X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

উত্তাল রাজনীতির ‘১/১১’ এবার সিনেমায়?

বিনোদন রিপোর্ট
১১ জানুয়ারি ২০২৩, ১৭:১৫আপডেট : ১১ জানুয়ারি ২০২৩, ১৯:০৭

একবিংশ শতকে দেশের রাজনৈতিক পরিস্থিতির অন্যতম ঘটনা ‘১/১১’ কিংবা ‘ওয়ান ইলেভেন’। ২০০৭ সালের শুরুতেই বিএনপি-জামায়াত জোট সরকারের একতরফা সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক অঙ্গনে দেখা দেয় ভয়ানক অবস্থা। ১১ জানুয়ারি দেশজুড়ে জারি করা হয় জরুরি অবস্থা। নানান নাটকীয়তার পর গঠিত হয় সেনানিয়ন্ত্রিত ফখরুদ্দীন আহমদের ‘অন্তর্বর্তীকালীন সরকার’। এই ঘটনাই পরবর্তীতে ‘ওয়ান ইলেভেন’ আখ্যা পায়।
 
১৫ বছর আগের সেই ঘটনার রেশ টানার পেছনে কারণ রয়েছে। তা হলো, একই নামে নির্মিত হচ্ছে একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। বানাচ্ছেন সাংবাদিক কামরুল ইসলাম রিফাত। সম্প্রতি সিনেমাটিতে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন বরেণ্য অভিনেতা আফজাল হোসেন।
 
প্রশ্ন হলো, ২০০৭ সালের সেই ‘ওয়ান ইলেভেন’ ঘিরেই কি ছবিটির গল্প এগোবে? তবে কি সাবেক সেনাপ্রধান মইন উ আহমেদ কিংবা তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের প্রধান ফখরুদ্দীন আহমদের চরিত্রে দেখা যাবে আফজাল হোসেনকে! হ্যাঁ বা না, কোনও জবাবই দিলেন না নির্মাতা। কেবল এতটুকু জানালেন, ছবিটি থ্রিলার ধাঁচের গল্পে নির্মিত হচ্ছে।

যদিও ওয়ান ইলেভেনের ঘটনা যেকোনও থ্রিলার সিনেমাকেও হার মানাতে সক্ষম!

নির্মাতা রিফাত বলেন, ‘ধুরন্ধর রহস্য রোমাঞ্চকর ইতিহাসকে আতশ কাঁচের নিচে ফেলতেই স্পষ্ট দেখা মেলে নায়ক, খলনায়ক, পুলিশ, গোয়েন্দা, লেখক, গণমাধ্যম আর কিছু অসমাপ্ত প্রশ্নের ভুলভ্রান্তি ভরা উত্তর। এই চলচ্চিত্র সে গল্প বলবে। এর বেশি এখনই কিছু বলতে চাই না আমরা।’

‘ওয়ান ইলেভেন’-এর পাণ্ডুলিপি হাতে অভিনেতা-নির্মাতা নির্মাতা জানান, ২০২১ সালের অক্টোবরে সিনেমাটির গল্প-ভাবনার সূচনা হয়। গল্পটি রচনা করেছেন হুমায়ুন কবির বিশ্বাস। সংলাপ মোজাফফর হোসেনের। চিত্রনাট্য সংশোধন ও পরিমার্জন করেছেন চলচ্চিত্রকার যুগল নূরুল আলম আতিক ও মতিয়া বানু শুকু।

রিফাত জানান, আগামী এপ্রিল-মে মাসের দিকে শুরু হবে ‘ওয়ান ইলেভেন’র শুটিং। তার আগেই ঘোষণা করা হবে সিনেমাটির অন্যান্য শিল্পীর নাম।
 
প্রসঙ্গত, টিভি পর্দার নন্দিত তারকা আফজাল হোসেনকে সিনেমায় পাওয়া গেছে কালেভদ্রে। প্রায় পাঁচ দশকের ক্যারিয়ারে তার অভিনীত সিনেমার সংখ্যা মোটে এক হালি! দীর্ঘ বিরতির পর সম্প্রতি তিনি ‘যাপিত জীবন’ নামে একটি সিনেমায় কাজ করেছেন। যেটি পরিচালনা করেছেন হাবিবুল ইসলাম হাবিব। এরপর সালাহউদ্দিন জাকীর নির্মাণে ‘অপরাজেয়’ নামের আরেকটি সিনেমায় কাজ শুরু করেন অভিনেতা। 

সিনেমার পাশাপাশি ওয়েব প্ল্যাটফর্মেও ব্যস্ত সময় পার করছেন আফজাল হোসেন। ‘বোধ’, ‘কারাগার’ কিংবা ‘পেট কাটা ষ’ ইত্যাদি ওয়েব সিরিজে নিজের দ্যুতি ছড়াতে কার্পণ্য করেননি তিনি।

/কেআই/এমএম/এমওএফ/
সম্পর্কিত
আফজাল হোসেনের স্থলাভিষিক্ত হলেন শহীদুজ্জামান সেলিম 
আফজাল হোসেনের স্থলাভিষিক্ত হলেন শহীদুজ্জামান সেলিম 
হাসপাতালে আফজাল হোসেন, অবস্থার উন্নতি
হাসপাতালে আফজাল হোসেন, অবস্থার উন্নতি
বঙ্গবন্ধুর ঘটনার পুনরাবৃত্তি ঘটলো তার জীবনে!
বঙ্গবন্ধুর ঘটনার পুনরাবৃত্তি ঘটলো তার জীবনে!
এবারের নির্মাণ নিজের জীবনের গল্প নিয়ে
এবারের নির্মাণ নিজের জীবনের গল্প নিয়ে
বিনোদন বিভাগের সর্বশেষ
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
‘ওপারে ভালো থেকো বন্ধু’
অভিনেতা রুমির মৃত্যু‘ওপারে ভালো থেকো বন্ধু’
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী