X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

অস্কার শর্টলিস্টে ভারত-পাকিস্তান: সিনেমা দুটিতে কী আছে

বিনোদন ডেস্ক
২৩ ডিসেম্বর ২০২২, ১৮:৩৭আপডেট : ২৪ ডিসেম্বর ২০২২, ১১:৪১

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কারের ৯৫তম আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে নতুন বছরে। এ উপলক্ষে সম্প্রতি বাছাইকৃত সিনেমার সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষ। সেখানে জায়গা হয়নি বাংলাদেশের আলোচিত সিনেমা ‘হাওয়া’র।

তবে চমক দেখিয়েছে ভারত ও পাকিস্তান। এই দুটি দেশের দুটি সিনেমা রয়েছে সংক্ষিপ্ত তালিকায়। এগুলো হলো পান নালিন পরিচালিত ‘চেলো শো’ (লাস্ট ফিল্ম শো- ভারত) ও সালিম সাদিক নির্মিত ‘জয়ল্যান্ড’ (পাকিস্তান)। এর মধ্যে দীর্ঘ ২১ বছর পর অস্কারের সংক্ষিপ্ত তালিকায় প্রবেশ করলো ভারতীয় সিনেমা; আর পাকিস্তানের ইতিহাসে এই প্রথম।

মনে প্রশ্ন জাগতে পারে, কী আছে এই সিনেমা দুটিতে, যার সুবাদে এগুলো অস্কারের মতো আয়োজনে জায়গা করে নিলো। সেদিকেই দৃষ্টিপাত করা যাক তবে।

লাস্ট ফিল্ম শো

সিনেমাটির ভারতীয় নাম ‘চেলো শো’। এটি নির্মাতা পান নালিনের সেমি-বায়োপিকও বটে। প্রান্তিক গ্রাম সৌরাষ্ট্র থেকে উঠে এসে তার চলচ্চিত্র নির্মাতা হয়ে ওঠার জার্নির ছায়া রয়েছে ছবিটিতে। এখানে দেখা যায়, প্রত্যন্ত গ্রামের এক কিশোরের সিনেমাপ্রীতির আখ্যান। এটি বিখ্যাত ইতালিয়ান ছবি ‘সিনেমা প্যারাদিসো’র (১৯৮৮) কথাও মনে করিয়ে দেয়, যেখানে এক তরুণ বালক ও একজন প্রজেকশনিস্টের মধ্যকার সখ্য তুলে ধরা হয়েছিলো।

এই সিনেমায় দেখানো হয়েছে ৯ বছরের কিশোর সময়ের গল্প। পড়াশোনা বাদ দিয়ে যার সমস্ত আগ্রহ-ধ্যান সিনেমা ঘিরে। সিনেমার নির্মাণশৈলি দেখার মাধ্যমে তার ভেতরে সেলুলয়েডের জগত উঁকি দেয় এবং এক পর্যায়ে সে সিদ্ধান্ত নেয়, বড় হয়ে নির্মাতা হবে। কিন্তু এর মধ্যেই তার জীবনে এক হৃদয় বিদারক ঘটনা আবির্ভাব হয়।

‘চেলো শো’র সময় চরিত্রে ভবিন ছবিটিতে সময়ের চরিত্রে অভিনয় করেছেন কিশোর অভিনেতা ভবিন রাবারি। এছাড়াও বিভিন্ন চরিত্রে আছেন ভবেশ শ্রীমালি, রিচা মীণা, দিপেন রাভাল, পরেশ মেহতা প্রমুখ। গত ১৪ অক্টোবর ভারতে মুক্তি পায় সিনেমাটি।

নির্মাণের পাশাপাশি এর গল্প-চিত্রনাট্যও লিখেছেন পান নালিন। ছবিটির সংগীত পরিচালনা করেছেন সেরিল মরিন। ১ ঘণ্টা ৫০ মিনিট দৈর্ঘ্যের ছবিটির ভাষা গুজরাটি।

জয়ল্যান্ড

পাকিস্তানি সিনেমায় নতুন ইতিহাস সৃষ্টি করেছে এটি। ছবিটির মাধ্যমে প্রথমবার কান উৎসবে জায়গা পায় পাকিস্তান। তাতেই করে বাজিমাৎ! উৎসবের ‘আঁ সাঁর্তে রিগা’ শাখার বিচারকদের বিবেচনায় জুরি প্রাইজ জিতে নেয় এটি।

এ ছবির গল্প আবর্তিত হয়েছে একটি পরিবারকে ঘিরে। যেখানে বাবা রানা আমানুল্লাহর সঙ্গে আছে তার দুই ছেলে সলীম ও হায়দার, দুই পুত্রবধূ এবং সলীমের এক ছোট সন্তান। মধ্যবিত্ত এই পরিবারের কর্তা রানা, কিন্তু তার ধ্যান-ধারনা পুরনো দিনের মতো। তাই ছোট ছেলে হায়দারের স্ত্রীকেও বলে, যেন দ্রুত সন্তান নিয়ে নেয়। এজন্য পুত্রবধূকে চাকরিও ছেড়ে দিতে চাপ দেয়।

 ‘জয়ল্যান্ড’র দৃশ্যে আলি জুনেজো ও আলিনা খান পুত্র হায়দার একটি ইরোটিক ড্যান্স থিয়েটারে (প্রাপ্ত বয়স্ক নৃত্যশালা) কাজ নেয়। কিন্তু কাজ করতে গিয়ে সেখানকার ট্রান্সজেন্ডার নারী ড্যান্সার বিবার প্রেমে পড়ে যায়। ফলে পরিস্থিতি আরও জটিল হয়ে ওঠে।

সিনেমাটিতে হায়দারের ভূমিকায় অভিনয় করেছেন আলি জুনেজো, তার স্ত্রী মুমতাজের চরিত্রে রাস্তি ফারুক ও ট্রান্সজেন্ডার বিবার চরিত্রে আছেন আলিনা খান। এটি নির্মাণ করেছেন সাইম সাদিক। এর সংগীত পরিচালনা করেছেন আব্দুল্লাহ সিদ্দিকী। ২ ঘণ্টা ৬ মিনিট দৈর্ঘ্যের ছবিটির ভাষা পাঞ্জাবি ও উর্দু।

সূত্র: আইএমডিবি ও উইকিপিডিয়া

/কেআই/
সম্পর্কিত
ভারতের মণিপুরে হয়রানির শিকার হয়েছে সাংবাদিক-সংখ্যালঘুরা: যুক্তরাষ্ট্র
ভারতের মণিপুরে হয়রানির শিকার হয়েছে সাংবাদিক-সংখ্যালঘুরা: যুক্তরাষ্ট্র
ভারতের রাষ্ট্রপতির হাত থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা
ভারতের রাষ্ট্রপতির হাত থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা
‘ভারতের পণ্য বর্জন আন্দোলন চলছে, চলবে’
‘ভারতের পণ্য বর্জন আন্দোলন চলছে, চলবে’
পশ্চিমবঙ্গে হাইকোর্টে নজিরবিহীন রায়, ২২ হাজার সরকারি চাকরি বাতিল!
পশ্চিমবঙ্গে হাইকোর্টে নজিরবিহীন রায়, ২২ হাজার সরকারি চাকরি বাতিল!
বিনোদন বিভাগের সর্বশেষ
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
‘ওপারে ভালো থেকো বন্ধু’
অভিনেতা রুমির মৃত্যু‘ওপারে ভালো থেকো বন্ধু’
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী