X
বুধবার, ২৯ মে ২০২৪
১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
সিনেমা সমালোচনা

রাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি

আহসান কবির
আহসান কবির
১৭ এপ্রিল ২০২৪, ১৯:৩৩আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ১২:৩৩

‘নায়ক’ শাকিব খানের প্রশ্নবিদ্ধ এক বিয়োগান্তক ছবি ‘রাজকুমার’। মার্কিন সিরিয়ালের অভিনেত্রী কোর্টনি কফির বাংলা ছবিতে নায়িকা হিসেবে আত্মপ্রকাশের সিনেমা ‘রাজকুমার’। আমেরিকা গিয়ে মা-কে খোঁজা এবং ফিরে পেয়েও না পাওয়ার এক ছবি ‘রাজকুমার’। বাণিজ্যিক ধারার সব উপাদান নিয়ে নির্মিত ২০২৪-এর ঈদের ছবি ‘রাজকুমার’। ‘প্রিয়তমা’ ছবির ব্যবসাকে ছাড়িয়ে যাবে প্রযোজকের এমন ঘোষণার ছবি ‘রাজকুমার’। দর্শকদের আবেগ তাড়িত করার প্রচেষ্টাময় ছবি ‘রাজকুমার’। প্রযোজক আরশাদ আদনান, পরিচালক হিমেল আশরাফ এবং শাকিব খান ত্রয়ীর দ্বিতীয় ছবি ‘রাজকুমার’।

শামসুল হক ওরফে স্যাম, যার মা তাকে রাজকুমার বলে ডাকতো। সে তার মাকে দেখতে চায়। জানা যায় তার মা আমেরিকাতে থাকে। বাবার কাছে সে আমেরিকা যাওয়ার বায়না ধরে। তার সব চেষ্টা ব্যর্থ হয়। সে দালাল ধরে। এরপর আমেরিকার একজন, যার নাম সিগনাল। সে আসে দেশে। সঙ্গে করে নিয়ে আসে এক আমেরিকান মেয়েকে। কন্টাক্ট ম্যারেজ হয় তাদের, ছবি তুলে রাখা হয়। মেয়েটা এরপর ফিরে যায় আমেরিকায়। আট নয় মাস পরে কাগজপত্র আসে এবং শামসুল হক ওরফে রাজকুমার চলে যায় আমেরিকায়।

আমেরিকায় গিয়ে সে জনে জনে জিজ্ঞাসা করে মা খাদিজা বেগমের কথা। কেউ তার সন্ধান দিতে পারে না। মায়ের দেখা পেলে সে তার কাছে জানতে চাইবে কেন তাকে স্নেহ থেকে বঞ্চিত করা হলো? অন্য এক বাস্তবতায় রাজকুমারকে ফিরে আসতে হয় দেশে। তার বাবা তাকে অন্য এক সত্য জানায়। দ্বিধায় পড়ে যায় সে। কিন্তু রাজকুমার কি তার মা খাদিজা বেগমের সন্ধান পায় শেষমেশ?

কোর্টনি কফি ও শাকিব খান ছবিতে রাজকুমারের ভূমিকায় অভিনয় করেছেন বাংলা ছবির আলোচিত নায়ক শাকিব খান। তার পিতার ভূমিকায় তারিক আনাম খান। মায়ের চরিত্রে মাহিয়া মাহি এবং দাদির চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান। আমেরিকা যাওয়ার জন্য সহায়ক দালালের চরিত্রে শিবলু মৃধা, সিগনালের চরিত্রে ডা. এজাজ এবং আমেরিকা প্রবাসী মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয় করেছেন আহমেদ শরীফ। কন্টাক্ট ম্যারেজের সূত্র ধরে দেশে আসা এবং আমেরিকায় ফিরে যাওয়া শাকিব খানের স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন মার্কিন টিভি সিরিয়ালের অভিনেত্রী কোর্টনি কফি। দিলারা জামান ও তারিক আনাম খান বরাবরের মতো ভালো অভিনয় করেছেন। ভালো অভিনয় করেছেন আহমেদ শরীফ, ডা.এজাজ ও শিবলু মৃধাও। শাকিব খানের অভিনয় আগের চেয়ে পরিপক্ব হয়েছে বলেই মনে হয়!

‘রাজকুমার’ ছবিতে গান রয়েছে কয়েকটা। ‘আমি একাই রাজকুমার’ শিরোনামের গান লিখেছেন ফেরারী ফরহাদ এবং গেয়েছেন শামীম হাসান। গানটির সংগীতায়োজন করেছেন ইমন চৌধুরী। ‘বরবাদ’ শিরোনামের গানটি লিখেছেন এবং সুর করেছেন প্রিন্স মাহমুদ এবং কণ্ঠ দিয়েছেন আলিফ। ‘তোমার রূপকথাতে আমি হবো রাজকুমার’, আসিফ ইকবালের কথায় গানটির সংগীতায়োজন করেছেন আকাশ সেন এবং কণ্ঠ দিয়েছেন বালাম ও কোনাল। মা-কে নিবেদিত একটা গানও আছে ছবিতে। ‘প্রিয়তমা’ ছবির গানের মতো ‘রাজকুমার’ ছবির গানগুলো তেমন আকর্ষণীয় মনে হয়নি। 

এবার ভিন্ন কিছু প্রসঙ্গে ফেরা যাক। শাকিব খানের বাবা ও মায়ের বিচ্ছেদ এবং দীর্ঘদিন ধরে সেটা অন্তরে পুষে রাখার ব্যাপারটা প্রশ্নবিদ্ধ। ছবির কোনও এক সংলাপে এটাকে ‘জ্ঞানের অভাব’ বলা হলেও গল্পের গাঁথুনি আধুনিক নয় বলে অনেক আবেগকে আরোপিত ও প্রশ্নবিদ্ধ মনে হয়েছে। কোনও পরিবারে সমস্যা হলে সেটা মুরুব্বিদের হস্তক্ষেপ, নিদেনপক্ষে পারিবারিক আদালতের একটা চেষ্টা থাকে। তালাক হয়ে যাবার যে কারণটা দেখানো হয়েছে সেটা খুবই হাস্যকর যুক্তি। এটা নিয়ে আলোচনা না হওয়াই ভালো। আমেরিকায় গিয়ে মা মনে করে এক নারীর সামনে সামান্য আবেগ প্রকাশের কারণে শাকিব খানকে পুলিশ ধরে নিয়ে যায়! সেই শাকিব খান যখন কোর্টনি কফির সাবেক প্রেমিকের বারে ঢুকে সবাইকে পেটায়, তখন সেই অসামান্য কারণে আর পুলিশ আসে না। হিমেল আশরাফ, আরশাদ আদনান, কোর্টনি কফি ও শাকিব খান

গানের চিত্রায়ণে দেখা গেছে ঠোঁট মেলাচ্ছেন শাকিব খান কিন্তু নায়িকা কোর্টনির পক্ষে আর সেটি সম্ভব হয়নি। মায়ের দেখা পেতে বাংলাদেশে ফেরার ব্যাপারটা কোর্টনির সাবেক প্রেমিক তথা ভিলেন কি জানতো? জানলে ছবির কোথাও তার ইঙ্গিত নেই, কিন্তু শেষ দৃশ্যের আগে সে হাজির হয় কীভাবে?

ছবির শুটিং হয়েছে ঢাকা, পাবনা, কুষ্টিয়া, মানিকগঞ্জ, টাঙ্গাইল, গাজীপুর, বান্দরবান ও আমেরিকায়। ছবির সবচেয়ে ভালো দিক আহমেদ শরীফের মৃত্যুর দৃশ্য। অভিমানী এক মুক্তিযোদ্ধার দেশের মাটিতে সাড়ে তিন হাত মাটি পাওয়ার বিনিময়ে সবকিছু দান করে যাওয়ার ঘটনা হৃদয় ছুঁয়ে যায়। আবার মায়ের আদর স্নেহ না পাওয়া এক ছেলের হতাশা অনেককে আবেগ তাড়িত করবে এটাই স্বাভাবিক। ভালো মন্দ সব মিলিয়ে এই ছবি দেখতে হলমুখী হতে পারেন মানুষ। আহসান কবির

রাজকুমার: ৫.৫/১০
পরিচালক: হিমেল আশরাফ
অভিনয়ে: শাকিব খান, কোর্টনি কফি প্রমুখ
ব্যানার: ভার্সেটাইল মিডিয়া
মুক্তি: ১১ এপ্রিল ২০২৪

সমালোচক: রম্যলেখক, সাংবাদিক ও কবি

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

আরও সমালোচনা:

কাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়

হুব্বা: সামথিং লাইক আ ক্রিমিনাল’স অটোবায়োগ্রাফি!

খুফিয়া: বাংলাদেশ নিয়ে ‘শঙ্কা ও ভাবনার’ ভারতীয় ছবি!

অন্তর্জাল: সাইবার থ্রিলার নিয়ে স্মার্ট ছবি

এমআর-৯: ‘মাসুদ রানা’ আছে ‘মাসুদ রানা’ নেই!

১৯৭১ সেই সব দিন: ৫৩ বছর আগের বাস্তবতা ফিরিয়ে আনার চেষ্টা

আম কাঁঠালের ছুটি: দুরন্ত শৈশব মনে করিয়ে দেয়া এক ছবি

প্রিয়তমা: পরিচিত গল্প আর ‘তাড়াহুড়ো’য় নির্মিত ছবি!

প্রহেলিকা: ছবিটি দেখলে কিছু প্রশ্ন উঠবেই

‘পরাণ’-এর আরেক ভার্সন ‘সুড়ঙ্গ’!

সুলতানপুর: ফর্মুলায় আক্রান্ত ধারাবাহিকতাহীন ছবি

আদিম: ‘বস্তি ঘনিষ্ঠ’ এক অপরূপ ছবি!

পাপ: শেষ না হওয়া এক থ্রিলার গল্পের ছবি

কিল হিম: বড়শি দিয়ে মাছ ধরেন অনন্ত, কিন্তু সেটা নড়ে না!

লিডার: স্বস্তি আর অস্বস্তির পাঁচ-ছয়

লোকাল: রাজনীতির ব্যানারে প্রেম ও প্রতিশোধের ছবি!

জ্বীন: ‘জিন ছাড়ানো’র কুসংস্কারাচ্ছন্ন ছবি!

মুজিব: ইতিহাস হয়ে থাকার মতো ছবি

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
পূর্ণদৈর্ঘ্যে এলেন শাকিব-মিমি-প্রীতম, যোগ দিলেন রাফীও!
পূর্ণদৈর্ঘ্যে এলেন শাকিব-মিমি-প্রীতম, যোগ দিলেন রাফীও!
ওটিটিতে আসছে ‘রাজকুমার’
ওটিটিতে আসছে ‘রাজকুমার’
ফাতিমা: সাধারণ এক নারীর ‘অসাধারণ’ সংগ্রামের ছবি
সিনেমা সমালোচনাফাতিমা: সাধারণ এক নারীর ‘অসাধারণ’ সংগ্রামের ছবি
‘তুফান’র গানে প্রীতম, আছেন পর্দায়ও!
‘তুফান’র গানে প্রীতম, আছেন পর্দায়ও!
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রসঙ্গ ‘কান’ পোশাক: অঞ্জনার নিশানায় কে
প্রসঙ্গ ‘কান’ পোশাক: অঞ্জনার নিশানায় কে
শীর্ষে দীপিকা, দ্বিতীয় শাহরুখ!
শীর্ষে দীপিকা, দ্বিতীয় শাহরুখ!
যেভাবে চঞ্চলের খোঁজ পেয়েছিলেন গৌতম ঘোষ
যেভাবে চঞ্চলের খোঁজ পেয়েছিলেন গৌতম ঘোষ
বিহাইন্ড দ্য সিন নাকি নিন্দার জবাব!
বিহাইন্ড দ্য সিন নাকি নিন্দার জবাব!
পূর্ণদৈর্ঘ্যে এলেন শাকিব-মিমি-প্রীতম, যোগ দিলেন রাফীও!
পূর্ণদৈর্ঘ্যে এলেন শাকিব-মিমি-প্রীতম, যোগ দিলেন রাফীও!