X
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪
৯ জ্যৈষ্ঠ ১৪৩১

রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!

বিনোদন রিপোর্ট
২২ এপ্রিল ২০২৪, ১৭:৪৭আপডেট : ২২ এপ্রিল ২০২৪, ১৯:৫১

গেলো মার্চের শেষ ভাগে উন্মুক্ত করা হয় ‘রাজকুমার’ সিনেমার প্রথম পোস্টার। যেখানে কেবল শাকিব খানের উপস্থিতি ছিল। মোটা হরফে নায়ক, পরিচালক, প্রযোজকের নামও উল্লেখ করা হয় তাতে। কিন্তু ঠাঁই হয়নি নায়িকার ছবি কিংবা নামের!

দর্শক আঁচ করেছিলেন হয়তো পরবর্তী পোস্টারে নায়ক-নায়িকাকে একসঙ্গে পাওয়া যাবে। না, দ্বিতীয় পোস্টারেও তেমনটা ঘটেনি। এরপর প্রচারণার খাতিরে সোশ্যাল মিডিয়ায় যেসব কার্ড প্রকাশ করা হয়েছে, সেগুলোর অধিকাংশেই নেই নায়িকা কোর্টনি কফির নাম। এ নিয়ে মার্কিন তরুণীর মনে আক্ষেপ ছিল। এবার তা ক্ষোভের সুরে প্রকাশ করলেন। কারণ, তার চোখে বৈষম্য ধরা পড়েছে প্রকটভাবে। গত ১৯ এপ্রিল থেকে কোর্টনি কফির দেশ তথা যুক্তরাষ্ট্রে চলছে ‘রাজকুমার’। বিভিন্ন প্রেক্ষাগৃহে, পথের ধারেও ছবিটির পোস্টার সাঁটানো হয়েছে। কিন্তু বরাবরের মতো শাকিবের একার ছবি, একার নাম!

বিষয়টি নিয়ে নিজের সোশ্যাল হ্যান্ডেলে কোর্টনি কফি বলেছেন, “যুক্তরাষ্ট্রে এমন কোনও দর্শক আছেন, যিনি প্রেক্ষাগৃহে ‘রাজকুমার’র পোস্টারে আমার নাম দেখেছেন? এই পর্যন্ত আমি যত পোস্টার দেখেছি, কোথাও আমার নাম নেই। কেউ যদি একটি পোস্টারও দেখেন, দয়া করে আমাকে পাঠাবেন। নিজের দেশে আমি সেটার সঙ্গে দাঁড়িয়ে একটি ছবি তুলতে চাই।’’

যুক্তরাষ্ট্রে টানানো পোস্টারেও নেই কোর্টনি কফির নাম কফির পোস্টে কয়েকজন দর্শক বাংলাদেশের প্রেক্ষাগৃহে থাকা কিছু পোস্টারের ছবি দিয়েছেন, যেখানে তার নামটিও উল্লেখ আছে। তবে সেই নাম পোস্টারের একেবারে নিচে, ছোট অক্ষরে। এ প্রসঙ্গে গত বছরের ‘প্রিয়তমা’ সিনেমার উদাহরণ টেনে এনেছেন কোর্টনি। সেই ছবিতেও শাকিবের বিপরীতে অভিনয় করেন বিদেশি (কলকাতার) নায়িকা, ইধিকা পাল। তবে পোস্টারের ওপরে শাকিবের সঙ্গে নায়িকার নামটিও বড় অক্ষরে লেখা হয়েছিল।

নিউ ইয়র্কের এক দর্শক মন্তব্যের ঘরে একটি ছবি দিয়ে জানান, তিনি জ্যামাইকা মাল্টিপ্লেক্সে সাঁটানো পোস্টারে নায়িকার নাম দেখেছেন। এর বিপরীতে কোর্টনি জবাব দেন, ‘ধন্যবাদ। নামটি খুব ছোট অক্ষরে এবং নিচে দেওয়ার কারণে আমি দেখতে পাইনি। কেন এমনটা করা হয়েছে জানি না।’

আক্ষেপ করে কোর্টনি কফি বলেন, ‘যুক্তরাষ্ট্রের অন্যান্য প্রতিষ্ঠান যেন আমাকে নতুন কাজে নেয়, সেটার জন্য আমার নামটি উল্লেখ থাকা জরুরি। তাছাড়া শাকিবের নামের সঙ্গে অন্য সব নায়িকার নাম ঠিকই দেখা যায়; তাদের নাম এরকম ছোট অক্ষরে নিচে দেওয়া হয় না।’

‘রাজকুমার’র দুটি পোস্টারেই কেবল নায়ক শাকিব খানের উপস্থিতি

‘রাজকুমার’ টিমের ওপর যে কোর্টনি কফির অভিমান আছে, তা এর আগেও টের পাওয়া গেছে। যেমন ছবির গানে তার ঠোঁট মেলানো ঠিকঠাক হয়নি, এ নিয়ে দর্শকদের অনেকেই প্রশ্ন তুলেছেন। তবে রবিবার (২১ এপ্রিল) একটি রিল ভিডিও পোস্ট করেছেন নায়িকা, যেখানে গানের সঙ্গে তার ঠোঁট মেলানোর উন্নতি দেখা গেছে। এ প্রসঙ্গে কফির ভাষ্য, ‘ভিডিওটা দিয়েছি কেবল এটা দেখাতে যে আমি পারতাম। কিন্তু প্রোডাকশন টিম আমার যোগ্যতা নয়, বরং লিপসিংক অন্তর্ভুক্ত না করাই বেছে নিয়েছিল!’

এখানেই শেষ নয়, ছবির কিছু দৃশ্যে কোর্টনি কফিকে ভাবলেশহীন দেখা গেছে। এটা নিয়েও অনেকে সমালোচনা করেছেন। তবে নায়িকার দাবি, চিত্রনাট্য অনুযায়ী তিনি এমন ছিলেন। প্রমাণস্বরূপ চিত্রনাট্যের একটি ছবিও তিনি শেয়ার করেছিলেন ফেসবুকে।

এরকম বিভিন্ন বিষয়ে ‘রাজকুমার’ টিমের সঙ্গে কোর্টনি কফির সমন্বয়হীনতার স্পষ্ট ছাপ পাওয়া যায়। যদিও কোনও প্রসঙ্গেই ছবির নির্মাতা, প্রযোজক কিংবা নায়কের পক্ষ থেকে প্রতিক্রিয়া আসেনি।

কোর্টনি কফি

উল্লেখ্য, ঈদুল ফিতর উপলক্ষে গত ১১ এপ্রিল দেশের শতাধিক প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘রাজকুমার’। এখন অব্দি এটিই ঈদের সবচেয়ে সফল ছবি। দেশের পাশাপাশি এখন ছবিটি যুক্তরাষ্ট্র ও কানাডায় চলছে। এছাড়া আগামী ২৫ এপ্রিল মুক্তি পাচ্ছে অস্ট্রেলিয়ায়।

/কেআই/এমওএফ/
সম্পর্কিত
মান ভাঙলো মিমির, এলো ‘তুফান’র দ্বৈত ঝলক
মান ভাঙলো মিমির, এলো ‘তুফান’র দ্বৈত ঝলক
আচমকা এলো দেড় মিনিটের উসকানিমূলক ‘তুফান’!
আচমকা এলো দেড় মিনিটের উসকানিমূলক ‘তুফান’!
আমিরাতের গোল্ডেন ভিসা পাচ্ছেন শাকিব খান!
আমিরাতের গোল্ডেন ভিসা পাচ্ছেন শাকিব খান!
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!
বিনোদন বিভাগের সর্বশেষ
শাহরুখ খানের অসুস্থতা নিয়ে যা জানা গেলো
শাহরুখ খানের অসুস্থতা নিয়ে যা জানা গেলো
‘বরযাত্রী’ নিয়ে আসছেন তৌসিফ-তিশা
‘বরযাত্রী’ নিয়ে আসছেন তৌসিফ-তিশা
নিপুণের ‘শাস্তি চেয়ে’ এফডিসিতে মিছিল
নিপুণের ‘শাস্তি চেয়ে’ এফডিসিতে মিছিল
কান সৈকতে জয়ার প্রশংসায় টলিউডের মুমতাজ
কান সৈকতে জয়ার প্রশংসায় টলিউডের মুমতাজ
‘ভুল বোঝাবুঝি’তে শেষ কাশ্যপ-মনোজের সম্পর্ক!
‘ভুল বোঝাবুঝি’তে শেষ কাশ্যপ-মনোজের সম্পর্ক!