X
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪
১০ ফাল্গুন ১৪৩০

বুসানে ভিনদেশি দর্শকদের মন ছুঁয়েছে ফারুকী-তিশার যুগলবন্দি

জনি হক, বুসান (দক্ষিণ কোরিয়া) থেকে
জনি হক, বুসান (দক্ষিণ কোরিয়া) থেকে
০৯ অক্টোবর ২০২৩, ০১:০৫আপডেট : ০৯ অক্টোবর ২০২৩, ১৯:১৬

দক্ষিণ কোরিয়ার বুসানে দর্শকদের মন ছুঁয়েছে মোস্তফা সরয়ার ফারুকী ও নুসরাত ইমরোজ তিশার ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। বাংলা ভাষায় নির্মিত ছবিটির সঙ্গে নিজেদের সম্পৃক্ত করতে পেরেছেন বিভিন্ন ভাষাভাষি দর্শকেরা। বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৮তম আসরে বিভিন্ন বয়সী দর্শকদের ইতিবাচক প্রতিক্রিয়া পেয়ে আপ্লুত এই তারকা দম্পতি। তারাই এর গল্পকার ও চিত্রনাট্যকার।

রবিবার (৮ অক্টোবর) রাত ৮টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় বিকাল ৫টা ৩০ মিনিট) উৎসবের মূলকেন্দ্র বুসান সিনেমা সেন্টারের সিনেমাথিকে ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে। বেশ কয়েকজন দর্শকের মন্তব্য, মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ছবিটি একই সঙ্গে ব্যক্তিগত এবং রাজনৈতিক।

দর্শকদের সাড়া প্রসঙ্গে মোস্তফা সরয়ার ফারুকী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা যা বলতে চেয়েছি, দর্শকদের মধ্যে ছবিটি সেই অনুরণন ঘটিয়েছে দেখে ভালো লেগেছে। সাধারণত দর্শকদের ইতিবাচক প্রতিক্রিয়া পেলে ভালোই লাগে। কিন্তু এবারের অনুভূতিটা অন্যরকম। কারণ, এই গল্পে আমার আর তিশার ব্যক্তিগত জীবনের প্রতিফলন রয়েছে। আমাদের মধ্যে প্রেমের বাইরে অনেক গল্প আছে, যেগুলো এই ছবিতে তুলে ধরেছি। এগুলোর সঙ্গে দর্শকেরা সম্পৃক্ত হতে পারায় আমি আনন্দিত।’

প্রশ্নোত্তর পর্বে টিম ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ গল্পে দেখা যায়, ফারহান ও তিথি তারকা দম্পতি। ফারহান পেশায় চলচ্চিত্র পরিচালক। তিথি একজন অভিনেত্রী। বিয়ের ১২ বছর পেরিয়ে যাওয়ার পরও সন্তান না হওয়ায় ঘরে-বাইরে সামাজিক চাপে পড়ে তারা। ফারহান চরিত্রে অভিনয় করেছেন ফারুকী। তিথির ভূমিকায় আছেন তিশা।

ফারুকী প্রথমবার অভিনয় করলেও তাকে পেশাদার অভিনেতাই মনে করেছেন ভিনদেশি দর্শকেরা। তার সাবলীল সংলাপ বলা ও দারুণভাবে সব অভিব্যক্তি প্রকাশ প্রশংসা কুড়িয়েছে। তবে ফারহান চরিত্রে অভিনয়ের ব্যাপারে তার নিজের মধ্যেই সংশয় ছিল! তিনি বাংলা ট্রিবিউনকে সেই তথ্য দিয়ে বললেন, ‘সত্যি বলতে আমার নিজেরই বিশ্বাস হচ্ছিল না আমি অভিনয় করবো। আমার সঙ্গে যৌথভাবে চিত্রনাট্য লেখার সময় থেকেই তিশা বলে এসেছে, ফারহান ও তিথি চরিত্রে আমরা অভিনয় করলেই সত্যিকারভাবে গল্পটা অর্থবহ মনে হবে। শেষ পর্যন্ত তিশা ও প্রযোজক রেদওয়ান রনির চাপের কাছে হার মেনেছি।’

ছবিটির প্রদর্শনী শেষে দর্শকদের সঙ্গে প্রশ্নোত্তর পর্বে অংশ নেন ফারুকী, তিশা ও রেদওয়ান রনি। তখন ফারুকী জানান, তিশার গর্ভে তাদের মেয়ে ইলহাম আসার আগেই করোনাকালে ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’র গল্পটা লিখেছেন তারা। এরপর তিশা বলেন, ‘বাংলাদেশে মেয়েদের বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হতে হয়। বিশেষ করে কোনও মেয়ের বিয়ে হয়ে গেলেই তাকে শুনতে হয়– কবে বাচ্চা নেবে? তাই আমার ফোকাস ছিল সেদিকেই।’

পর্দায় ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ প্রশ্নোত্তর পর্বে ফারুকী উল্লেখ করেন, ছবিটির জন্য ৬০-৭০টি নাম মোবাইল ফোনে টুকে রেখেছিলেন ফারুকী। তিনি জানতেন না শেষ পর্যন্ত কোন নামটি বেছে নেবেন! তার কথায়, “একদিন মোবাইল ফোন ঘেঁটে দেখি, দুই নম্বরে লেখা ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। জাপানের কিংবদন্তি চলচ্চিত্রকার আকিরা কুরোসাওয়ার স্মৃতিগ্রন্থ পড়ার সুবাদে হয়তো নামটা আমার ভাবনায় চলে এসেছে।”

সোমবার (৯ অক্টোবর) সকাল ৯টায় বুসানের লটে সিনেমা সেন্টাম সিটি ফোরে আবারও ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’র প্রদর্শনী এবং প্রশ্নোত্তর পর্ব থাকছে। আগামী ১১ অক্টোবর রাত ৯টায় লটে সিনেমা সেন্টাম সিটি টেন থিয়েটারে আরেকবার ছবিটি দেখানো হবে।

বুসানের এবারের আসরে জিসোক বিভাগে প্রতিযোগিতা করছে ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। তিন কিংবা ততধিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র পরিচালনা করা এশিয়ার প্রতিষ্ঠিত নির্মাতারা জায়গা পান এতে। ওটিটি প্ল্যাটফর্ম চরকির ‘মিনিস্ট্রি অব লাভ’ প্রকল্পের অংশ ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। এবারই প্রথম চরকির কোনও চলচ্চিত্র বুসান উৎসবের প্রতিযোগিতায় নির্বাচিত হয়েছে।

বুসানে দর্শকদের ভূয়সী প্রশংসা পাওয়ায় ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’র জন্য পুরস্কারের সম্ভাবনা বেড়েছে বলে মনে করা হচ্ছে। এবার জিসোক বিভাগে রয়েছে মোট ১০টি চলচ্চিত্র। এরমধ্যে পুরস্কার পাবে দুটি ছবি। আগামী ১৩ অক্টোবর বুসান উৎসবের পর্দা নামবে। উৎসব ভেন্যুতে ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’র পোস্টার

ছবি: বাংলা ট্রিবিউন

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
হারপিকের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হলেন তিশা
হারপিকের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হলেন তিশা
এখনও আইসিইউতে ফারুকী, তবে বিপদমুক্ত
ফারুকী এখন বিপদমুক্ত: তিশা
হাসপাতালে নির্মাতা ফারুকী, অবস্থা স্থিতিশীল
হাসপাতালে নির্মাতা ফারুকী, অবস্থা স্থিতিশীল
ফ্রান্সের উৎসবে বিচারক ফারুকী
ফ্রান্সের উৎসবে বিচারক ফারুকী
বিনোদন বিভাগের সর্বশেষ
ফের ক্যানসার, সিঙ্গাপুরে চিকিৎসাধীন সাবিনা ইয়াসমিন
ফের ক্যানসার, সিঙ্গাপুরে চিকিৎসাধীন সাবিনা ইয়াসমিন
একটি অদ্ভুত ছবি এবং মিক্সড অ্যালবাম সৃষ্টির ইতিহাস
একটি অদ্ভুত ছবি এবং মিক্সড অ্যালবাম সৃষ্টির ইতিহাস
‘আমরা ঢাকার লোকজনও এতো লম্বা আয়োজনের কথা ভাবতে পারি না’
যশোরে শুরু হলো ১৭ দিনব্যাপী নাট্যোৎসব‘আমরা ঢাকার লোকজনও এতো লম্বা আয়োজনের কথা ভাবতে পারি না’
কৃষিবিদে আজ বাপ্পার দিন
কৃষিবিদে আজ বাপ্পার দিন
১০ হাজার শিশু নিয়ে ১০০ নাটক!
১০ হাজার শিশু নিয়ে ১০০ নাটক!