X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

নতুন মোড়কে পুরনো গান, হতাশ অর্ণব ভক্তরা!

কামরুল ইসলাম
১১ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৪২আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৪০

বিস্ময় আর আক্ষেপ; দুটো শব্দ যে সংগীত তারকার সঙ্গে জুড়ে দেওয়া যায়, তিনি শায়ান চৌধুরী অর্ণব। শব্দ-সুরে ভিন্ন জগত দেখিয়ে, দেশ-বিদেশের মানুষকে মাতিয়ে তিনি বিস্ময় সৃষ্টি করেছেন, এটা নতুন করে বলার প্রয়োজন নেই। আবার তার কাছে শ্রোতাদের যে প্রত্যাশা, সে হারে গান যে আসেনি, তা-ও সত্য। এ নিয়ে ভক্তদের মনেও কিঞ্চিৎ আক্ষেপ আছে বটে।
 
সেসব আক্ষেপ-অপূর্ণতা অবশ্য কিছুটা ঘুচিয়ে দিচ্ছেন ‘কোক স্টুডিও বাংলা’র সুবাদে। ফিউশনধর্মী এ অনুষ্ঠানের মূল সংগীত প্রযোজক হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। প্রথম সিজনের সাফল্যের পর ১৪ ফেব্রুয়ারি আসছে দ্বিতীয় সিজন।
 
এতেই সীমাবদ্ধ থাকলেন না অর্ণব। নতুন একটি অ্যালবামও দিলেন ভক্তদের। শুক্রবার (১০ ফেব্রুয়ারি) ভালোবাসা দিবসকে সামনে রেখে প্রকাশ হয়েছে তার ব্যান্ডের নতুন অ্যালবাম ‘অর্ণব অ্যান্ড ফ্রেন্ডস ২’। বিস্ময়ের বিষয়, ‘নতুন অ্যালবাম’ বললেও স্থান পেয়েছে অর্ণবের পুরনো সব গান! যা নিয়ে অর্ণব ভক্তরা বেশ হতাশা প্রকাশ করছেন সোশ্যাল হ্যান্ডেলে। অনেকেই বলছেন চরকিতে মুক্তি পাওয়া ডকুমেন্টারি ‘আধখানা ভালো ছেলে আধখানা মাস্তান’ থেকে কেটে কেটে গানগুলো অ্যালবাম আকারে প্রকাশ করেছেন এই মেধাবী!
 
অ্যালবামের প্রথম গান হিসেবে ১০ ফেব্রুয়ারি ফেসবুকে উন্মুক্ত করা হয়েছে ‘সে যে বসে আছে একা একা’। নতুন সংগীতায়োজন ও ভিডিওর সমন্বয়ে এটি প্রকাশ করেছে একটি মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান।
 
অ্যালবামটির পেছনের গল্প বাংলা ট্রিবিউনকে জানালেন অর্ণব। বললেন, “২০০৯ এ ‘অর্ণব অ্যান্ড ফ্রেন্ডস’ নামে একটি অ্যালবাম বের হয়েছিলো। তো ওই সময়ে ব্যান্ডের যে লাইনআপ ছিলো, তাদের কেউই এখন নেই। পুরোপুরি চেঞ্জ হয়ে গেছে। এখন আমি ছাড়া সবাই নতুন মানুষ। তো গত ১০-১৫ বছর ধরে যে লাইনআপে পারফর্ম করছি, তাদেরকে নিয়েই এই অ্যালবামটি করলাম।’’

পুরনো গানে সাজানো নতুন এই অ্যালবাম প্রসঙ্গে অর্ণবের ভাষ্য, “মূলত যেসব গান লাইভ কনসার্টে করি, সেগুলোর ভালো কোনও রেকর্ডেড ভার্সন নেই। হয়ত মানুষের ফোনে করা কিছু ভিডিও আছে। এজন্য ভাবলাম, এই গানগুলো ভালোভাবে রেকর্ড করা উচিত। এই ভাবনা থেকেই ‘অর্ণব অ্যান্ড ফ্রেন্ডস ২’ অ্যালবামটি করা।”

গানগুলো মূলত অডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম স্পটিফাইতে শোনা যাচ্ছে। এর পাশাপাশি ফেসবুক-ইউটিউবে কয়েকটি গান আসতে পারে বলে ইঙ্গিত দিলেন অর্ণব।

স্পটিফাইতে চোখ রেখে জানা গেলো, অ্যালবামে স্থান পাওয়া প্রায় সবগুলো গানই পুরনো। এর মধ্যে রয়েছে ‘সোনার ময়না পাখি’, ‘হোক কলরব’, ‘আমায় ধরে রাখো’, ‘একলা চলো’, ‘চাই না ভাবিস’ ইত্যাদি। যেগুলোর কথা-সুর ঠিক রেখে নতুন সংগীতায়োজন করা হয়েছে। সুতরাং নতুন মোড়কে পুরনো গানই উপহার দিলেন অর্ণব! যা নিয়ে শ্রোতামনে তৈরি হয়েছে খানিক হতাশা।

‘সে যে বসে আছে একা একা’র লিংক:

প্রকাশ হওয়া ‘সে যে বসে আছে একা’ গানটির নতুন সংগীতায়োজন করেছেন অদিত রহমান। এর ভিডিও বানিয়েছে স্টুডিও বাঙ্গি। এ গানের চিরচেনা যে সুর-সংগীত শ্রোতাদের মনে গেঁথে আছে, সেটার সঙ্গে নতুন ভার্সনের মিল নেই।

জাহিদ হাসান সবুজ নামের এক ভক্ত অর্ণবের দেয়ালে মন্তব্যের ঘরে লিখেছেন, ‘ভেবেছিলাম দুই একটা নতুন গান থাকবে। দেখি সব পুরাতন গান।’

রায়হান কবির রবিন লিখেছেন, ‘প্রিয় গানটির এই ভার্সন চাই না দাদা। অরিজিনাল ভার্সনটি আমাদের কাছে অমর হয়ে থাকবে সারাজীবন। এভাবে এই গানটিকে অন্য রূপে না দিলে পারতেন। আপনার কাছ থেকে অথেনটিক কিছু গান আশা করি, যেখানে মিউজিকের ভ্যারিয়েশন পাবো। শুভকামনা রইল ব্যান্ডের নতুন অ্যালবামের প্রতি।' 

জামান আহমেদ উদয় বলেছেন, ‘আগের ভার্সনটাই সেরা। এটা ভালো লাগেনি।’

এ নিয়ে অর্ণবের ব্যাখ্যা, ‘ভিডিওর জন্যই গানটির নতুন সংগীতায়োজন করা হয়েছে। যাতে ভিডিওর সঙ্গে মেলে। যেহেতু মহাকাশকেন্দ্রিক একটা গল্প; ওটার সঙ্গে মিল রেখে সাউন্ড ডিজাইন করা হয়েছে।’

অর্ণব অ্যান্ড ফ্রেন্ডস-এর বর্তমান লাইনআপ- শায়ান চৌধুরী অর্ণব (ভোকাল ও গিটার), সাদউল ইসলাম (গিটার), ইমরান আহমেদ (গিটার), ফাইজান  রশিদ আহমাদ বুনো (বেজ গিটার), পান্থ কানাই (ড্রামস), সুনিধি নায়েক ও অ্যানায়ের খান (ব্যাক ভোকাল)।

এদিকে আগামী ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসে প্রচার শুরু হচ্ছে ‘কোক স্টুডিও বাংলা’ সিজন ২। ঢাকাসহ দেশের বিভিন্ন শহরে আনুষ্ঠানিকভাবে প্রথম গানটি উন্মুক্ত করা হবে। শায়ান চৌধুরী অর্ণব

/এমএম/
সম্পর্কিত
কোক স্টুডিও বাংলায় জয়া আহসান!
কোক স্টুডিও বাংলায় জয়া আহসান!
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
বিনোদন বিভাগের সর্বশেষ
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
মনে হয়নি দেশের বাইরে আছি: যুক্তরাষ্ট্র থেকে পার্থ 
মনে হয়নি দেশের বাইরে আছি: যুক্তরাষ্ট্র থেকে পার্থ 
কাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সিনেমা সমালোচনাকাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সম্প্রচারের দুই দশকে...
সম্প্রচারের দুই দশকে...