X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

নতুন ছাতার নিচে নির্মাতারা, ৩০ ডিসেম্বর সম্মেলন

বিনোদন প্রতিবেদক
২০ ডিসেম্বর ২০২২, ১৩:৩১আপডেট : ২০ ডিসেম্বর ২০২২, ১৬:৪০

শিল্পকর্ম যদিও ব্যক্তিকেন্দ্রিক, তবে এ অঙ্গনে নানাবিধ সংগঠনের উপস্থিতিও দেখা যায়। বিশেষত ঢাকাই সিনেমা ইন্ডাস্ট্রি বর্তমানে প্রায় সংগঠনসর্বস্ব হয়ে উঠেছে। এ নিয়ে হাসি-তামাশা আর সমালোচনার অন্ত নেই। এরই মধ্যে স্বাধীন ধারার নির্মাতারা জড়ো হচ্ছেন এক ছাতার নিচে। সাংগঠনিক রূপ নিয়ে তারাও করতে চান নিজেদের অধিকার প্রতিষ্ঠা।

সংগঠনটির নাম দেওয়া হয়েছে ‘ফিল্ম অ্যালায়েন্স অব বাংলাদেশ’ (ফ্যাব)। এর উদ্যোক্তাদের মধ্যে রয়েছেন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, তারিক আনাম খান, নুরুল আলম আতিক, মোস্তফা সারয়ার ফারুকী, কামার আহমাদ সাইমন, গিয়াসউদ্দিন সেলিম, অমিতাভ রেজা চৌধুরী, পিপলু আর খান, নূর সাফা জুলহাজ, সৈয়দ গাউসুল আলম শাওন, ইরেশ যাকের, জয়া আহসান, মেজবাউর রহমান সুমন, রুবাইয়াত হোসেন, রেজওয়ান শাহরিয়ার সুমিতসহ অনেকে।

ফ্যাব-এর আয়োজনে একটি সম্মেলনও করা হচ্ছে আগামী ৩০ ডিসেম্বর। বাংলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হবে এই ক্রিয়েটিভ সামিট। এতে নির্মাতাদের সঙ্গে অংশ নেবেন প্রযোজক, কনটেন্ট ক্রিয়েটর, আর্টিস্ট, রাইটার, সিনেমাটোগ্রাফার কিংবা দৃশ্য-সংস্কৃতির অংশীজন, নীতিনির্ধারক, গণমাধ্যমকর্মীসহ অনেকে।

বিষয়টি নিয়ে বিস্তারিত জানানোর জন্য সোমবার (১৯ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর বনানীতে একটি সংবাদ সম্মেলন করেন ‘ফ্যাব’ কর্তারা। এ সময় তারা জানান, চলচ্চিত্র বা দৃশ্য শিল্পের অনুশীলন, অধ্যয়ন, চিন্তা-নীতি তৎপরতার লক্ষ্যেই তাদের এই কার্যক্রম।

সংবাদ সম্মেলনে নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী বলেন, ‘ফ্যাব এখনও প্রাতিষ্ঠানিক রূপ পায়নি, এটি মূলত অ্যাকাডেমিক এক্সারসাইজ প্ল্যাটফর্ম। শিল্প-সংস্কৃতির সব অংশীজনকে নিয়েই আমাদের অ্যালায়েন্স। বড় পরিসরে কনটেন্ট, বিশেষ করে সিনেমা কিংবা ভিজ্যুয়াল শিল্পের নীতিমালা রিফর্ম করা, বাংলা কনটেন্টের সম্ভাবনার সময়কে রিডিফাইন করাটা আমাদের জরুরি কাজ বলে মনে হয়েছে। তাই এই উদ্যোগ।’

নির্মাতা পিপলু আর খান বলেন, ‘ক্রিয়েটিভ ইকোনমি বা ক্রিয়েটিভ সেকশনে বিনিয়োগের জন্য ভালো পরিবেশের প্রয়োজন। সেটা কীভাবে তৈরি করা যায়, সেটাই আমরা এই সামিটে আলোচনা করবো। রিফর্ম মানে যে সব বদলাতে হবে, এমন না। আমরা একটা অনুকূল পরিবেশ চাই।’

নির্মাতাদের সমন্বিত লিখিত বক্তব্যে বলা হয়েছে, ‘শিল্প সংস্কৃতি কিংবা বিনোদন কোনও দাতব্য বিষয় নয়, বরং অর্থনৈতিক কর্মকাণ্ড। ফলে এটাকে নীতিনির্ধারকদের ক্রিয়েটিভ ইকোনমি হিসেবে দেখা সময়ের দাবি। আর এসব বিষয়ে সংশ্লিষ্ট সব অংশীজনকে যুক্ত করে একটা পথরেখা তৈরি করাই এই ক্রিয়েটিভ সামিটের লক্ষ্য।’

৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া এই দিনব্যাপী ক্রিয়েটিভ সামিটের উৎসব উদ্বোধন করবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ফেরদৌসী মজুমদার, নির্মাতা মশিউদ্দিন শাকের ও মোরশেদুল ইসলাম। এ আয়োজনে নির্মাতা সালাহউদ্দীন জাকীকে দেওয়া হবে বিশেষ সম্মাননা।

ফ্যাব ফেস্টে থাকছে সংশ্লিষ্ট নীতিনির্ধারক ও অংশীজনের মধ্যে বিষয়ভিত্তিক মতবিনিময় সেশন, ইনস্টলেশন, চলচ্চিত্র প্রদর্শন ও সংগীতানুষ্ঠান। এতে অংশ নিতে হলে করতে হবে নিবন্ধন। যা ইতোমধ্যে শুরু হয়ে গেছে। নিবন্ধন সংক্রান্ত তথ্য পাওয়া যাবে সংগঠনটির ফেসবুক পেজে।  

/কেআই/এমওএফ/
সম্পর্কিত
কোক স্টুডিও বাংলায় জয়া আহসান!
কোক স্টুডিও বাংলায় জয়া আহসান!
ওটিটি: দুই উৎসব, দুই সিনেমা, দুই সিরিজ
ওটিটি: দুই উৎসব, দুই সিনেমা, দুই সিরিজ
‘কিছু’ না করেই সিনেমায় জেফার!
‘কিছু’ না করেই সিনেমায় জেফার!
কলকাতার ফিল্মফেয়ারে ঢাকার বাজিমাত!
কলকাতার ফিল্মফেয়ারে ঢাকার বাজিমাত!
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা