X
সোমবার, ১৩ মে ২০২৪
২৯ বৈশাখ ১৪৩১
অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল

দুর্যোগ ব্যবস্থাপক থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

ঢাবি প্রতিনিধি
১৭ অক্টোবর ২০২৩, ১৭:৪৭আপডেট : ১৭ অক্টোবর ২০২৩, ১৭:৫৫

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২৯তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বর্তমান সহ-উপাচার্য (শিক্ষা) ও স্পারসোর সাবেক বৈজ্ঞানিক কর্মকর্তা অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। এ ছাড়া তিনি বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা উপদেষ্টা কমিটির সদস্য।

রবিবার (১৫ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপন অনুযায়ী আগামী ৪ নভেম্বর বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের স্থলাভিষিক্ত হবেন তিনি।

শিক্ষাজীবন
মাকসুদ কামাল ভূতত্ত্বে স্নাতক ও স্নাতকোত্তর করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকেই। পরে নেদারল্যান্ডসের টোয়েন্টি ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর জিও-ইনফরমেশন সায়েন্স অ্যান্ড আর্থ অভজারভেশন থেকে অ্যাপ্লায়েড ইঞ্জিনিয়ারিং জিওলজি বিষয়ে মাস্টার্স করেন। জাপানের টোকিও ইনস্টিটিউট অব টেকনলোজি থেকে ২০০৪ সালে ভূমিকম্পবিষয়ক প্রকৌশলে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। স্থানীয় ও আন্তর্জাতিক জার্নালে তার ৬৫টি বৈজ্ঞানিক প্রবন্ধ প্রকাশিত হয়।

কর্মজীবন
ড. মাকসুদ বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত। তিনি ভূমিকম্প ও সুনামি এবং নগর দুর্যোগ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ হিসেবে ইউএনডিপি/সিডিএমপি, বাংলাদেশ প্রকল্পে চার বছর কাজ করেছেন। এর আগে তিনি ২০০৭ সালে ভূমিকম্প দুর্যোগ বিশেষজ্ঞ হিসেবে ইউএনডিপি/এডিপিসি, ইরানে কাজ করেছেন। দেশি-বিদেশি বিভিন্ন বেসরকারি সংস্থা এবং উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গেও কাজ করেছেন তিনি।

অধ্যাপক ড. মাকসুদ কামাল ২০০০ সালের মার্চ মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগে প্রভাষক পদে যোগদান করেন এবং একই বিভাগে ২০১০ সালে অধ্যাপক পদে পদোন্নতি পান। বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগে তিনি বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানে (স্পারসো) বৈজ্ঞানিক কর্মকর্তা পদে প্রায় ছয় বছর কর্মরত ছিলেন।

ড. মাকসুদ কামাল বিশ্ববিদ্যালয়ের প্রায় সব পর্যায়ে একাডেমিক ও প্রশাসনিক দায়িত্ব পালন করেছেন। তিনি দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন, যা বর্তমানে ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগ নামে পরিচিত। প্রো-ভাইস চ্যান্সেলরের দায়িত্ব পাওয়ার আগে ২০১২ সাল থেকে আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিনের (চারবার নির্বাচিত) দায়িত্ব পালন করেছেন। ২০২০ সালের জুন মাস থেকে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্যের (শিক্ষা) দায়িত্ব পালন করে আসছেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির চারবারের নির্বাচিত সভাপতি এবং তিন মেয়াদে সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ সমর্থক শিক্ষকদের সংগঠন নীল দলের আহ্বায়ক এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিবের দায়িত্ব পালন করেছেন। দুই মেয়াদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হলের প্রাধ্যক্ষের দায়িত্বেও ছিলেন এই অধ্যাপক৷

শিক্ষক সমিতি ও ফেডারেশনের দায়িত্বকালীন সময়ে শিক্ষার মান উন্নয়ন এবং শিক্ষকদের পেশাদারিত্ব ও মর্যাদা সমুন্নত রাখার জন্য বিভিন্ন কার্যকরী ভূমিকা রেখেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সিনেট, সিন্ডিকেট এবং একাডেমিক কাউন্সিলের সদস্য হিসেবে তিনি অবদান রয়েছে।

পারিবারিক জীবন
অধ্যাপক মাকসুদ কামাল ১৯৬৬ সালের ২১ নভেম্বর লক্ষ্মীপুর জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম ফরিদ আহমেদ ও মা মরহুমা মাছুমা খাতুন ছিলেন সমাজহিতৈষী ও বিদ্যানুরাগী ব্যক্তিত্ব। তার বাবা একজন সুপরিচিত ও প্রতিষ্ঠিত ব্যবসায়ীও ছিলেন।

ড. মাকসুদ কামালের অগ্রজ সদ্য প্রয়াত এ কে এম শাহজাহান কামাল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি তিন মেয়াদে সংসদ সদস্য নির্বাচিত হন।

ড. মাকসুদ কামালের স্ত্রী সৈয়দা আফসানা ফেরদৌসী একজন শিক্ষাবিদ এবং ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের (ইউআইটিএস) লিবারেল আর্টস ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনের দায়িত্ব পালন করছেন। তিনি দুই ছেলে ও এক মেয়ের জনক।

/এনএআর/
সম্পর্কিত
এক পদে ১০ জনকে চাকরি দেবে ওয়ালটন
প্রধানমন্ত্রীর কাছে এসএসসি’র ফল হস্তান্তর
ঢাবিতে মাস্টার্সে ভর্তিতেও পরীক্ষা নেওয়ার পরিকল্পনা
সর্বশেষ খবর
রিজওয়ান-ফখরের রেকর্ড জুটিতে সিরিজে পাকিস্তানের সমতা
রিজওয়ান-ফখরের রেকর্ড জুটিতে সিরিজে পাকিস্তানের সমতা
তথ্যযুদ্ধের যুগে সাংবাদিকতার চ্যালেঞ্জ
তথ্যযুদ্ধের যুগে সাংবাদিকতার চ্যালেঞ্জ
নীতিনিষ্ঠ অবস্থানে থেকে এগিয়ে যাবে বাংলা ট্রিবিউন
শুভেচ্ছা বার্তায় রুহিন হোসেন প্রিন্সনীতিনিষ্ঠ অবস্থানে থেকে এগিয়ে যাবে বাংলা ট্রিবিউন
বাংলা ট্রিবিউন তার গুণগত মান অটুট রাখুক
বাংলা ট্রিবিউন তার গুণগত মান অটুট রাখুক
সর্বাধিক পঠিত
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে সুপারিশ আর কার্যকর নেই: শিক্ষামন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে সুপারিশ আর কার্যকর নেই: শিক্ষামন্ত্রী
পাস করা ছাত্রছাত্রীদের ডিপ্লোমায় ভর্তির আহ্বান শিক্ষামন্ত্রীর
পাস করা ছাত্রছাত্রীদের ডিপ্লোমায় ভর্তির আহ্বান শিক্ষামন্ত্রীর
বোন রেহানাকে নিয়ে নিক্সন চৌধুরীর বাসায় শেখ হাসিনা
বোন রেহানাকে নিয়ে নিক্সন চৌধুরীর বাসায় শেখ হাসিনা
ঈদের পর শনিবার স্কুল খোলা থাকছে না
ঈদের পর শনিবার স্কুল খোলা থাকছে না
মধ্যপ্রাচ্যে এরদোয়ানের দ্বৈত খেলা: ফিলিস্তিনের প্রশংসা করে ইসরায়েলকে সহায়তা
মধ্যপ্রাচ্যে এরদোয়ানের দ্বৈত খেলা: ফিলিস্তিনের প্রশংসা করে ইসরায়েলকে সহায়তা