X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রেহানার স্পেন জয়

বিনোদন রিপোর্ট
০৩ জুলাই ২০২২, ১৪:১৬আপডেট : ০৩ জুলাই ২০২২, ১৭:২১

কান-ইতিহাসের পর ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটি নিয়ে দুনিয়া ঘুরছেন এর প্রধান অভিনেত্রী আজমেরী হক বাঁধন। এরমধ্যে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত ‘এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডস’-এ সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন তিনি। ভারতের কেরালা চলচ্চিত্র উৎসবেও পেয়েছেন বিশেষ সম্মান। অংশ নিয়েছেন  ৯৪তম অস্কার ছাড়াও বেশ ক’টি আন্তর্জাতিক উৎসবে।

সেই ধারাবাহিকতায় এবার দূর স্পেন থেকে স্বীকৃতি হাতে নিলেন ঢাকার এই অভিনেত্রী। স্পেনের ‘ভ্যালেন্সিয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-সিনেমা জোভ’-এ সেরা অভিনেত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন বাঁধন। একা নন, সেরা চলচ্চিত্রের পুরস্কারটিও এসেছে ‘রেহানা মরিয়ম নূর’-এর পক্ষে।

শনিবার (২ জুলাই) শেষ হয়েছে উৎসবটির এবারের আসর। যাতে সরাসরি অংশ নিয়েছেন বাঁধন। সমাপনী দিনে ঘোষণা করা হয় বিজয়ীদের নাম।

পুরস্কার প্রাপ্তির প্রতিক্রিয়ায় বাঁধন উচ্ছ্বাস প্রকাশ করেন। জানান, ‘সিনেমা জোভ-এ আমরা দুটি পুরস্কার পেয়েছি। এটা সত্যিই অনেক বড় সম্মান। ধন্যবাদ সিনেমা জোভ ও সম্মানিত জুরি বোর্ড আমাদের পুরস্কৃত করার জন্য। এটা আমাদের অনুপ্রেরণা জোগাবে।’

উৎসবে বাঁধন আব্দুল্লাহ মোহাম্মদ সাদ নির্মিত ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমায় বাঁধন ছাড়াও অভিনয় করেছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী প্রমুখ। 

সিনেমাটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের জেরেমি চুয়া ও বাংলাদেশের এহসানুল হক বাবু।

ছবির গল্প আবর্তিত হয়েছে বেসরকারি মেডিক্যাল কলেজের শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে। সেখানে রেহানা একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক। ঝঞ্ঝাবিক্ষুব্ধ তার জীবন। এক সন্ধ্যায় কলেজ থেকে বের হয়ে তিনি এমন একটি ঘটনা প্রত্যক্ষ করেন, যা তাকে প্রতিবাদী করে তোলে। এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী এক শিক্ষকের বিরুদ্ধে দাঁড়াতে বাধ্য হন রেহানা। একই সময়ে তার ৬ বছরের মেয়ের বিরুদ্ধে স্কুল থেকে রূঢ় আচরণের অভিযোগ করা হয়। এমন অবস্থায় রেহানা তথাকথিত নিয়মের বাইরে থেকে সেই ছাত্রী ও তার সন্তানের জন্য ন্যায়বিচার খুঁজতে থাকেন। উৎসবে বাঁধন

/এমএম/
সম্পর্কিত
এশা মার্ডার: পয়লা দর্শনে জমাট রহস্য (ভিডিও)
এশা মার্ডার: পয়লা দর্শনে জমাট রহস্য (ভিডিও)
আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিচারক বাঁধন
আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিচারক বাঁধন
‘আমি একটু অবাক’
‘আমি একটু অবাক’
‘খুফিয়া’ বিতর্কে বাঁধনের ব্যাখ্যা, সঙ্গে নতুন খবর
‘খুফিয়া’ বিতর্কে বাঁধনের ব্যাখ্যা, সঙ্গে নতুন খবর
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা