X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

তিস্তার বালু হরিলুট: বাড়ছে নদীভাঙন, ঘটছে পরিবেশ বিপর্যয়

কুড়িগ্রাম প্রতিনিধি
০৯ নভেম্বর ২০২৩, ২২:২৯আপডেট : ০৯ নভেম্বর ২০২৩, ২২:২৯

কুড়িগ্রামের রাজারহাটে এক বছর আগে বালুমহাল ঘোষণা হয়েছে। কিন্তু সেই বালুমহাল ইজারা দেওয়া হয়নি। আর এ সুযোগে তিস্তার বালু হরিলুট করছে একটি বালুখেকো চক্র। অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করছে অবাধে। এতে পরিবেশ বিপর্যয় ও ভাঙন হুমকি বাড়ার পাশাপাশি কোটি কোটি টাকা রাজস্ব হারাচ্ছে সরকার।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০২২ সালে রাজারহাট উপজেলার বিদ্যানন্দ ইউনিয়নের রামহরি ও চতুরা মৌজার ৩৯টি দাগভুক্ত তিস্তা নদীর ১০ দশমিক ৮৫ একর জায়গাজুড়ে ‘কালীরহাট বালুমহাল’ নামে জেলার প্রথম বালুমহাল ঘোষণা করে জেলা প্রশাসন। একই বছর বালুমহাল ইজারা দরপত্রে অংশ নেওয়ার জন্য ইজারাদার তালিকাভুক্তির দরখাস্ত আহ্বান করা হয়। কিন্তু এক বছরেও ইজারা দরপত্র প্রক্রিয়া সম্পন্ন না হওয়ার সুযোগে স্থানীয় একটি চক্র তিস্তা নদী থেকে অবাধে বালু তুলে বিক্রি করছে।

স্থানীয়দের অভিযোগ, উপজেলার বিদ্যানন্দ ইউনিয়নে তিস্তা নদীর বিভিন্ন স্থান থেকে বালু তুলে বিক্রি করছে সংঘবদ্ধ একটি চক্র। প্রভাবশালীদের ম্যানেজ করে এরা অবাধে অবৈধভাবে বালু বিক্রির ব্যবসা চালু রেখেছে। এলাকার কেউ বাধা দিতে গেলে চক্রটি তাদেরকে নানাভাবে ভয়ভীতি প্রদর্শন ও হয়রানি করে। ফলে বর্তমানে কেউ মুখ খুলতে সাহস পান না। এ ছাড়াও ইউনিয়নের পাড়ামৌলা মৌজার ডাংরারহাট বাজারের কাছে পানি উন্নয়ন বোর্ডের ৬ নম্বর ক্রসবার সংলগ্ন স্থানে তিস্তার বালু উত্তোলন করে স্তূপ করে রাখা হয়েছে। প্রতিদিন ওই স্তূপ থেকে ট্রাক্টরে করে অবাধে চলছে বালু বিক্রি। এ নিয়ে উপজেলা সহকারী কমিশনার (এসিল্যান্ড) বরাবর গ্রামবাসীর পক্ষে লিখিত অভিযোগ দিয়েছেন রায়হানুল ইসলাম নামে স্থানীয় এক বাসিন্দা।

অভিযোগ সূত্রে জানা গেছে, পানি উন্নয়ন বোর্ডের ঠিকাদার আব্দুস সালাম সরদার ডাংরারহাট বাজারের কাছে জিও ব্যাগ ভর্তির অজুহাতে তিস্তা নদী থেকে প্রায় পাঁচ লাখ সিএফটি বালু উত্তোলন করে মজুত করে রাখেন। কিন্তু ওই বালু দিয়ে জিও ব্যাগ ভর্তি না করে তিনি আবারও নদী থেকে সরাসরি বালু উত্তোলন করে কাজ করেন। বর্তমানে দিনে ও রাতে ওই মজুতকৃত বালু ট্রাক্টরযোগে বিক্রি করা হচ্ছে। সরকারি নির্দেশনা ছাড়া এভাবে বালু বিক্রি বন্ধে ব্যবস্থা নেওয়ার জন্য দাবি জানিয়েছে এলাকাবাসী।

অভিযোগকারী রায়হান বলেন, ‘সারা বছরই অবৈধভাবে বালু উত্তোলন ও বিক্রি চলে। এতে করে ভাঙন বৃদ্ধি পায়। ভিটেমাটি ও আবাদি জমি হারিয়ে আমরা স্থানীয় বাসিন্দারা ভুক্তভোগী হই। এভাবে বালু উত্তোলন ও বিক্রি বন্ধে স্থানীয় প্রশাসনের কঠোর হস্তক্ষেপ কামনা করছি।’

তিনি আরও বলেন, ‘সালাম, হাশেম, আনিছুর রহমান আনাসসহ তাদের সহযোগীরা বালু উত্তোলন ও বিক্রির মূল হোতা। প্রতিদিন তারা নদী থেকে বালু তুলে ট্রাক্টরে করে বিক্রি করেন। প্রতি ট্রাক্টর বালুর মূল্য নেওয়া হয় ৯০০-১০০০ টাকা। এভাবে সারা বছর বালু বিক্রি চলে। এতে সরকার কোটি টাকা রাজস্ব হারাচ্ছে।’

বালু উত্তোলন ও বিক্রির সত্যতা স্বীকার করেছেন সালাম সরদার। তিনি বলেন, ‘অভিযোগ পাওয়ার পর এসিল্যান্ড স্যার আমাকে ডেকেছিলেন। তিনি বালু বিক্রি করতে নিষেধ করেছেন। এখন বিক্রি বন্ধ।’

তবে সালাম সরদারের দাবির সত্যতা পাওয়া যায়নি। বৃহস্পতিবার (৯ নভেম্বর) সন্ধ্যায় খোঁজ নিয়ে জানা গেছে, দিনভর ওই স্তূপ থেকে বালু বিক্রি হয়েছে ।

সার্বিক বিষয়ে জানতে রাজারহাট এসিল্যান্ড এবিএম আরিফুল হককে বৃহস্পতিবার সন্ধ্যায় একাধিকবার ফোন দিলেও তিনি রিসিভ করেননি।

রাজারহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাবেরী রায় বলেন, ‘বালু বিক্রির বিষয়ে এসিল্যান্ডকে তদন্ত করে ব্যবস্থা নিতে বলা হয়েছে।’

তিস্তা থেকে অবৈধভাবে বালু উত্তোলন প্রসঙ্গে ইউএনও বলেন, ‘অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।’

তবে নদী তীরবর্তী বাসিন্দাদের অভিযোগ, স্থানীয় প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্য দিবালোকে নিয়মিত বালু উত্তোলন করে বিক্রি করছে বালুখেকোরা। কিন্তু প্রশাসন জেনেও না জানার ভান করে অভিযুক্তদের প্রশ্রয় দিচ্ছে।

/কেএইচটি/
সম্পর্কিত
গাছশূন্য ২০ কিলোমিটার সড়ক, তাপপ্রবাহে পথচারীদের দুর্ভোগ
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
সর্বশেষ খবর
এখনও উদ্ধার হয়নি পুলিশের অস্ত্র, মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ
২৮ অক্টোবর বিএনপির সমাবেশে সহিংসতাএখনও উদ্ধার হয়নি পুলিশের অস্ত্র, মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ
রিকশাচালকদের ছাতা বিতরণ করলেন মেয়র আতিক
রিকশাচালকদের ছাতা বিতরণ করলেন মেয়র আতিক
রেল ও সড়ক বিটের রিপোর্টারদের সংগঠনের নতুন কমিটি
রেল ও সড়ক বিটের রিপোর্টারদের সংগঠনের নতুন কমিটি
কঙ্গোর বাস্তুচ্যুত শিবিরে হামলা, নিহত ৯
কঙ্গোর বাস্তুচ্যুত শিবিরে হামলা, নিহত ৯
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা