X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
বিনোদন বিশেষ

২ বছর পর ‘শান’ দিয়ে খুলছে ময়মনসিংহের ছায়াবাণী

আতাউর রহমান জুয়েল, ময়মনসিংহ
০২ মে ২০২২, ১৫:২৯আপডেট : ০২ মে ২০২২, ১৮:২৪

সিনেমার ব্যবসা মন্দা আর করোনার কারণে টানা দুই বছর বন্ধ ছিল ময়মনসিংহের ছায়াবাণী সিনেমা হল। আনন্দের খবর, এই ঈদে সিয়াম-পূজার ‘শান’ সিনেমা দিয়ে ফের বাতি জ্বলছে হলটিতে। জানা গেছে, মালিকানা পরিবর্তনের মাধ্যমে ঈদের দিন থেকে এই হলে সিটি বাজবে আবারও। 

সিনেমা হলটি খুলে দেওয়ার লক্ষ্যে দিনে-রাতে চলছে সংস্কার কাজ। পাশাপাশি হল প্রাঙ্গণসহ ভেতরে-বাইরে সৌন্দর্য বর্ধনের কাজও দ্রুতগতিতে এগিয়ে চলছে।

খোঁজ নিয়ে জানা যায়, ময়মনসিংহ জেলায় পাঁচটি সিনেমা হল চালু ছিল। ২০০৪ সালের ডিসেম্বরে একযোগে ময়মনসিংহের ছায়াবাণী, অজন্তা, অলকা এবং পূরবী সিনেমা হলে বোমা হামলার ঘটনা ঘটে। বোমা হামলায় ব্যাপক হতাহতের ঘটনা ঘটে। এরপর সেনানিবাস, ছায়াবাণী, অজন্তা, অলকা ও পূরবী সিনেমা হল বন্ধ হয়ে যায়। দীর্ঘদিন পর আবারও পাঁচটা সিনেমা হল চালু হয়। ২০১২ সালে লোকসানের মুখে পড়ে সেনানিবাস, অজন্তা ও অলকা বন্ধ হয়ে যায়। তবে পূরবী ও ছায়াবাণী চালু ছিল।

করোনার সংক্রমণ শুরু হলে গত দুই বছর ধরে বন্ধ থাকে ছায়াবাণী সিনেমা হল। অমরাবতী নাট্যমঞ্চের কর্মকর্তাদের কাছ থেকে ভাড়া নিয়ে ছায়াবাণী সিনেমা হল পরিচালনা করতেন ব্যবসায়ী ফখরুল ইসলাম। তিনি দীর্ঘদিন ব্যবসায় লোকসান গুনে অমরাবতী নাট্যমঞ্চের কর্মকর্তাদের ভাড়া দিতে পারেননি। ফলে ফখরুল ইসলামকে বাদ দিয়ে নতুন করে ১০ বছরের চুক্তিতে ছায়াবাণী সিনেমা হল সাভারের ব্যবসায়ী কামাল হোসেনকে ভাড়া দেওয়া হয়। নতুন মালিক নতুনভাবে সাজাচ্ছেন সিনেমা হলটি। ঈদের দিন থেকে চালু করার জন্য সৌন্দর্য বর্ধনের কাজ করছেন তিনি। 

চলছে সৌন্দর্যবর্ধনের কাজ ছায়াবাণী সিনেমা হলের ম্যানেজার শহর উদ্দিন বলেন, ‘মালিকানা পরিবর্তনের পর নতুন করে ছায়াবাণী সিনেমা হল চালুর লক্ষ্যে সৌন্দর্য বর্ধনের কাজ চলছে। ঈদের দিন সকাল থেকেই সিনেমা হলটি চালু করা হবে। উপরে-নিচে মিলে ৬০০ আসন রয়েছে। আশা করছি ভালো ব্যবসা হবে।’

এদিকে, দীর্ঘদিন পর হলেও ছায়াবাণী সিনেমা হল খুলে দেওয়ায় আনন্দিত এই অঞ্চলের দর্শক ও সংস্কৃতি কর্মীরা। 

মহানগরীর বাসিন্দা রমজান আলী (৪৫) বলেন, ‘ছোটবেলা থেকে নিয়মিত এই হলে গিয়ে সিনেমা দেখতাম। বোমা হামলার পর সিনেমা হলগুলো দর্শক টানতে পারেনি। বেশিরভাগ বন্ধ হয়ে গেছে। তবে ছায়াবাণী আবার নতুন আঙ্গিকে সাজানো হচ্ছে দেখে ভালো লাগছে।’

স্থানীয় সাংস্কৃতিক ব্যক্তিত্ব শাহাদাত হোসেন খান হিলু বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সিনেমা হলে গিয়ে ছবি দেখে দর্শকরা সবচেয়ে বিনোদন পান। তবে হল বন্ধ হয়ে যাওয়ায় সাংস্কৃতিক কর্মকাণ্ডের ব্যাপক ক্ষতি হয়েছে। বিনোদনের জায়গা না পেয়ে অসামাজিক কর্মকাণ্ড বেড়ে যাচ্ছে। ছায়াবাণী সিনেমা হল আবারও খুলে দেওয়া সংস্কৃতি কর্মীদের জন্য ভালো খবর। হলের পরিবেশ সুন্দর রাখার জন্য কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানাই।’

প্রসঙ্গত, বাংলাদেশ ও মালয়েশিয়ায় একযোগে ঈদের দিন মুক্তি পাচ্ছে এম রাহিম পরিচালিত ‘শান’। সত্য ঘটনা অবলম্বনে পুলিশি অ্যাকশন থ্রিলার গল্পের এই ছবিটি ময়মনসিংহের ছায়াবাণীসহ দেশের মোট ৩৪টি হলে মুক্তি পাচ্ছে। একই দিনে মালয়েশিয়ার ৫টি প্রেক্ষাগৃহেও মুক্তি পাচ্ছে ছবিটি।

 

 

/এএম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
মা হারিয়ে পূজা: আমার এখন কী হবে
মা হারিয়ে পূজা: আমার এখন কী হবে
মা হারালেন পূজা চেরী
মা হারালেন পূজা চেরী
তুমুল নেচেছেন মেহজাবীন!
তুমুল নেচেছেন মেহজাবীন!
সিয়াম-শম্পার ভালোবাসার গল্পটা এমন হবে, ভাবেনি কেউ!
সিয়াম-শম্পার ভালোবাসার গল্পটা এমন হবে, ভাবেনি কেউ!
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!