X
রবিবার, ১২ মে ২০২৪
২৯ বৈশাখ ১৪৩১

বছর শেষে জোড়া ধাক্কা

সুধাময় সরকার
১২ ডিসেম্বর ২০২২, ১৯:১৩আপডেট : ১২ ডিসেম্বর ২০২২, ২১:০১

নায়কনির্ভর এই ইন্ডাস্ট্রিতে সোহেল মণ্ডল আসলেই একটা বড় ধাক্কা। মঞ্চ আর সিনেমায় পুড়ে পুড়ে ওটিটি প্ল্যাটফর্মে যিনি ধরা দিলেন সোনা হয়ে। বিশ্ব-বাংলা দর্শকের কাছে মণ্ডল এখন অভিনয় জানা দরকারি এক অভিনেতা।

ওটিটি প্ল্যাটফর্মে ‘তকাদীর’ দিয়ে মণ্ডল অধ্যায়ের শুরু। অবশ্য তারও আগে রয়েছে সোহেলের টানা ১৪ বছরের ধকল। সেখানেও রয়েছে উল্লেখযোগ্য মঞ্চনাটক ও সিনেমা। সেগুলো ক্রিটিকদের মননে দাগ কাটলেও সোহেল মণ্ডলের ভাগ্য মূলত খুলে দেয় সৈয়দ আহমেদ শাওকীর ওয়েব সিরিজ ‘তাকদীর’! যেখানে তিনি চঞ্চল চৌধুরীর অভিনয় দ্যুতিতে ভাগ বসিয়ে দিলেন অবলীলায়।

এরপর একে একে ওটিটিতে প্রশংসিত অনেক কাজ- বলি, রিফিউজি, টান...। মাঝে চমকে দিলেন সিনেমা ‘হাওয়া’তে-ও। এসব খবর সবার জানা। নতুন খবর হলো দর্শকদের জন্য ওটিটিতে জোড়া ধাক্কা নিয়ে হাজির হচ্ছেন সোহেল মণ্ডল।

একটি ‘অগ্নিপুরুষ’ অন্যটি ‘ক্যাফে ডিজায়ার’। দুটোই সিনেমা। একটিতে নায়িকা হিসেবে পেলেন ‘ন ডরাই’-খ্যাত সুনেরাহ বিনতে কামালকে। অন্যটিতে ‘খাঁচার ভেতর অচিন পাখি’ তমা মির্জা। জানা গেছে দুটো ছবিই অন্তর্জালে মুক্তি পাচ্ছে এই ডিসেম্বরে, কাছাকাছি সময়ে।

মঞ্চে নাচেও পটু সোহেল মণ্ডল রবিউল আলম রবির নির্মাণে ‘ক্যাফে ডিজায়ার’ প্রসঙ্গে সোহেল মণ্ডল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এখানে আমার চরিত্রটি একজন প্লাম্বারের। মানে আমরা যাকে বলি স্যানেটারি মিস্ত্রি! ওয়াশরুমের কমোড, পাইপ, ফ্ল্যাশ- এসব ঠিক করি। সেই বিবেচনায় চরিত্রটি আলাদা। প্লাম্বারকে নিয়ে তো আসলে তেমন গল্পের সুযোগ হয় না। সে সুযোগটা আমি পেলাম। এতে এই পেশার মানুষদের সম্পর্কেও খানিক জানলাম।’

অভিনেতা জানান, চলতি বছরের শুরুর দিকে শুটিং করেছেন এই সিনেমার। যা মুক্তি পাচ্ছে একেবারে শেষ প্রান্তে ২২ ডিসেম্বর চরকিতে। ছবিটিকে তিনি বলছেন মানুষের বাসনার গল্প। তার ভাষায়, ‘বিভিন্ন মানুষের কামনা-বাসনার চার-পাঁচটি ভিন্ন গল্পে গাঁথা হয়েছে ছবিটিকে। গল্পগুলো আলাদা মানুষের হলেও প্রতিটির সঙ্গে সংযোগ রয়েছে। এখানে আমাকে দেখা যাবে একজন প্লাম্বারের বাসার গল্পে। তারকাবহুল কাজ। সবাই মিলে চেষ্টা করেছি, আলাদা কিছু করার। দেখা যাক।’

এই ডিসেম্বরে মণ্ডলের আরেক ধাক্কা আবু হায়াত মাহমুদের সিনেমা ‘অগ্নিপুরুষ’। এটি মুক্তি পাচ্ছে নতুন প্ল্যাটফর্ম দীপ্ত প্লে-তে।   

ছবিটি প্রসঙ্গে সোহেল মণ্ডল বলেন, ‘এটা মূলত ফায়ার ফাইটারদের জীবনের গল্পে সাজানো। রিসেন্ট অনেক ঘটনা ঘটেছে, যেখানে আমাদের ফায়ার ফাইটাররা অনেক সাহসিকতার পরিচয় দিয়েছেন। অনেকে মারাও গেছেন। তো সেখান থেকেই এই নির্মাণের ধারণা। এখানে আমি ফায়ার ফাইটারের চরিত্রে কাজ করেছি। এটাও ভিন্ন ধারার কাজ, নতুন অভিজ্ঞতা। জানি না দর্শকরা কী বলবেন।’ 

চলতি বছরটা সোহেল মণ্ডল শেষ করছেন এই দুটো ছবি দিয়ে। তবে আসছে বছরে থাকছে আরও বেশ কিছু সিরিজ ও সিনেমা। যার অধিকাংশের শুটিং শেষ করেছেন এরমধ্যে। অনেকের ধারণা, ২০২৩ হবে মণ্ডলময়! যদিও সোহেলের কণ্ঠে বিনয়; আগাম উদযাপনে অভ্যস্ত নয়।

স্বীকৃতি হাতে ‘তাকদীর’ জুটি সোহেল মণ্ডলের জীবনের গল্পটা ফর্মুলা সিনেমার মতো রোমাঞ্চকর নয়। তার চরিত্রগুলোর মতোই- অনেকটাই স্ট্র্যাগলে ঢাকা। সোহেল জানিয়েছেন তার কিছুটা। বলেছেন, পরিবারের সবাইকে নিয়ে রাজধানীতে ভালোই কেটেছে সোহেলের শৈশব। একটা সময় অর্থনৈতিক সমস্যায় পড়ে পরিবারের সঙ্গে ফিরে যেতে হয় গ্রামে। উচ্চ মাধ্যমিক শেষ করে আবার ঢাকায় ফেরেন। ভর্তি হন মিরপুরের সরকারি বাঙলা কলেজে। অ্যাকাডেমিক পড়াশোনায় তেমন আগ্রহ ছিল না। মন পড়ে থাকতো নানাবিধ গল্প-উপন্যাস আর নাটক-সিনেমার কাছে। সুযোগ পেলেই মঞ্চনাটক দেখতে যেতেন। একদিন জানতে পারলেন নাগরিক নাট্যাঙ্গন অভিনয় শেখাবে। কিছু না বুঝেই ভর্তি হয়ে গেলেন সেই কোর্সে। এরপর ২০০৯ সালে প্রাচ্যনাটের সঙ্গে যুক্ত হলেন। সেখানেই অভিনয়ের হাতেখড়ি নেন আজাদ আবুল কালামের কাছ থেকে। সেখান থেকে প্রথম সুযোগ হয় সিনেমা ‘আন্ডার কনস্ট্রাকশনে’। এরপর ছোট ছোট চরিত্র নিজেকে পোক্ত করেন ‘মুসাফির’, ‘আয়নাবাজি’, ‘রংঢং’, ‘হাওয়া’ ও ‘মায়ার জঞ্জাল’ (মুক্তি পায়নি) ছবিগুলোতে। তবে এর সবকিছু ছাপিয়ে যায় ২০২০ সালের ১৮ ডিসেম্বর হইচই অ্যাপে উন্মুক্ত হওয়া সিরিজ ‘তাকদীর’।

চলমান জনপ্রিয় সময়েও সোহেল মণ্ডল বেশ স্থির। যেমন ছিলেন তার শুরুর জীবনেও। তার ভাষায়, ‘দ্রুত কিছু করে ফেলার বা কিছু হয়ে যাওয়ার কোনও তাড়া আমার মধ্যে কখনও ছিল না, এখনও নেই। আমি যা করি, সেটা ধীরে ও সুন্দরভাবে করার চেষ্টা থাকে। আমি ভিডিও সম্পাদনার কাজটাও করি। তবে এই সময়ে এসে সমস্ত মনোযোগ অভিনয় নিয়ে। কারণ, এখন ভিন্ন ভিন্ন গল্পে কাজ করার যে ট্রেন্ড চলছে, সে সুযোগটা আমি ফেলতে চাই না। এসব কাজে আমি আনন্দ পাই। জনপ্রিয়তা, টাকা, খ্যাতির চেয়ে নিজের আনন্দটা আমার কাছে দরকারি।’

সোহেলের মুখের কথা, কাজের গতি ও গ্রাফ; মণ্ডলের সেই প্রতিচ্ছবিটাই তুলে ধরে। বছর শেষে সোহেল মণ্ডলের জোড়া ধাক্কা

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
‘তোর ভাতের প্লেটে আমার দেয়া কিছু ঘৃণা থাকুক’
‘তোর ভাতের প্লেটে আমার দেয়া কিছু ঘৃণা থাকুক’
আচমকা এলো দেড় মিনিটের উসকানিমূলক ‘তুফান’!
আচমকা এলো দেড় মিনিটের উসকানিমূলক ‘তুফান’!
ঢাকার জ্যাম আর গরম নিয়ে প্রেমের গান!
ঢাকার জ্যাম আর গরম নিয়ে প্রেমের গান!
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
বিনোদন বিভাগের সর্বশেষ
তারকাদের মা ভাবনা
মা দিবসতারকাদের মা ভাবনা
‘ঘুড়ি’র যুগপূর্তিতে তিন বন্ধুর গান
‘ঘুড়ি’র যুগপূর্তিতে তিন বন্ধুর গান
মাতৃত্বের খবর দিলেন ফারিয়া শাহরিন
মা দিবসমাতৃত্বের খবর দিলেন ফারিয়া শাহরিন
১৪ বছর ধরে যে নীতি মেনে চলছেন সোনাক্ষী
১৪ বছর ধরে যে নীতি মেনে চলছেন সোনাক্ষী
মায়ের জন্য নিউইয়র্কে মাহফিল আয়োজন
মা দিবসমায়ের জন্য নিউইয়র্কে মাহফিল আয়োজন