X
সোমবার, ২৪ জুন ২০২৪
১০ আষাঢ় ১৪৩১
সিনেমা সমালোচনা

ফাতিমা: সাধারণ এক নারীর ‘অসাধারণ’ সংগ্রামের ছবি

আহসান কবির
২৬ মে ২০২৪, ২০:৩২আপডেট : ২৭ মে ২০২৪, ১৩:২১

মহান মুক্তিযুদ্ধের বাস্তবতা ধারণ করে থাকা এক নারীর এই সময়ের জীবন সংগ্রামের এক ছবি যেন ‘ফাতিমা’। পরিচালক ধ্রুব হাসান ও ব্যান্ড সংগীতের পরিচিত মুখ পান্থ কানাই এবং অভিনেত্রী তাসনিয়া ফারিণের প্রথম ছবি ‘ফাতিমা’। মুক্তিযুদ্ধে নির্যাতিত এক নারীর ভূমিকায় অভিনয় করতে আসা এক অভিনেত্রীর প্রেমিকের নির্যাতিত হওয়া এবং তার ফরিয়াদ না শোনার গল্পও ‘ফাতিমা’। অভিনয় জগতে আসা নারীদের জন্য এক অনন্য বাস্তবতার গল্প ‘ফাতিমা’। আট বছর আগে শুটিং শুরু হওয়া এক ছবি ‘দাহকাল’ যা শেষমেশ ‘ফাতিমা’ নামে মুক্তি পেয়েছে ২৪ মে ২০২৪-এ!

পরিচালক হাসান একটি ছবি নির্মাণ করতে চান, যেখানে একাত্তরের মুক্তিযুদ্ধে সুবর্ণা নামের এক নির্যাতিত নারীর গল্প আছে। সুবর্ণার চরিত্রে অভিনয় করেন ফাতিমা নামের এক নারী। সেই চরিত্রের টানাপোড়েন ফাতিমাকে পোড়াতে থাকে। ক্রমশ গল্পের ফুল পাপড়ি মেলতে শুরু করে। জানা যায়, প্রসাদ নামে ফাতিমার এক প্রেমিক আছে। সে দেখা করতে আসে। কোনও এক দিন এই প্রসাদের সাথে পালিয়ে যাবার কথা ছিল ফাতিমার। সে স্টেশনে অপেক্ষাও করেছিল। প্রসাদ না আসায় ফাতিমা নিজেই চলে আসে শহরে। কী কারণে প্রসাদ সেদিন আসতে পারেনি, সেটাই ছবির আসল গল্প। হয়তো বাংলাদেশের জন্য সেটা এক মনভাঙ্গা বাস্তবতাও! বেশিরভাগ দর্শক ছবির শেষে যে বাস্তবতা অপেক্ষা করে আছে, সেটা বুঝতেই পারবেন না।

ছবিতে ফাতিমার চরিত্রে অভিনয় করেছেন তাসনিয়া ফারিণ। প্রসাদের চরিত্রে ইয়াশ রোহান, ফাতিমার শুভাকাঙ্ক্ষী ও রুমমেটের চরিত্রে আয়শা মনিকা এবং কর্পোরেট এজেন্সির বস আনোয়ারের ভূমিকায় অভিনয় করেছেন পান্থ কানাই। এছাড়া ফাতিমার মামার চরিত্রে মানস বন্দোপাধ্যায়, পরিচালক হাসানের ভূমিকায় ধ্রুব হাসান, প্রযোজকের চরিত্রে গাউসুল আজম শাওন, প্রসাদের মা ও বাবার চরিত্রে শিল্পী সরকার অপু ও নরেশ ভুঁইয়া এবং ছোট্ট একটা চরিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান। ফারিণ ও ইয়াশ রোহান চমৎকার অভিনয় করেছেন। পরিচালকের চরিত্রে ধ্রুব হাসান, পুলিশ অফিসারের চরিত্রে এ কে আজাদ সেতু এবং পান্থ কানাইও ভালো অভিনয় করেছেন। ফাতিমা ছবিটি কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় এবং ইরানের ৪২তম ফজর চলচ্চিত্র উৎসবে ইস্টার্ন ভিস্তা প্রতিযোগিতার বিভাগে পুরষ্কার জিতে নেয়। এই ছবিতে অভিনয়ের জন্য ক্রিস্টাল সিমোর্গ পুরষ্কার পেয়েছেন তাসনিয়া ফারিণ।

ছবির আরেক চমৎকার দিক এর ফটোগ্রাফি। কিছু দৃশ্য আছে চোখে লেগে থাকার মতো। তুহিন তানজিমুলকে ধন্যবাদ জানানো যেতে পারে। পরিচালনার পাশাপাশি ছবির চিত্রনাট্য লিখেছেন ধ্রুব হাসান এবং আদনান হাবীব। ছবির সংগীত পরিচালক পাভেল আরিন। ছবিতে দুটো গান আছে। ‘চিরকুট’ ব্যান্ডের শারমিন সুলতানা সুমী গেয়েছেন একটি, অন্যতে কন্ঠ দিয়েছেন সোমনুর মনির কোনাল।

পরিচালক ধ্রুব হাসান ২০১৬ সালে যে ছবিটি নির্মাণ শুরু করেছিলেন, সেটার নাম ছিল ‘দাহকাল’। সেটি ছিল ৭১ পরবর্তী একটি থ্রিলার ধাঁচের গল্প। ছবির সত্তর ভাগ কাজ শেষ হওয়ার পর বিভিন্ন কারণে এর কাজ বন্ধ হয়ে যায়। এরপর পরিচালক নিজেই গল্পে পরিবর্তন আনেন এবং পরবর্তী গল্পের সাথে সংযোগ তৈরির সাধ্যমত চেষ্টা করেছেন। ‘দাহকাল’-এ যারা ছিলেন, ‘ফাতিমা’য় তাদের অনেকেই নেই কিংবা খুব অল্প সময়ের জন্য তাদের উপস্থিতি লক্ষণীয়। ছবিতে গল্পের দুটো দিকের কোনও সমাধান নেই। মডেল হিসেবে ফারিণের দুবাই যাওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত এটা নিয়ে কোনও ইঙ্গিত ছিল না। বাড়িওয়ালা বাসায় তালা মেরে দিলে রাতের বেলা ফারিণ কোথায় গেলো, সেটারও কোনও ইঙ্গিত নেই। ফাতিমা আগাগোড়া সত্যি কথা বলতে চাওয়া একজন পরিশ্রমী, মানবিক ও সংগ্রামী নারী। যার সাথে সে পালাতে চেয়েছিল, সেই প্রসাদের কথা শুনতে না চাওয়া কিংবা তাকে গুরুত্বহীন বানানো আবার শেষমেশ তার জন্য দুঃখ পাওয়াটা পুরোপুরি যৌক্তিক না। তবু ফাতিমা মনে রাখার মতো ছবি হয়েছে বলেই অনেকের ধারণা।

জয় হোক বাংলা ছবির। আহসান কবির

ফাতিমা: ৭/১০

পরিচালক: ধ্রুব হাসান

অভিনয়ে: তাসনিয়া ফারিণ ও ইয়াশ রোহান

চিত্রগ্রহণ: তুহিন তানজিমুল

প্রযোজনা: ধ্রুব হাসান ও আদনান হাবীব

মুক্তি: ২৪ মে

সমালোচক: রম্যলেখক, সাংবাদিক ও কবি

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

আরও সমালোচনা:

দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা

রাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি

কাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়

খুফিয়া: বাংলাদেশ নিয়ে ‘শঙ্কা ও ভাবনার’ ভারতীয় ছবি!

/কেআই/
সম্পর্কিত
তুফান: সন্ত্রাসকে গ্ল্যামারাইজ করতে চাওয়া এক ছবি
সিনেমা সমালোচনাতুফান: সন্ত্রাসকে গ্ল্যামারাইজ করতে চাওয়া এক ছবি
দর্শক দারুণ একটি বার্তা পাবে: তাসনিয়া ফারিণ
দর্শক দারুণ একটি বার্তা পাবে: তাসনিয়া ফারিণ
ফারিণের অভিষেক, নিরব-স্পর্শিয়ার অভিমান!
এ সপ্তাহের ছবিফারিণের অভিষেক, নিরব-স্পর্শিয়ার অভিমান!
ফারিণের ৮ বছরের অপেক্ষা শেষ হচ্ছে ২৪ মে
ফারিণের ৮ বছরের অপেক্ষা শেষ হচ্ছে ২৪ মে
বিনোদন বিভাগের সর্বশেষ
বিশ্বজয়ের পথে ইন্দোনেশিয়ার নারী মেটাল ব্যান্ড
বিশ্বজয়ের পথে ইন্দোনেশিয়ার নারী মেটাল ব্যান্ড
ঈদের পর প্রথম মূকাভিনয় প্রদর্শনী
ঈদের পর প্রথম মূকাভিনয় প্রদর্শনী
জেনারেশন জেড নিয়ে প্রথম নাটক, ট্রেন্ডিংয়ে তৃতীয়
জেনারেশন জেড নিয়ে প্রথম নাটক, ট্রেন্ডিংয়ে তৃতীয়
নিজেদের বিয়েতে হোলিতে মেতেছিলেন নাদিয়া-সালমান
নিজেদের বিয়েতে হোলিতে মেতেছিলেন নাদিয়া-সালমান
নায়িকার বিয়ে মাদ্রাসায়, দেনমোহর ৯ টাকা
নায়িকার বিয়ে মাদ্রাসায়, দেনমোহর ৯ টাকা