X
শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩
২০ মাঘ ১৪২৯

নুহাশ হুমায়ূনের সিনেমায় যুক্ত হলেন দুই অস্কারজয়ী

মাহমুদ মানজুর
২৯ নভেম্বর ২০২২, ১৩:০০আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:১১

তরুণ নির্মাতা নুহাশ হুমায়ূনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মশারি’ ইতোমধ্যে একাধিক আন্তর্জাতিক উৎসবে অংশ নিয়েছে। প্রশংসার পাশাপাশি পেয়েছে পুরস্কারও। এরপর ছবিটি মুক্তি পেয়েছে অন্তর্জালেও। আসন্ন ৯৫তম অস্কারে লড়তে যাচ্ছে এটি।

এরমধ্যেই এলো আরেকটি সুখবর। নুহাশের এই সিনেমার সঙ্গে এবার যুক্ত হয়েছেন অস্কারজয়ী দুই ব্যক্তি। তারা হলেন মার্কিন অভিনেতা ও নির্মাতা জর্ডান পিল এবং ব্রিটিশ অভিনেতা ও র‍্যাপার রিজ আহমেদ। তারা দুজন ‘মশারি’র নির্বাহী প্রযোজকের ভূমিকা পালন করবেন।

নুহাশের স্বল্পদৈর্ঘ্য ছবিতে জর্ডান ও রিজের যুক্ত হওয়ার বিষয়টি প্রকাশ্যে এনেছে মার্কিন সাময়িকী ভ্যারাইটি। তাদের প্রতিবেদন থেকে জানা গেলো, জর্ডান পিল তার প্রতিষ্ঠান মাঙ্কি প প্রোডাকশনস এবং রিজ তার প্রতিষ্ঠান লেফট হ্যান্ডেড ফিল্ম থেকে ‘মশারি’র নির্বাহী প্রযোজনায় থাকছেন। এই ছবির সঙ্গে যুক্ত হতে পেরে তারা দারুণ উচ্ছ্বাসও প্রকাশ করেছেন।

মাঙ্কি প-এর প্রেসিডেন্ট উইন রোজেনফেল্ড, ডেভেলপমেন্ট অ্যান্ড প্রোডাকশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডানা গিলস এবং লেফট হ্যান্ডেড ফিল্মসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, হেড অব টেলিভিশন অ্যালি মুরের মাধ্যমে ‘মশারি’তে যুক্ত হয়েছেন জর্ডান পিল ও রিজ আহমেদ।

ভ্যারাইটির কাছে রোজেনফেল্ড এবং গিলস বলেছেন, “মশারি’ এমন একটি ভৌতিক স্বল্পদৈর্ঘ্য, যেটি প্রথম ফ্রেম থেকে আকর্ষণীয়। এটি বেঁচে থাকা, ভালোবাসা এবং পারিবারিক সম্পর্কের একটি সিনেমা, আবার এটিকে ভয়ংকর সিনেমাও বলা যায়। মাঙ্কি প সিনেমাটির সঙ্গে যুক্ত হতে পেরে আনন্দিত।”

অন্যদিকে রিজ আহমেদ ও অ্যালি মুরের ভাষ্য, ‘সিনেমাটি আমাদের অবচেতন ভয়কে জাগিয়ে তোলে, শৈশবের দানব থেকে শুরু করে একটি সর্বনাশা ভবিষ্যৎ পর্যন্ত এ ভয় বিরাজমান। নুহাশ একসঙ্গে ভয়, দুই বোনের একটি আবেগপূর্ণ বেঁচে থাকার গল্প বুনেছেন। সঙ্গে আছে ঔপনিবেশিকতা এবং জলবায়ু পরিবর্তনের বিষয়ও। আমরা নুহাশের দলে যোগ দিতে পেরে রোমাঞ্চিত।’

বলে রাখা প্রয়োজন, জর্ডান পিল সেরা অরিজিনাল স্ক্রিন-প্লের জন্য ২০১৮ সালে অস্কার পেয়েছেন। এছাড়া তিনি আরও তিনবার অস্কারে মনোনীত হয়েছিলেন। অন্যদিকে রিজ আহমেদ লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম বিভাগে ‘দ্য লং গুডবাই’'র জন্য অস্কার পেয়েছেন।

অস্কারজয়ী দুজন ব্যক্তিকে নির্বাহী প্রযোজক হিসেবে নিজের ছবিতে পেয়ে আনন্দিত নুহাশ হুমায়ূন। সোশাল হ্যান্ডেলে সুখবরটি শেয়ার করে তিনি বললেন, “আমার জীবনটা পরিবর্তন হয়ে গেলো। টিম ‘মশারি’কে ধন্যবাদ ইতিহাস তৈরি করার জন্য।”

‘মশারি’র দৃশ্যে সুনেরাহ ও নাইরা ‘মশারি’ ইতোপূর্বে এসএক্সএসডব্লিউ জুরি অ্যাওয়ার্ড জিতেছে। এছাড়া ফ্যান্টাসিয়া, হলিশর্টস, মেলবোর্ন ফেস্টিভ্যাল থেকেও এর ঝুলিতে যোগ হয়েছে পুরস্কার। ভ্যারাইটির মতে, এটি অস্কারের জন্য যোগ্যতা অর্জনকারী প্রথম বাংলাদেশি চলচ্চিত্র।

অনেক বছর ধরে অস্কার নিয়ে প্রেডিকশন (অনুমান) করে আসছে ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিজনেস নামের একটি ওয়েবসাইট। কিছু দিন আগে তারা একটি তালিকা প্রকাশ করে, যেখানে ৯৫তম অস্কারের চূড়ান্ত মনোনয়নে জায়গা পেতে পারে, এমন ছবিগুলোর নাম রয়েছে। সেখানেও জায়গা করে নিয়েছে নুহাশের ‘মশারি’।

উল্লেখ্য, আলোচিত এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে দুই বোনের চরিত্রে অভিনয় করেছেন সুনেরাহ বিনতে কামাল ও হুমায়ূন আহমেদের নাতনি নাইরা।

/কেআই/এমওএফ/
সম্পর্কিত
৯৫তম অস্কার: মনোনয়ন তালিকায় রেকর্ড, উপেক্ষা ও চমক
৯৫তম অস্কার: মনোনয়ন তালিকায় রেকর্ড, উপেক্ষা ও চমক
৯৫তম অস্কারে মনোনয়ন পেলেন যারা
৯৫তম অস্কারে মনোনয়ন পেলেন যারা
অস্কারের মনোনয়ন ঘোষণার দায়িত্বে মুসলিম অভিনেতা!
অস্কারের মনোনয়ন ঘোষণার দায়িত্বে মুসলিম অভিনেতা!
অস্কার শর্টলিস্টে ভারত-পাকিস্তান: সিনেমা দুটিতে কী আছে
অস্কার শর্টলিস্টে ভারত-পাকিস্তান: সিনেমা দুটিতে কী আছে
বিনোদন বিভাগের সর্বশেষ
নিজের বিয়েতে নাচতে হবে কিয়ারাকে, এটাই রীতি!
নিজের বিয়েতে নাচতে হবে কিয়ারাকে, এটাই রীতি!
রবীন্দ্রসংগীতের ব্যাখ্যা ও পরিবেশনায় মনোমুগ্ধকর সন্ধ্যা
রবীন্দ্রসংগীতের ব্যাখ্যা ও পরিবেশনায় মনোমুগ্ধকর সন্ধ্যা
রবিবার থেকে ঢাবিতে ‘হাওয়া’, ‘বিউটি সার্কাস’, ‘দামাল’...
‘আমার ভাষার চলচ্চিত্র’ উৎসবরবিবার থেকে ঢাবিতে ‘হাওয়া’, ‘বিউটি সার্কাস’, ‘দামাল’...
আইয়ুব বাচ্চুকে নিয়ে বইমেলায় ‘রুপালি গিটার’
আইয়ুব বাচ্চুকে নিয়ে বইমেলায় ‘রুপালি গিটার’
সেই ভূত এখন বাংলাদেশে! 
সেই ভূত এখন বাংলাদেশে!