X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ওটিটি প্ল্যাটফর্মে চলছে ‘স্বাধীনতা উৎসব’

বিনোদন রিপোর্ট
২৫ মার্চ ২০২৩, ১৩:৫১আপডেট : ২৫ মার্চ ২০২৩, ১৫:১৯

মহান স্বাধীনতা দিবস (২৬ মার্চ) উপলক্ষে চারদিকে আয়োজন হচ্ছে নানান উৎসব। এবার সেই উৎসবে যোগ হলো ওটিটি প্ল্যাটফর্ম।

দিবসটি উপলক্ষে ২৩ মার্চ থেকে ২৯ মার্চ চরকিতে চলছে ‘স্বাধীনতা উৎসব’। এ উপলক্ষে চরকি প্ল্যাটফর্মে বিশেষ একটি সেগমেন্ট যোগ করা হয়েছে। যাতে স্থান পেয়েছে অরিজিনাল সিরিজ ‘জাগো বাহে’, সিনেমা ‘ওরা ১১ জন’, ‘গেরিলা’, ‘আলোর মিছিল’, ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি’, ‘একাত্তরের যীশু’ ও’ সূর্য দীঘল বাড়ী’ এই ৭টি কনটেন্ট।

এমনটাই জানান চরিকি’র প্রধান পরিচালন কর্মকর্তা রেদওয়ান রনি।

২০২১ সালের ডিসেম্বরে চরকিতে মুক্তি পেয়েছিল অ্যান্থলজি সিরিজ ‘জাগো বাহে’। সেই সিরিজের তিনটি পর্বে দেখা গেছে ভাষা আন্দোলন, ’৭০ ও ’৭১-এর প্রেক্ষাপট। ‘শব্দের খোয়াব’, ‘লাইটস ক্যামেরা অবজেকশন’ ও ‘বাংকার বয়’ নামে পর্বগুলো পরিচালনা করেছেন সিদ্দিক আহমেদ, সালেহ সোবহান অনীম ও সুকর্ণ শাহেদ ধীমান।

১৯৭১-এ মহান স্বাধীনতা যুদ্ধের পটভূমিতে নির্মিত, স্বাধীনতাত্তোর বাংলাদেশে চলচ্চিত্রায়িত প্রথম চলচ্চিত্র ‘ওরা ১১ জন’। ১৯৭২ সালে মুক্তি পাওয়া ছবিটি পরিচালনা করেছেন বিখ্যাত পরিচালক চাষী নজরুল ইসলাম। এ ছবিতে কয়েকজন মুক্তিযোদ্ধা অভিনয় করেছিল। তাদের মধ্যে অন্যতম ছিলেন খসরু, মুরাদ, হেলাল ও নান্টু। এছাড়াও ছবির প্রধান চরিত্রগুলোতে অভিনয় করেছেন রাজ্জাক, শাবানা, নূতন, এ.টি.এম. শামসুজ্জামানসহ আরও অনেকে।

নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ মুক্তি পায় ২০১১ সালে। সিনেমাটি সে বছর সর্বোচ্চ ১০টি শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয় করে। এছাড়া চলচ্চিত্রটি ২০১১ সালে বেশ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অংশ নিয়ে পুরস্কার জিতে নেয়। জয়া আহসান, ফেরদৌস আহমেদ, শম্পা রেজা, আহমেদ রুবেল, এ টি এম শামসুজ্জামান অভিনীত এই সিনেমাটি চাইলেই চরকিতে দেখ নিতে পারেন।

নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত আরও একটি সিনেমা ‘একাত্তরের যীশু’ দেখা যাবে চরকিতে। এই সিনেমায় অভিনয় করেছেন পীযুষ বন্দোপাধ্যায়, হুমায়ুন ফরীদি, জহির উদ্দিন পিয়ার, শহীদুজ্জামান সেলিম, আবুল খায়েরসহ আরও অনেকে।

মাহবুবুর রহমান সমাজের সম্মানিত এক রাজনীতিবিদ। যে দেশ তিনি চাননি, সেই দেশের শাসকের জায়গায়ই বসেছেন তিনি। একজন যুদ্ধাপরাধী নিজের কুৎসিত অতীত লুকিয়ে রেখে সেই দেশের শাসকের চেয়ারেই বসেছে। ওদিকে তার এই পাপের রেশ স্পর্শ করছে তারই সন্তান কমলকে। কমল কি তার বাবার এই অতীত মেনে নেবে, নাকি তাকে দাঁড় করাবে তার বিবেকের সামনে?

মোস্তফা সরয়ার ফারুকী ও রেদওয়ান রনি পরিচালিত ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি’ সিনেমার গল্পটি এমন। এতে অভিনয় করেছেন সোহেল খান, মুনিরা মীঠুসহ আরও অনেকে।

এছাড়া নারায়ণ ঘোষ মিতা পরিচালিত ‘আলোর মিছিল’, শেখ নিয়ামত আলী ও মসিহউদ্দিন শাকের পরিচালিত ‘সূর্য দীঘল বাড়ী’ ও দেখে নিতে পারেন সময় করে।

/এমএম/
সম্পর্কিত
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা