X
শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩
১৩ মাঘ ১৪২৯

৪৩তম বিসিএস লিখিত পরীক্ষার বিষয়ে নির্দেশনা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০১ সেপ্টেম্বর ২০২২, ১৬:০৩আপডেট : ০১ সেপ্টেম্বর ২০২২, ১৬:০৩

৪৩তম বিসিএসের পদসংশ্লিষ্ট বিষয়ের লিখিত পরীক্ষা আগামী ৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে শেষ হবে ৭ সেপ্টেম্বর। আগামী ৫, ৬ ও ৭ সেপ্টেম্বর ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সরকারি কর্ম কমিশন (পিএসসি) এই পরীক্ষার পরীক্ষাসূচি, হল, আসন ব্যবস্থা ও নির্দেশনায় এসব তথ্য জানিয়েছে।

নির্দেশনা

আগামী ৫ সেপ্টেম্বর অনুষ্ঠেয় আরবি, ও ইসলামি শিক্ষা বিষয়ের পরীক্ষা শুধু ঢাকায় ’৭১ মিলনায়তন, সরকারি কর্ম কমিশনে আগারগাঁওয়ে অনুষ্ঠিত হবে। প্রার্থীর জন্য প্রযোজ্য কারিগরি ও পেশাগত ক্যাডার বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করা আবশ্যক।

লিখিত পরীক্ষায় গড় ন্যূনতম পাস নম্বর হবে ৫০ শতাংশ। লিখিত পরীক্ষায় ৩০ শতাংশ নম্বরের কম পেলে সে নম্বর মোট নম্বরের সঙ্গে যোগ হবে না।

পরীক্ষার হলে নিষিদ্ধ সামগ্রীসহ প্রবেশ রোধ এবং অসদুপায় ও অসদাচরণ বন্ধে নিম্নোক্ত ক্ষেত্রে প্রার্থীদের অধিকতর সতর্কতা অবলম্বন করা আবশ্যক— মোবাইল ফোন, হাতঘড়ি, পকেট ঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি, সব ধরনের ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র, বই-পুস্তক, ব্যাগ, মানি ব্যাগ, ব্যাংক কার্ড, ক্রেডিট কার্ড, ক্যালকুলেটর  (শুধু নন-প্রোগ্রামেবল ক্যালকুলেটর ব্যবহার করা যাবে) ব্যতীত পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। পরীক্ষার হলে প্রার্থীরা গহনা-অলংকার জাতীয় কিছু ব্যবহার এবং ক্রেডিট কার্ড ব্যাংক কার্ড বা এ ধরনের কোনও কিছু বহন করতে পারবেন না। পরীক্ষা হলের গেটে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পুলিশের উপস্থিতিতে কমিশন ঘোষিত নিষিদ্ধ সামগ্রীর প্রবেশ রোধে মোল ডিটিক্টরের সাহায্যে তল্লাশি করা হবে এবং প্রবেশপত্র চেক করে প্রার্থীদের হলে প্রবেশের অনুমতি দেওয়া হবে।

পরীক্ষা চলাকালে পরীক্ষা কক্ষে কোনও প্রার্থীর কাছে বর্ণিত নিষিদ্ধ ঘোষিত সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্ত করে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে। সংশ্লিষ্ট প্রার্থীকে হল থেকে বহিষ্কার করে তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

কেবল গণিত, ফলিত গণিত, পদার্থবিদ্যা, ফলিত পদার্থ, ইলেকট্রনিক্স, হিসাব বিজ্ঞান, মার্কেটিং, কম্পিউটার সায়েন্স, পরিসংখ্যান ও ইঞ্জিনিয়ারিং বিষয়সমূহের ক্ষেত্রে নন-প্রোগ্রামিং সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে।

পরীক্ষার সময় প্রার্থীরা মুখ ও কানের ওপর মাস্ক বাতীত কোনও আবরণ রাখবেন না। পরীক্ষায় যে কোনও অসদুপায় অবলম্বনের জন্য প্রার্থীকে হল হতে বহিষ্কার করা হবে।

কোনও প্রার্থী পরীক্ষায় নকল করলে, বা অন্য কোনও অসদুপায় অবলম্বন করলে, বা কোনও অসদাচরণের জন্য দোষী সাব্যস্ত হলে পরীক্ষায় অপরাধমূলক আচরণের জন্য শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ছাড়া, তাকে ভবিষ্যতে কমিশন কর্তৃক গৃহীত কোনও পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না এবং কমিশনের বিজ্ঞাপিত অন্য কোনও পদের জন্য তিনি আবেদন করতে পারবেন না।

বিসিএস পরীক্ষা বিধিমালা অনুযায়ী, ক্ষেত্র বিশেষে সংশ্লিষ্ট প্রার্থীকে ফৌজদারি আইনে সোপর্দ করা যাবে এবং সার্ভিসে নিয়োগের পর কোনও প্রার্থীর ক্ষেত্রে এরূপ তথ্য প্রকাশ ও তা প্রমাণ হলে তাকে চাকরি হতে বরখাস্ত করা ছাড়াও তার বিরুদ্ধে আইনানুগ যেকোনও উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে।

হাজিরা তালিকায় প্রত্যেক প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর ও নামের পাশে প্রবেশপত্রের অনুরূপ ছবি এবং স্বাক্ষর মুদ্রিত থাকবে। পরীক্ষার শুরুতেই পরিদর্শকরা প্রার্থীর প্রবেশপত্রের ছবি ও সইয়ের সঙ্গে হাজিরা তালিকার ছবি ও সই মিলিয়ে দেখবেন। মিল না থাকলে উক্ত প্রার্থীকে বহিষ্কার এবং তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

লিখিত পরীক্ষা শুরু হওয়ার ১৫ মিনিট পর কোনও প্রার্থীকে পরীক্ষা কক্ষে প্রবেশ করতে দেওয়া হবে না।

পরীক্ষার দিন অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়ানোর জন্য যেসব প্রার্থীদের জাতীয় পরিচয়পত্র রয়েছে— তা তাদের সঙ্গে রাখার জন্য পরামর্শ দেওয়া হলো।

/এসএমএ/এপিএইচ/
সর্বশেষ খবর
উন্নয়ন প্রকল্প নিয়ে ডিসিদের ক্ষমতা চাওয়া অযৌক্তিক: আইইবি
উন্নয়ন প্রকল্প নিয়ে ডিসিদের ক্ষমতা চাওয়া অযৌক্তিক: আইইবি
আবারও বর্ণবাদের শিকার ভিনিসিয়ুস
আবারও বর্ণবাদের শিকার ভিনিসিয়ুস
ইরানে আজারবাইজান দূতাবাসে সশস্ত্র হামলা, নিহত ১
ইরানে আজারবাইজান দূতাবাসে সশস্ত্র হামলা, নিহত ১
প্রধানমন্ত্রী কুমিল্লা নামেই বিভাগ দিন: এমপি বাহার
প্রধানমন্ত্রী কুমিল্লা নামেই বিভাগ দিন: এমপি বাহার
সর্বাধিক পঠিত
‘মানুষের সৃষ্টি বানর থেকে’ এ কথা পাঠ্যবইয়ে নেই
‘মানুষের সৃষ্টি বানর থেকে’ এ কথা পাঠ্যবইয়ে নেই
নিজ ঘরে ২ নারী নিহত, সিঁধ কাটলেও নতুন ইঙ্গিত দিচ্ছে মাকড়সার জাল
নিজ ঘরে ২ নারী নিহত, সিঁধ কাটলেও নতুন ইঙ্গিত দিচ্ছে মাকড়সার জাল
‘৮০ শতাংশ বিবাহিত পুরুষ মানসিক নির্যাতনের শিকার’
‘৮০ শতাংশ বিবাহিত পুরুষ মানসিক নির্যাতনের শিকার’
হল উদ্বোধনের আগেই পছন্দমতো রুম দখলের হিড়িক
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়হল উদ্বোধনের আগেই পছন্দমতো রুম দখলের হিড়িক
তাপমাত্রা কমবে না, কিছু এলাকায় শৈত্যপ্রবাহের পূর্বাভাস
তাপমাত্রা কমবে না, কিছু এলাকায় শৈত্যপ্রবাহের পূর্বাভাস