X
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪
৬ আষাঢ় ১৪৩১

তিস্তার বালু হরিলুট: বাড়ছে নদীভাঙন, ঘটছে পরিবেশ বিপর্যয়

কুড়িগ্রাম প্রতিনিধি
০৯ নভেম্বর ২০২৩, ২২:২৯আপডেট : ০৯ নভেম্বর ২০২৩, ২২:২৯

কুড়িগ্রামের রাজারহাটে এক বছর আগে বালুমহাল ঘোষণা হয়েছে। কিন্তু সেই বালুমহাল ইজারা দেওয়া হয়নি। আর এ সুযোগে তিস্তার বালু হরিলুট করছে একটি বালুখেকো চক্র। অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করছে অবাধে। এতে পরিবেশ বিপর্যয় ও ভাঙন হুমকি বাড়ার পাশাপাশি কোটি কোটি টাকা রাজস্ব হারাচ্ছে সরকার।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০২২ সালে রাজারহাট উপজেলার বিদ্যানন্দ ইউনিয়নের রামহরি ও চতুরা মৌজার ৩৯টি দাগভুক্ত তিস্তা নদীর ১০ দশমিক ৮৫ একর জায়গাজুড়ে ‘কালীরহাট বালুমহাল’ নামে জেলার প্রথম বালুমহাল ঘোষণা করে জেলা প্রশাসন। একই বছর বালুমহাল ইজারা দরপত্রে অংশ নেওয়ার জন্য ইজারাদার তালিকাভুক্তির দরখাস্ত আহ্বান করা হয়। কিন্তু এক বছরেও ইজারা দরপত্র প্রক্রিয়া সম্পন্ন না হওয়ার সুযোগে স্থানীয় একটি চক্র তিস্তা নদী থেকে অবাধে বালু তুলে বিক্রি করছে।

স্থানীয়দের অভিযোগ, উপজেলার বিদ্যানন্দ ইউনিয়নে তিস্তা নদীর বিভিন্ন স্থান থেকে বালু তুলে বিক্রি করছে সংঘবদ্ধ একটি চক্র। প্রভাবশালীদের ম্যানেজ করে এরা অবাধে অবৈধভাবে বালু বিক্রির ব্যবসা চালু রেখেছে। এলাকার কেউ বাধা দিতে গেলে চক্রটি তাদেরকে নানাভাবে ভয়ভীতি প্রদর্শন ও হয়রানি করে। ফলে বর্তমানে কেউ মুখ খুলতে সাহস পান না। এ ছাড়াও ইউনিয়নের পাড়ামৌলা মৌজার ডাংরারহাট বাজারের কাছে পানি উন্নয়ন বোর্ডের ৬ নম্বর ক্রসবার সংলগ্ন স্থানে তিস্তার বালু উত্তোলন করে স্তূপ করে রাখা হয়েছে। প্রতিদিন ওই স্তূপ থেকে ট্রাক্টরে করে অবাধে চলছে বালু বিক্রি। এ নিয়ে উপজেলা সহকারী কমিশনার (এসিল্যান্ড) বরাবর গ্রামবাসীর পক্ষে লিখিত অভিযোগ দিয়েছেন রায়হানুল ইসলাম নামে স্থানীয় এক বাসিন্দা।

অভিযোগ সূত্রে জানা গেছে, পানি উন্নয়ন বোর্ডের ঠিকাদার আব্দুস সালাম সরদার ডাংরারহাট বাজারের কাছে জিও ব্যাগ ভর্তির অজুহাতে তিস্তা নদী থেকে প্রায় পাঁচ লাখ সিএফটি বালু উত্তোলন করে মজুত করে রাখেন। কিন্তু ওই বালু দিয়ে জিও ব্যাগ ভর্তি না করে তিনি আবারও নদী থেকে সরাসরি বালু উত্তোলন করে কাজ করেন। বর্তমানে দিনে ও রাতে ওই মজুতকৃত বালু ট্রাক্টরযোগে বিক্রি করা হচ্ছে। সরকারি নির্দেশনা ছাড়া এভাবে বালু বিক্রি বন্ধে ব্যবস্থা নেওয়ার জন্য দাবি জানিয়েছে এলাকাবাসী।

অভিযোগকারী রায়হান বলেন, ‘সারা বছরই অবৈধভাবে বালু উত্তোলন ও বিক্রি চলে। এতে করে ভাঙন বৃদ্ধি পায়। ভিটেমাটি ও আবাদি জমি হারিয়ে আমরা স্থানীয় বাসিন্দারা ভুক্তভোগী হই। এভাবে বালু উত্তোলন ও বিক্রি বন্ধে স্থানীয় প্রশাসনের কঠোর হস্তক্ষেপ কামনা করছি।’

তিনি আরও বলেন, ‘সালাম, হাশেম, আনিছুর রহমান আনাসসহ তাদের সহযোগীরা বালু উত্তোলন ও বিক্রির মূল হোতা। প্রতিদিন তারা নদী থেকে বালু তুলে ট্রাক্টরে করে বিক্রি করেন। প্রতি ট্রাক্টর বালুর মূল্য নেওয়া হয় ৯০০-১০০০ টাকা। এভাবে সারা বছর বালু বিক্রি চলে। এতে সরকার কোটি টাকা রাজস্ব হারাচ্ছে।’

বালু উত্তোলন ও বিক্রির সত্যতা স্বীকার করেছেন সালাম সরদার। তিনি বলেন, ‘অভিযোগ পাওয়ার পর এসিল্যান্ড স্যার আমাকে ডেকেছিলেন। তিনি বালু বিক্রি করতে নিষেধ করেছেন। এখন বিক্রি বন্ধ।’

তবে সালাম সরদারের দাবির সত্যতা পাওয়া যায়নি। বৃহস্পতিবার (৯ নভেম্বর) সন্ধ্যায় খোঁজ নিয়ে জানা গেছে, দিনভর ওই স্তূপ থেকে বালু বিক্রি হয়েছে ।

সার্বিক বিষয়ে জানতে রাজারহাট এসিল্যান্ড এবিএম আরিফুল হককে বৃহস্পতিবার সন্ধ্যায় একাধিকবার ফোন দিলেও তিনি রিসিভ করেননি।

রাজারহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাবেরী রায় বলেন, ‘বালু বিক্রির বিষয়ে এসিল্যান্ডকে তদন্ত করে ব্যবস্থা নিতে বলা হয়েছে।’

তিস্তা থেকে অবৈধভাবে বালু উত্তোলন প্রসঙ্গে ইউএনও বলেন, ‘অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।’

তবে নদী তীরবর্তী বাসিন্দাদের অভিযোগ, স্থানীয় প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্য দিবালোকে নিয়মিত বালু উত্তোলন করে বিক্রি করছে বালুখেকোরা। কিন্তু প্রশাসন জেনেও না জানার ভান করে অভিযুক্তদের প্রশ্রয় দিচ্ছে।

/কেএইচটি/
সম্পর্কিত
দুধকুমার ও তিস্তার পানি বিপদসীমার ওপরে, কুড়িগ্রামে চোখ রাঙাচ্ছে বন্যা
ঈদ আনন্দে ভাঙন আতঙ্ক, ‘কিছু করার নেই’ বলছে পাউবো
ফসলি জমিতে সিসা তৈরির কারখানা, ঝুঁকিতে লক্ষাধিক মানুষ
সর্বশেষ খবর
আদালত পাড়ায় এখনও ঈদের ছুটির আমেজ
আদালত পাড়ায় এখনও ঈদের ছুটির আমেজ
মৌলভীবাজারে ৩ নদীর পানি বিপদসীমার ওপরে, ঘরবন্দি ৩ লাখ মানুষ
মৌলভীবাজারে ৩ নদীর পানি বিপদসীমার ওপরে, ঘরবন্দি ৩ লাখ মানুষ
রাত পোহালেই কোপা আমেরিকা, দেখে নিন পূর্ণাঙ্গ সূচি
রাত পোহালেই কোপা আমেরিকা, দেখে নিন পূর্ণাঙ্গ সূচি
পল্লবীতে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার
পল্লবীতে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার
সর্বাধিক পঠিত
জাম খাওয়ার ৯ উপকারিতা
জাম খাওয়ার ৯ উপকারিতা
এফ-১৫ যুদ্ধবিমান নিয়ে যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্কে টানাপড়েন
এফ-১৫ যুদ্ধবিমান নিয়ে যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্কে টানাপড়েন
‘লেবানন আক্রমণের পরিকল্পনা’য় অনুমোদন ইসরায়েলি সেনাবাহিনীর
‘লেবানন আক্রমণের পরিকল্পনা’য় অনুমোদন ইসরায়েলি সেনাবাহিনীর
মার্কিন নিন্দার পরও পুতিনকে স্বাগত জানাতে প্রস্তুত ভিয়েতনাম
মার্কিন নিন্দার পরও পুতিনকে স্বাগত জানাতে প্রস্তুত ভিয়েতনাম
শেখ হাসিনার ‘নজিরবিহীন’ ভারত সফরে সঙ্গী হচ্ছেন যারা
শেখ হাসিনার ‘নজিরবিহীন’ ভারত সফরে সঙ্গী হচ্ছেন যারা