X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১
দেশে আসছে কলকাতার ‘মানুষ’

আজিজ আউট, মামুন ইন!

বিনোদন রিপোর্ট
১০ ডিসেম্বর ২০২৩, ১৯:০৫আপডেট : ১১ ডিসেম্বর ২০২৩, ১৩:০৮

ঢালিউডপ্রেমী যে কারোর জন্য বিষয়টা দুঃখের কিংবা আক্ষেপের। দেশে সিনেমা নির্মাণ কিংবা মুক্তি নিয়ে নয়, বরং বিদেশি সিনেমা আমদানিকে কেন্দ্র করেই দুটি প্রভাবশালী পক্ষ দাবার দুই পাশে অবস্থান নিয়েছে। মন্তব্য-পাল্টা মন্তব্য থেকে সাংগঠনিক অভিযোগ, এমনকি মন্ত্রণালয়ে চিঠি চালাচালি; সবই হয়েছে, হচ্ছে। পক্ষ দুটি হলো অনন্য মামুনের অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট ও আব্দুল আজিজের জাজ মাল্টিমিডিয়া।

বিষয়টির গভীরে যাওয়ার আগে সংক্ষেপে নতুন খবরটা জানা যাক। কলকাতার সিনেমা ‘মানুষ’ বাংলাদেশে আসছে। বিজয় দিবসের আগের দিন অর্থাৎ আগামী ১৫ ডিসেম্বরই দেশের প্রেক্ষাগৃহে উঠবে ছবিটি। রবিবার (১০ ডিসেম্বর) সন্ধ্যায় বাংলা ট্রিবিউনকে তথ্যটি নিশ্চিত করলেন নির্মাতা, প্রযোজক ও আমদানিকারক অনন্য মামুন।

এবার একটু পেছনে নজর দেওয়া প্রয়োজন। দেশে হিন্দি ছবি আমদানি বন্ধ ছিল বহু বছর। সেই বন্ধ তালা খুলে চমকে দিয়েছেন অনন্য মামুন। সিনেমা সংশ্লিষ্ট সংগঠন থেকে শুরু করে মন্ত্রণালয়; সবটা সামলে তিনি দেশের হলে মুক্তি দেন শাহরুখ খান অভিনীত ‘পাঠান’। এরপর একই কায়দায় নিয়ে আসেন ‘জাওয়ান’ এবং অতি-সম্প্রতি রণবীর কাপুরের ‘অ্যানিমেল’।

কিন্তু সেই রাস্তা ধরে হাঁটতে গিয়ে হোঁচট খেলো দেশের একসময়ের সবচেয়ে প্রভাবশালী প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। তারা সালমান খানের ‘টাইগার ৩’ আনার জন্য দৌড়ঝাঁপও করেছিল, কিন্তু গণেশ প্রসন্ন হয়নি। মেলেনি মন্ত্রণালয়ের অনুমোদন। অথচ এর পরে আবেদন করেও ‘অ্যানিমেল’র পাসপত্র পেয়ে যান মামুন। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন জাজকর্তা। চলচ্চিত্রের সংগঠনগুলোতে দিয়েছেন লিখিত অভিযোগ। সে মোতাবেক হয়েছে বৈঠকও। কিন্তু তাতে টলানো যায়নি মামুন কিংবা ‘অ্যানিমেল’ যাত্রা।

‘মানুষ’ সিনেমার দৃশ্য এটুকু পর্যন্ত স্বাভাবিক দ্বন্দ্ব-লড়াই ধরা যেতে পারে। কিন্তু সর্বশেষ যেটা ঘটলো, সেটা রীতিমতো বিস্ময়কর। গেলো অক্টোবরে জাজ মাল্টিমিডিয়া স্পষ্ট ঘোষণা দেয়, কলকাতার সুপারস্টার জিতের নতুন ছবি ‘মানুষ’ তারা নিয়ে আসছেন দেশে। যে ছবি পরিচালনা করেছেন বাংলাদেশেরই নির্মাতা সঞ্জয় সমাদ্দার। শুধু তাই নয়, জাজের ভাষ্য ছিল, ‘মানুষ’ মূলত তাদের সঙ্গে জিতের যৌথ প্রযোজনায় নির্মিত হওয়ার কথা ছিল। কিন্তু নতুন নীতিমালার গ্যাঁড়াকলে সেদিকে এগোতে পারেননি। তাই জিৎ একাই ছবিটি প্রযোজনা করেছেন। আর আমদানি সূত্রে এটিকে দেশে মুক্তির বার্তা দেন আব্দুল আজিজ।

অথচ শেষ পর্যন্ত সেই ছবি আমদানির অনুমতি পেলো অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট ও কিবরিয়া ফিল্মস। অনন্য মামুন বললেন, ‘আমরা মন্ত্রণালয়ের অনুমোদন পেয়ে গেছি। সব কাগজপত্রের কাজও শেষ। আগামীকাল (১১ ডিসেম্বর) সেন্সরে জমা দেবো। এরপর শুক্রবারেই (১৫ ডিসেম্বর) প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ছবিটি।”

কিন্তু এই ছবি তো জাজ মাল্টিমিডিয়া আনার ঘোষণা দিয়েছিল, কথাটি বলতেই মামুনের তাৎক্ষণিক জবাব, ‘তারা তো আমদানির অনুমতিই পায়নি। কীভাবে মুক্তি দেবে?’

‘মানুষ’ ইস্যুতে জাজ মাল্টিমিডিয়ার জটিলতা ঠিক কোথায়, এ বিষয়টি নিয়ে অবশ্য তেমন কিছু বলেননি অনন্য মামুন। অগত্যা ছবিটির নির্মাতা সঞ্জয় সমাদ্দারের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনিও হতাশ করে বললেন, ‘আমি শুধু ছবিটির পরিচালক। এর বাইরে মুক্তি, আমদানি-রফতানি এসব বিষয়ে আমি আসলে কিছু জানি না। হ্যাঁ, এটুকু শুনতে পেয়েছি ১৫ তারিখে দেশে ছবিটা মুক্তি পাবে। তবে এটা এখনও আমাকে অফিসিয়ালি জানানো হয়নি। হয়তো সব কিছু চূড়ান্ত হলে জানাবে।’

বলা জরুরি, ‘মানুষ’ দিয়ে বড় পর্দায় নির্মাতা হিসেবে অভিষেক হয়েছে সঞ্জয়ের। আর দেশের প্রথম নির্মাতা হিসেবে কলকাতার লোকাল ছবি নির্মাণের বিরল রেকর্ডটিও গড়লেন তিনি। অবশেষে সেই ছবি তার নিজ দেশে মুক্তি পাচ্ছে। উচ্ছ্বাসটুকু স্পষ্ট বোঝা গেলো তার মন্তব্যে, “এই ছবিতে আমি মানুষের গল্পই বলতে চেয়েছি। তো আমার কাছে মনে হয়, যেহেতু আমি এই দেশের মানুষ, এখানকার প্রেক্ষাপটেই গল্পটা চিন্তা করেছি; সুতরাং দেশের দর্শক ছবিটি বেশি উপভোগ করবে। এটা সত্য যে দুই দেশে একসঙ্গে মুক্তি পেলে বেশি আনন্দিত হতাম। তবে বেটার লেট দ্যান নেভার।’

মাঝে শোনা গিয়েছিল, ‘মানুষ’র প্রচারণায় ঢাকায় আসবেন জিৎ। তবে সঞ্জয় জানালেন, আসার সম্ভাবনা নেই। কেবল বিশেষ ভিডিও বার্তায় এ দেশের দর্শককে আহ্বান জানাবেন ‘সাথী’ তারকা।

নির্মাতা সঞ্জয় সমাদ্দারের (ডানে) সঙ্গে ‘মানুষ’ তারকারা উল্লেখ্য, ‘মানুষ’ সিনেমায় জিতের বিপরীতে আছেন সুস্মিতা চ্যাটার্জি। এছাড়াও আছেন টলিউডের জীতু কমল, বাংলাদেশের বিদ্যা সিনহা মিম প্রমুখ। গত ২৪ নভেম্বর ভারতে মুক্তি পেয়েছে ছবিটি। প্রশংসা পেলেও সেখানে ছবিটি বাণিজ্যিকভাবে খুব একটা আলো ছড়াতে পারেনি।  

/কেআই/এমওএফ/
সম্পর্কিত
ঈদ শুভেচ্ছায় যা বলছেন তারকারা
ঈদ শুভেচ্ছায় যা বলছেন তারকারা
হলিউডকে পাশ কাটিয়ে সিনেপ্লেক্সে ফের ‘পরাণ’
হলিউডকে পাশ কাটিয়ে সিনেপ্লেক্সে ফের ‘পরাণ’
বড়দিন উদযাপনে কী করছেন অভিনেত্রীরা
বড়দিন উদযাপনে কী করছেন অভিনেত্রীরা
অন্তর্জালে আসছে ‘অন্তর্জাল’
অন্তর্জালে আসছে ‘অন্তর্জাল’
বিনোদন বিভাগের সর্বশেষ
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
‘ওপারে ভালো থেকো বন্ধু’
অভিনেতা রুমির মৃত্যু‘ওপারে ভালো থেকো বন্ধু’
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী
চলে গেলেন অভিনেতা রুমি
চলে গেলেন অভিনেতা রুমি