X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

নিজের বানানো ছবি নিয়ে রোজিনার লিখিত বক্তব্য!

বিনোদন রিপোর্ট
১১ জুন ২০২৩, ১৩:১১আপডেট : ১৪ জুন ২০২৩, ১৪:২৭

ছবিটির গল্প, চিত্রনাট্য লেখার পাশাপাশি পরিচালনাও করেছেন তিনি। শুধু তা-ই নয়, এতে অভিনয়ও করেছেন। এছাড়া সরকারি অনুদান সংগ্রহ করে সহ-প্রযোজনাও করলেন। সুতরাং ছবির আপাদমস্তক তার ঠোঁটস্থ থাকার কথা। অথচ নিজের ছবি নিয়েই তিনি কিনা দিলেন লিখিত বক্তব্য! তাও আবার দফায় দফায় ঠেকে!

একসময়ের জনপ্রিয় নায়িকা রোজিনার কথা বলা হচ্ছে। নায়িকা চরিত্রে বাংলা সিনেমায় তার স্বর্ণালি যুগ ছিল। দর্শক মহলে বিপুল জনপ্রিয়তা পেয়েছিলেন। তবে দীর্ঘ সময় ধরে তিনি সিনেমার বাইরে ছিলেন। সেই বিরতি কাটিয়ে ফিরলেন পরিচালক হয়ে। নির্মাণ করলেন ‘ফিরে দেখা’ নামের একটি ছবি। যেটার জন্য সরকারি অনুদানও পেয়েছেন তিনি। আগামী ১৬ জুন মুক্তি পাচ্ছে ছবিটি।

এ উপলক্ষে শনিবার (১০ জুন) সন্ধ্যায় রাজধানীর একটি ক্লাবে সাংবাদিকদের মুখোমুখি হন ‘ফিরে দেখা’ টিম সদস্যরা। ছিলেন রোজিনা, নিরব, স্পর্শিয়া প্রমুখ। এ আয়োজনে কয়েক পাতার লিখিত বক্তব্য নিয়ে হাজির হন রোজিনা। সেটাই থেমে থেমে, পাতা উল্টেপাল্টে শুনিয়েছেন সাংবাদিকদের। যেটা সিনে অনুষ্ঠানে বিরল ঘটনাই বটে! 

কিছুটা পেছনের স্মৃতি টেনে রোজিনা বলেন, “ব্যস্ততার মধ্যে আমার মনে হয়েছে, একটু অবসর নেওয়া দরকার। সেটা বোধহয় ১৯৯১ বা ১৯৯২-এর দিকে। তখন আমি ঘোষণা দিয়েছিলাম নতুন ছবি করবো না, পুরোনো ছবিগুলো শেষ করবো। সেই ছবিগুলো শেষ করতে করতে প্রায় ১৯৯৫ সাল হয়ে গিয়েছিল। এরপর আমি দেশের বাইরে চলে গিয়েছিলাম। দীর্ঘ ১২ বছর পর আমি দেশের একটি সিনেমা করলাম, যেটার নাম ‘রাক্ষুসী’। যেখানে নায়ক হয়েছেন ফেরদৌস।’’

এরপর আবার বিরতি। এবার আর স্রেফ অভিনয় নয়, ক্যামেরার পেছনের কাণ্ডারি হলেন রোজিনা। সে প্রসঙ্গে তার মন্তব্য, “অনেক বছর পর আমি প্রযোজনা করেছি, ‘ফিরে দেখা’, এটা কিন্তু অনুদানের ছবি। দর্শক আমার অভিনীত অনেক ছবি দেখেছেন। এই প্রথম আমি পরিচালনা করেছি। শিল্পী-কুশলী সবাই আমাকে অনেক সহযোগিতা করেছেন, তাই তাড়াতাড়ি শেষ করতে পেরেছি। আমার প্রথম পরিচালিত ছবি; আশা করি দর্শকরা হলে গিয়ে দেখবেন।”

অনুষ্ঠানের আগে স্পর্শিয়া, নিরব ও রোজিনা/ ছবি: নিরবের ফেসবুক এদিকে ‘ফিরে দেখা’য় অভিনয়ের অভিজ্ঞতা জানিয়ে অভিনেত্রী স্পর্শিয়া বলেছেন, ‘তখন গ্রীষ্মকাল ছিল। রাজবাড়ীতে শুটিং করেছি। অনেক গরম ছিল। ওয়েদার ছাড়া আসলে সব কিছুই বেশ আনন্দদায়ক ছিল। আগামী ১৬ জুন মুক্তি পাচ্ছে ছবিটা। আশা করি সবাই দেখবেন। এখানে আমার চরিত্রটা গ্রামের একটা মেয়ে। এই যুগের না, ১৯৭১ সালের এক কিশোরী। ওই সময়ে তার সঙ্গে ঘটে যাওয়া ট্র্যাজেডির গল্প দেখতে পাবেন।’

উল্লেখ্য, ‘ফিরে দেখা’ নির্মাণের জন্য ২০১৯-২০ অর্থবছরে ৫০ লাখ টাকা সরকারি অনুদান পেয়েছেন রোজিনা। ২০২১ সালের মার্চে শুরু হয় ছবিটির শুটিং। এই ছবিতে রোজিনার সঙ্গে আছেন কিংবদন্তি নায়ক ইলিয়াস কাঞ্চনও।

/কেআই/এমওএফ/
সম্পর্কিত
অপু-নিরবের মুখোমুখি দীঘি-নূর, সমানে সমান লড়াই!
এ সপ্তাহের ছবিঅপু-নিরবের মুখোমুখি দীঘি-নূর, সমানে সমান লড়াই!
ভালোবাসার দিনে ঘর বাঁধলেন স্পর্শিয়া
ভালোবাসার দিনে ঘর বাঁধলেন স্পর্শিয়া
বুবলীর সঙ্গে ঈদ, অপুকে নিয়ে ভালোবাসার উৎসবে নিরব
বুবলীর সঙ্গে ঈদ, অপুকে নিয়ে ভালোবাসার উৎসবে নিরব
জন্মদিনে স্পর্শিয়ার মরণোত্তর দেহদান!
জন্মদিনে স্পর্শিয়ার মরণোত্তর দেহদান!
বিনোদন বিভাগের সর্বশেষ
স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কান উৎসব ২০২৪স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
কানাডার স্টেডিয়ামে রেকর্ড গড়লেন দিলজিৎ
আট গল্পের প্রদর্শনী ‘অল দ্যাট ওয়েদারস’
আট গল্পের প্রদর্শনী ‘অল দ্যাট ওয়েদারস’
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
ইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
প্রয়াণ দিনে স্মরণইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!