X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

নতুন তালিকাভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্ত করার নির্দেশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৮ ডিসেম্বর ২০২২, ২২:৫১আপডেট : ০৮ ডিসেম্বর ২০২২, ২৩:০৬

২০২২ সালে নতুন করে এমপিওভুক্তির ঘোষণা দেওয়া দুই হাজার ৫১টি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল, কলেজ ও স্কুল অ্যান্ড কলেজ) শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদফতর। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক শাহেদুল খবিরের গত ১ ডিসেম্বর সই করা অফিস আদেশ বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) জারি করা হয়। এর ফলে এসব প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা এমপিও (মান্থলি পেমেন্ট অর্ডার) নীতিমালা অনুযায়ী বেতনভাতা পেতে যাচ্ছেন। 

প্রসঙ্গত, গত ৬ জুন নতুন করে দুই হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান) এমপিওভুক্তির আনুষ্ঠানিক ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এর মধ্যে দুই হাজার ৫১টি স্কুল, কলেজ ও স্কুল অ্যান্ড কলেজ রয়েছে। এরপর থেকে  শিক্ষক-কর্মচারিরা বেতন-ভাতা পাওয়ার অপেক্ষায় রয়েছেন।

এসব প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের অনলাইনে আবেদন নিয়ে তা যাচাই-বাছাই করে এমপিওভুক্তি বিষয়টি নিষ্পত্তি করতে আঞ্চলিক পরিচালক এবং শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা দেওয়া হয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের অফিস আদেশে।  

অফিস আদেশে বলা হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরে অধীন দুই হাজার ৫১টি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল, কলেজ ও স্কুল এন্ড কলেজ) বিভিন্ন স্তরে নতুন এমপিওভুক্তি/এমপিও এর স্তর পরিবর্তন করা হয়। এমপিও স্তর পরিবর্তন হওয়া প্রতিষ্ঠানসমূহের ইএমআইএস সিস্টেমে এমপিও স্তর পরিবর্তন এবং সম্পূর্ণ নতুনভাবে এমপিওভুক্ত হওয়া প্রতিষ্ঠানগুলোকে নতুন এমপিও কোড দিয়ে ইএমআইএস সিস্টেমে অন্তর্ভুক্ত করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের অধীন নতুন এমপিওভুক্ত বেসরকারি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, স্কুল অ্যান্ড কলেজ, উচ্চ মাধ্যমিক কলেজ, স্নাতক (পাস) কলেজের শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির জন্য অনলাইন আবেদন যাচাই-বাছাই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, স্কুল অ্যান্ড কলেজের প্রক্রিয়া

‘জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০২১’ এর ১৭ দশমিক ২ অনুচ্ছেদ ও শিক্ষা মন্ত্রণালয়ের গত ৩০ অক্টোবরে নির্দেশনা অনুযায়ী, নতুন এমপিওভুক্ত নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয় ও এমপিও স্তর পরিবর্তন হওয়া মাধ্যমিক বিদ্যালয়ের মাধ্যমিক স্তরের শিক্ষক-কর্মচারীদের নিয়োগ সংক্রান্ত কাগজপত্রসহ প্রতিষ্ঠানের সব কাগজপত্র উপজেলা কমিটি সরেজমিনে যাচাই-বাছাই করবে।

যাচাই-বাছাই শেষে উপজেলা কমিটি এমপিওভুক্তির যোগ্য ও অযোগ্য উল্লেখপূর্বক মন্তব্যসহ একটি প্রত্যয়নপত্র সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পাঠাবে। প্রতিষ্ঠানপ্রধান ওই প্রত্যয়ন পত্রসহ যোগ্য শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন করবেন। জেলা/অঞ্চল পর্যায়ের কমিটি অনলাইনে প্রাপ্ত আবেদনগুলো যাচাই-বাছাই করে মন্তব্য/সুপারিশসহ সংশ্লিষ্ট অঞ্চলের উপপরিচালক বরাবর পাঠাবে। অনলাইনে পাওয়া আবেদনগুলো উপপরিচালকের কার্যালয় বিধি মোতাবেক নিষ্পত্তি করবে।

উচ্চ মাধ্যমিক কলেজ, স্নাতক (পাস) কলেজ ও স্কুল অ্যান্ড কলেজের প্রক্রিয়া

‘জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০২১’ এর ১৭ দশমিক ২ অনুচ্ছেদ ও শিক্ষা মন্ত্রণালয়ের ৩০ অক্টোবরের নির্দেশনা মোতাবেক নতুন এমপিওভুক্ত উচ্চ মাধ্যমিক কলেজ, স্নাতক (পাস) কলেজ ও এমপিওস্তর পরিবর্তন হওয়া প্রতিষ্ঠানের উচ্চ মাধ্যমিক এবং ডিগ্রি স্তরের শিক্ষক- কর্মচারীরদের নিয়োগ সংক্রান্ত সকল কাগজপত্রসহ প্রতিষ্ঠানের সকল কাগজপত্র জেলা কমিটি সরেজমিনে যাচাই-বাছাই করবে। যাচাই-বাছাই শেষে জেলা কমিটি এমপিওভুক্তির যোগ্য ও অযোগ্য উল্লেখ করে মন্তব্যসহ একটি প্রত্যয়নপত্র সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পাঠাবে। প্রতিষ্ঠান প্রধান উক্ত প্রত্যয়ন পত্রসহ যোগ্য শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন করবেন। অঞ্চল পর্যায়ের কমিটি অনলাইনে প্রাপ্ত আবেদনগুলো যাচাই-বাছাই করে মন্তব্য/সুপারিশসহ সংশ্লিষ্ট অঞ্চলের পরিচালক বরাবর পাঠাবে। অনলাইনে পাওয়া আবেদনগুলো পরিচালকের কার্যালয় বিধি মোতাবেক নিস্পত্তি করবে।

/এসএমএ/এফএস/
সম্পর্কিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
প্রতি শ্রেণিতে ৫৫ শিক্ষার্থী ভর্তির নির্দেশ প্রতিমন্ত্রীর
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সর্বশেষ খবর
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
উপজেলা নির্বাচনে নেই বেশিরভাগ রাজনৈতিক দল
উপজেলা নির্বাচনে নেই বেশিরভাগ রাজনৈতিক দল
মিরপুরে ‘হারল্যান স্টোর’-এর উদ্বোধন করেন নুসরাত ফারিয়া, পণ্য কিনে হতে পারেন লাখপতি
মিরপুরে ‘হারল্যান স্টোর’-এর উদ্বোধন করেন নুসরাত ফারিয়া, পণ্য কিনে হতে পারেন লাখপতি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা