X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ
চলচ্চিত্র শিল্পী সমিতি নির্বাচন ২০২২

বিজয়ের পর কাঞ্চন-নিপুণ ও মিশা সম্পর্কে যা বললেন জায়েদ খান

আপডেট : ২৯ জানুয়ারি ২০২২, ১৬:৪০

বিএফডিসির গুঞ্জন, সামাজিকমাধ্যমে নেতিবাচক প্রচার, একের পর এক বিব্রতকর ভিডিও প্রকাশ এবং রাজনৈতিক কালো ছায়া- কোনও কিছুই তোয়াক্কা করলেন না জায়েদ খান। শেষপর্যন্ত জিতে নিলেন শিল্পীদের মন। হয়েছেন টানা তৃতীয়বারের মতো বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক। 

মাত্র ১৩ ভোটে জিতেও তাই প্রতিদ্বন্দ্বী নিপুণকে জানালেন শুভেচ্ছা। আশাবাদ ব্যক্ত করলেন, নতুন সভাপতির সঙ্গে মিলেমিশে কাজ করার। পাশাপাশি জানালেন, মিস করবেন সাবেক সভাপতি মিশা সওদাগরকে।

নির্বাচন পরবর্তী আলাপচারিতায় এসব বিষয়েই মুখ খুললেন এই নেতা ও নায়ক। 

প্রথমেই বলেন, ‌‘অনেকদিন তো একসঙ্গে কাজ করেছি। মিশা ভাইয়ের জন্য মায়া জমে গেছে। তার সঙ্গে বোঝাপড়া খুব ভালো ছিল। তিনি গার্জিয়ানের মতো আমাকে আগলে রেখেছিলেন। তার জন্য আমার মনটা খুবই খারাপ। মিশা ভাইয়ের সাথে একটা সেটআপ ছিল। সেটা খুব মিস করবো। কাঞ্চন ভাই উপদেষ্টা হিসেবে আমাদের সাথে কাজ করেছেন। তিনি আগে সাধারণ সম্পাদকও ছিলেন। তার অভিজ্ঞতা আছে। আশা করি একসাথে শিল্পীদের স্বার্থে কাজ করতে পারবো। ডিপজল ভাই, রুবেল ভাইসহ আমাদের প্যানেলের সিনিয়ররা নির্বাচিত হয়েছেন। ভালো লেগেছে। এতে কাজ করতে সুবিধা হবে। আর যার কাজ করার ইচ্ছে থাকে সে সব জায়গায় করতে পারে।’ 

প্রতিদ্বন্দ্বী প্রার্থী নিপুণ প্রসঙ্গেও কথা বলেন তিনি, ‘তার জন্য শুভকামনা। তিনি প্রথমবার নির্বাচন করে ভালো করেছেন। নিপুণ তো শিল্পীদের জন্যই কাজ করতে চেয়েছেন। আমরাও সেটা করবো। তাই আশা করি কাজের ক্ষেত্রে তার সহযোগিতা পাবো।’

তবে এবারের নির্বাচনটা তার জন্য বেশ কঠিন ছিল- সেটাও অকপটে স্বীকার করলেন জায়েদ। এর একটি কারণ সাম্প্রতিক তার বিরুদ্ধে নানা ধরনের অপপ্রচার ও ষড়যন্ত্র বলে মনে করেন তিনি। 

বললেন, ‘দয়া করে এভাবে অপপ্রচার গুঞ্জন ছড়িয়ে কাউকে হেয় করবেন না। আমাকে নিয়ে যা ছড়ানো হয়েছে সেটি একদমই অপ্রত্যাশিত ও অন্যায়। আমি যদি কাজ না করতাম তাহলে শিল্পীরা ভোট দিয়ে টানা তৃতীয়বারের মতো নির্বাচিত করতেন না। কিছুটা কাজ করেছি বলেই হয়তো আমি আবারও নির্বাচিত হলাম। ব্যক্তিগত আক্রমণ করে, মিডিয়া ট্রায়াল করে প্রকাশ করা এবং মানুষকে ছোট করাও অপরাধ ও অনৈতিক। আমিও মানুষ, শুধরানোর চেষ্টা করছি প্রতিনিয়ত। তার মানে এই না যে, ব্যক্তিগত আক্রমণ করে হেয় করবেন।’

তবে ব্যক্তিগত আরও একটি কারণ উল্লেখ করেন জায়েদ খান। তার ভাষ্য, ‘নির্বাচনটি আমার জন্য কঠিন ছিল। কারণ কিছুদিন আগেই আমার মা মারা গেছেন। মাত্র ৩০ দিন হলো। আর ব্যক্তিগতভাবে যে আমাকে বারবার আক্রমণ করা হয়েছে তা তো বললামই। যা আমাকে খুবই ব্যথিত ও মর্মাহত করেছে। যাক, এগুলো মনে রাখার বিষয় নয়। ভোটের পরিবেশ আমাকে দারুণভাবে মুগ্ধ করেছে।’

সবশেষে সাংবাদিকসহ সবাইকে ধন্যবাদ জানান এই নবনির্বাচিত নেতা। সবাইকে সঙ্গে নিয়েই চলতে চান তিনি।

উল্লেখ্য, ২৮ জানুয়ারি সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) চলে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচন। শনিবার (২৯ জানুয়ারি) ভোরে ঘোষিত ফলে সমিতির নতুন সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন ইলিয়াস কাঞ্চন। বিস্ময় জাগিয়ে তুমুল আলোচিত-সমালোচিত সাধারণ সম্পাদক জায়েদ খান তৃতীয়বারের মতো একই পদে অধীন হলেন।

ইলিয়াস কাঞ্চন ভোট পেয়েছেন ১৯১। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মিশা সওদাগর পেলেন ১৪৮ ভোট। অন্যদিকে সাধারণ সম্পাদক হিসেবে জায়েদ খান পেয়েছেন ১৭৬ ভোট। একই পদের দাঁড়িয়ে নিপুণ পান ১৬৩ ভোট।

নির্বাচনে কমিশনারের দায়িত্ব পালন করছেন পীরজাদা হারুন। এবার সমিতির ভোটার সংখ্যা ৪২৮ জন। ভোট দিয়েছেন ৩৬৫ জন। বাতিল ১০ ভোট। ৩৫৫ ভোট বৈধ।

/এম/এমএম/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
শিক্ষক নিয়োগে দুর্নীতির মামলায় পশ্চিমবঙ্গের শিল্পমন্ত্রীকে ৩ ঘণ্টা জেরা 
শিক্ষক নিয়োগে দুর্নীতির মামলায় পশ্চিমবঙ্গের শিল্পমন্ত্রীকে ৩ ঘণ্টা জেরা 
এনআইডির বয়স সংশোধনে ৩০ হাজার টাকা দাবির অভিযোগ
এনআইডির বয়স সংশোধনে ৩০ হাজার টাকা দাবির অভিযোগ
গাড়ি তল্লাশিকে কেন্দ্র করে পুলিশ ও র‍্যাবের হাতাহাতি, তদন্ত কমিটি গঠন
গাড়ি তল্লাশিকে কেন্দ্র করে পুলিশ ও র‍্যাবের হাতাহাতি, তদন্ত কমিটি গঠন
জলবায়ু অভিযোজন অর্থায়ন বাড়ানোর আহ্বান ডিএনসিসির মেয়রের
জলবায়ু অভিযোজন অর্থায়ন বাড়ানোর আহ্বান ডিএনসিসির মেয়রের
এ বিভাগের সর্বাধিক পঠিত