X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

কিশোরের বিশেষ অতিথি কুমার বিশ্বজিৎ

সুধাময় সরকার
১০ এপ্রিল ২০২২, ২০:৩৭আপডেট : ১১ এপ্রিল ২০২২, ১১:৪৮

পরিচয়টা বিচারক ও প্রতিযোগী হিসেবে হলেও দ্রুত সময়ে সেটি গড়ালো পারিবারিক আবহে। ২০০৬ সালে রিয়েলিটি শোয়ের বিচারকের আসনে ছিলেন কুমার বিশ্বজিৎ আর কিশোর ছিলেন অসংখ্য প্রতিযোগীর ভিড়ে সাধারণ এক কিশোর। তবে তারও আগে থেকে কিশোরের ধ্যান-জ্ঞানে বাসা বেঁধেছিলেন কিংবদন্তি কুমার বিশ্বজিৎ। 

ফলাফল, প্রতিযোগিতার মঞ্চ থেকে ক্রমশ গড়ে উঠলো নিবিড় সম্পর্ক। কারণ, কিশোর আইডল হিসেবে অনুসরণ করেন কুমার বিশ্বজিৎকে। বিপরীতে কুমার বিশ্বজিৎ নিজের স্পষ্ট ছায়াটা খুঁজে পান কিশোরের কণ্ঠে। বিনিময়ে, নিয়মিত সুরকার না হয়েও কিশোরের জন্য প্রায়শই গান বাঁধেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই শিল্পী।   

তবে কুমার-কিশোরের অতীতের সব মেলবন্ধন অতিক্রম হচ্ছে এই বৈশাখে। প্রথমবার কিশোরের গানচিত্রে বিশেষ অতিথি হিসেবে ক্যামেরার সামনে দাঁড়ালেন কুমার বিশ্বজিৎ।

কিশোর জানান, বিশেষ এই গানচিত্রটির শিরোনাম ‘কান্দে রে ভাই কান্দে’। ফোক ঘরানার এই গানটি রচনা করেছেন লিটন অধিকারী রিন্টু। আর তাতে সুর বসিয়েছেন কুমার বিশ্বজিৎ। গানটির ছোট্ট একটি অংশে কণ্ঠও দিয়েছেন। মূল কণ্ঠের পাশাপাশি সার্বিক সহযোগিতায় ছিলেন কিশোর নিজেই।

আর এই গানটি নিয়ে তৈরি হয়েছে একটু আলাদা ধাঁচের ভিডিও। সেখানেই বিশেষ অতিথি হিসেবে হাজির হয়েছেন কুমার বিশ্বজিৎ। এটি নির্মাণ করেছেন আরাফাত সেতু। 

গানটির শুরুটা এমন- হৃদয় আমার নেচেছিল নকল প্রেমের ছন্দে/ এখন- ফান্দে পড়িয়া হৃদয় কান্দে রে ভাই কান্দে। কথার রেশ ধরেই ভিডিওটি হয়েছে খানিক মজার ছলে।

এই প্রজেক্ট তৈরি প্রসঙ্গে কিশোর বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘স্যার আমার আইডল। এটা এখন অলমোস্ট সবাই জানেন। তবে যেটা অনেকেই জানেন না, স্যারের সব গান আমার মুখস্থ থাকলেও ওনার মৌলিক ফোক গানগুলো আমাকে বেশি টানে। বিশেষ করে তিনি নিজে যেগুলো সুর করেছিলেন- যেমন ‘জন্মিলে মরিতে হবে’, ‘অন্তর জ্বলেরে জ্বলে’, ‘যারে ঘর দিলা’ ইত্যাদি। তো আমার অনেক দিনের ইচ্ছা, স্যারের সুরে ফোক ঘরানার একটি গান করার। এই ইচ্ছেটা স্যারকে অনেক আগে বলেছি। তো কিছু দিন আগে তিনি ডেকে বললেন, ‘একটা দারুণ লিরিক পেলাম। দেখো, তোমার পছন্দ হয় কিনা।’ দেখলাম রিন্টু ভাইয়ের লিরিক, যেটা আমার জন্য আরেকটি আশীর্বাদের মতো! এরপর স্যার সুর করলেন। সংগীতায়োজনে আমি জাস্ট ওনাকে সঙ্গ দিলাম। দারুণ একটা গান হয়ে গেলো! আমি হ্যাপি।’’

কিশোর দাশ গান তৈরি করে দেওয়ার পর ভিডিওতেও কুমার বিশ্বজিৎকে পেয়ে যারপরনাই উচ্ছ্বসিত কিশোর। তিনি বলেন, ‘আমি মনে করি ভিডিওতে স্যারের এই উপস্থিতি আমার জন্য অনেক বড় অ্যাওয়ার্ড। কারণ, কোটি টাকার বিনিময়েও এটা আমার জন্য সম্ভব ছিল না, যদি তিনি ভালোবেসে না আসতেন। কারণ, তাঁর ৫০ বছরের সংগীত ক্যারিয়ারে এমন ঘটনা আর নেই। আমি কৃতজ্ঞ স্যার।’

এদিকে কুমার বিশ্বজিৎ তার একমাত্র ছেলে নিবিড় কুমারের সঙ্গে দেখা করতে এখন অবস্থান করছেন কানাডায়। তাই এ বিষয়ে তাৎক্ষণিক কোনও প্রতিক্রিয়া পাওয়া গেলো না।

কিশোর জানান, ‘কান্দে রে ভাই কান্দে’ গানচিত্রটি প্রকাশ হচ্ছে ১৪ এপ্রিল সন্ধ্যা ৭টায় গানছবি এন্টারটেইনমেন্ট-এর ইউটিউব চ্যানেলে। পাশাপাশি উন্মুক্ত হবে কুমার বিশ্বজিৎ ও কিশোরের অফিসিয়াল ফেসবুক পেইজে।
 
এর আগে কিশোরের জন্য কুমার বিশ্বজিৎ সুরকার হয়েছেন বেশ ক’বার। গানগুলোও পেয়েছে জনপ্রিয়তা। নামগুলো হলো, ‘নিখোঁজ সংবাদ’, ‘আজীবন আমাকে বিয়োগে রেখেছো’, ‘তোমার জন্য অস্থিরতা’, ‘লাগে না লাগে না’ প্রভৃতি।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
গান নয়, সন্তান হারানো পিতার ক্রন্দন (ভিডিও)
গান নয়, সন্তান হারানো পিতার ক্রন্দন (ভিডিও)
‘নিবিড় অপেক্ষা’য় কুমার বিশ্বজিৎ...
‘নিবিড় অপেক্ষা’য় কুমার বিশ্বজিৎ...
কুমার বিশ্বজিৎ ও চঞ্চল চৌধুরী: জন্ম, কর্ম আর বেদনায় অন্তমিল!
শুভ জন্মদিনকুমার বিশ্বজিৎ ও চঞ্চল চৌধুরী: জন্ম, কর্ম আর বেদনায় অন্তমিল!
কুমার বিশ্বজিতের ছেলের অবস্থা ২১ দিনেও অপরিবর্তিত 
কুমার বিশ্বজিতের ছেলের অবস্থা ২১ দিনেও অপরিবর্তিত 
বিনোদন বিভাগের সর্বশেষ
দুর্গম চর থেকে সিনেমার নাম ভূমিকায় এই শিশু
দুর্গম চর থেকে সিনেমার নাম ভূমিকায় এই শিশু
আচমকা এলো দেড় মিনিটের উসকানিমূলক ‘তুফান’!
আচমকা এলো দেড় মিনিটের উসকানিমূলক ‘তুফান’!
৮ নন্দিত শিল্পীকে নিয়ে আসিফ ইকবালের ‘ঐশ্বর্য’
৮ নন্দিত শিল্পীকে নিয়ে আসিফ ইকবালের ‘ঐশ্বর্য’
কঙ্গনার দাবি: বলিউডের খান-কাপুরদের চেয়েও জনপ্রিয় তিনি
কঙ্গনার দাবি: বলিউডের খান-কাপুরদের চেয়েও জনপ্রিয় তিনি
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা