X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

ম্যানচেস্টার হামলা ব্রিটিশ নির্বাচনি রাজনীতির জন্য ‘শাপেবর’!

আরশাদ আলী
২৫ মে ২০১৭, ১৯:৪২আপডেট : ২৫ মে ২০১৭, ২০:২৭

থেরেসা মে এবং জেরেমি করবিন ম্যানচেস্টারে বোমা হামলা যুক্তরাজ্যের জন্য ভয়াবহ ট্র্যাজেডি হলেও তা দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে’র জন্য অনাকাঙ্ক্ষিতভাবে শাপেবর হয়ে উঠতে পারে। সোমবারের ওই হামলা ব্রিটেনের আসন্ন নির্বাচনের পরিস্থিতি বদলে দেবে বলে মনে করা হচ্ছে। আগাম নির্বাচনের মাত্র দুই সপ্তাহ আগে এমন হামলায় রাজনৈতিক সুবিধা পাবেন থেরেসা মে। অনেকে আবার মনে করছেন, নির্বাচনের ফলাফলে এই হামলার খুব বেশি প্রভাব পড়বে না। কারণ হিসেবে তারা দাবি করছেন, সন্ত্রাসবাদ মোকাবিলায় স্বরাষ্ট্রমন্ত্রী থাকাকালে থেরেসা মে খুব একটা দক্ষতা দেখাতে পারেননি।

প্রতিদ্বন্দ্বী লেবার পার্টির নেতা জেরেমি করবিনের অতীত নিয়ে টানাটানি করে ভোটারদের মধ্যে তার জনপ্রিয়তা কমানোর চেষ্টা করছে রক্ষণশীলরা। কিন্তু দলটির নির্বাচনি ইশতেহার ব্রিটিশদের মধ্যে সাড়া ফেলেছে। ফলে থেরেসা মে নির্বাচনে জয়লাভের ব্যাপারে আশাবাদী হলেও শেষ পর্যন্ত তা হতে পারে জুয়া খেলার মতোই। এমনটাই বলছে সর্বশেষ জনমত জরিপ। কারণ লেবার পার্টি ধীরে ধীরে ব্যবধান কমিয়ে আনছে। অবশ্য সাধারণভাবে মনে করা হচ্ছে, নির্বাচনের আগে এমন হামলায় সীমান্ত সুরক্ষা, সার্বভৌমত্ব ও সাংস্কৃতিক পরিচয়ের ফেরি করা রক্ষণশীলরা লেবার পার্টির চেয়ে হয়তো কিছুটা বাড়তি সুবিধা পেতে পারেন।

দ্য নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার হামলার আগে থেরেসা মে ৮ জুনের নির্বাচনে জয়ের ব্যাপারে আশাবাদী ছিলেন। কিন্তু বোমা হামলার পর তার নির্বাচনি প্রতিশ্রুতিগুলোই প্রতিবন্ধক হয়ে দাঁড়াতে পারে। কারণ তার ইশতেহারে প্রবীণদের জন্য সামাজিক সুবিধা কমানোর বিষয়টি এখন হিতে বিপরীত হয়ে দেখা দিয়েছে। 

দ্য ফিন্যান্সিয়াল টাইমস-এর রাজনৈতিক কলাম লেখক জনান গনেশ লিখেছেন, ব্রেক্সিট আলোচনা নিয়ে সরকার কোন অবস্থান নিচ্ছে বিষয়টি এখন আর শুধু এর মধ্যে সীমাবদ্ধ নেই। কথা হচ্ছে তা কি কোনও কল্যাণ বয়ে আনছে কিনা। কিংবা তা কি যথেষ্ট?

এমন সময়ে ম্যানচেস্টার হামলার ঘটনায় নিরাপত্তা ইস্যুতে যুক্তরাজ্যকে দৃঢ়ভাবে নেতৃত্ব দেওয়ার প্রয়োজনীয়তা থেরেসা মে’র সামনে হাজির হয়েছে। প্রতিদ্বন্দ্বী জেরেমি করবিনের চেয়ে বেশি দক্ষতা দেখানোর প্রশ্ন এখন তার সামনে।

কুইন মেরি ইউনিভার্সিটি অব লন্ডনের রাজনীতির অধ্যাপক টিম বেল বলেন, কিছু সময়ের জন্য হলেও হামলাটি দৃশ্যপট পাল্টে দিয়েছে। প্রধানমন্ত্রীকে নিরাপত্তা ইস্যুতে দৃঢ়তা ও সবলতা দেখাতে হবে। বিশেষ করে অতীতে এই নিরাপত্তার দায়িত্ব যেহেত তার কাঁধেই ছিল।

এখানেই বিশেষ ঝুঁকির মধ্যে পড়তে পারেন থেরেসা মে। এই অধ্যাপকের মতে, সরকারের অবহেলার কারণেই এমন হামলা সম্ভব হয়েছে, এমন খবর ছড়িয়ে পড়লে প্রধানমন্ত্রীর জনপ্রিয়তায় ধস নামতে পারে। অবশ্য এটা নিয়ে অধ্যাপকের নিজেরই সংশয় রয়েছে। তিনি বলেন, সত্যিকার অর্থে আমি মনে এই ঘটনা খুব একটা প্রভাব ফেলবে না। মানুষের মধ্যে সহমর্মিতা বিরাজ করছে। জনগণ বুঝতে পারছেন যে, শতভাগ নিরাপত্তা নিশ্চিত করার নিরাপত্তা বাহিনীর পক্ষে সম্ভব নয়।

জেরেমি করবিন এবং থেরেসা মে

সময়টাও ব্রিটিশ প্রধানমন্ত্রীর অনুকূলে বলে মনে করা হচ্ছে। হামলার পর সব রাজনৈতিক দল তাদের নির্বাচনি প্রচারণা কিছুদিনের জন্য স্থগিত করেছে। এই সময়েই থেরেসা মে বৃহস্পতি থেকে শনিবার ব্রাসেলসে ন্যাটো ও ইতালিতে জি-সেভেন সম্মেলনে ব্রিটেনের প্রতিনিধিত্ব করবেন। ফলে এই সময়ে প্রচারণা বন্ধ থাকার সুবিধা তিনি পেয়েই গেছেন।

রক্ষণশীলরা এই নৃশংস হামলার সুবিধা নিতে চাইছে না বলেই প্রতীয়মান হচ্ছে। দলটির পক্ষ থেকে জাতির দৃষ্টি বিরোধী করবিনের ব্যক্তি জীবনের ওপর ফেলার চেষ্টা করা হচ্ছে। আর তা করা হচ্ছে দলটির সামাজিক সুবিধার নীতি প্রত্যাহারের প্রতিশ্রুতিতে সৃষ্ট বিতর্ক থেকে জনগণের দৃষ্টি অন্য দিকে প্রবাহিত করার জন্য। রক্ষণশীলদের পক্ষ থেকে করবিনের অতীত জীবনে আইরিশ রিপাবলিকান আর্মি ও সিন ফেইনের প্রতি সহানুভূতির কথা ফলাও করে সামনে নিয়ে আসা হচ্ছে। কিছুদিন আগে এক টেলিভিশন সাক্ষাৎকারে করবিনকে যুক্তরাজ্যে হামলার জন্য আইআরএ-র নিন্দা করতে বলা হলেও তিনি বারবার প্রসঙ্গটি এড়িয়ে গেছেন। তিনি সরকারপন্থী ও আইআরএ উভয়ের বোমা হামলার নিন্দা জানিয়েছেন।

স্বাভাবিকভাবে সোমবারের বোমা হামলার পর নিরাপত্তা ইস্যুটি মানুষের মনে স্থান পাবে বলে মনে করেন ইউনিভার্সিটি অব নটিংহ্যামের রাজনৈতিক ইতিহাসের অধ্যাপক স্টিভেন ফিল্ডিং। তিনি বলেন, আমরা জানি না ঠিক কতটা বা কতদিন মানুষের এই মনোভাব থাকবে। তবে নিশ্চিতভাবে গুরুত্বপূর্ণ ইস্যুগুলোর মধ্যে থাকবে। টোরিরা ডেমেনশিয়া ট্যাক্স নিয়ে যখন বিপর্যস্ত অবস্থার মধ্য দিয়ে যাচ্ছিল তখন হুট করে করবিন ও আইআরএ প্রসঙ্গটি সামনে চলে আসে।

অধ্যাপক বেল মনে করেন, সন্ত্রাসীদের প্রতি অপেক্ষাকৃত উদার মনোভাবের করবিনকে আক্রমণ করাটা রক্ষণশীলদের জন্য হিতে বিপরীত হতে পারে। কারণ অনেকেই এটাকে দুঃখজনক ঘটনায় সুবিধা গ্রহণ হিসেবে ভাবতে পারেন। তবে ডানপন্থী সংবাদমাধ্যমগুলো নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে ততই বিষয়টিকে সামনে আনছে।

লন্ডন স্কুল অব ইকনোমিকস-এর সরকার বিভাগের অধ্যাপক টনি ট্র্যাভার্স-এর মতে, সংকটকালীন মুহূর্তে ক্ষমতায় থাকার সুবিধা নিশ্চিতভাবেই পাবেন থেরেসা মে। তবে মানুষ যখন ভোট দিতে যাবেন তখন তারা এই বিষয়টি অনেকটা ভুলে যেতে পারেন। কারণ ব্রিটিশরা সব সময় স্বাভাবিক জীবন বজায় রাখতে চায়। একই মনোভাব পোষণ করেছেন অধ্যাপক বেল-ও। তিনি ব্রেক্সিট গণভোটের আগে ব্রিটিশ এমপি জো কক্স হত্যার কথা তুলে ধরেছেন।

অধ্যাপক বেল বলেন, এসব ভয়াবহ ঘটনাকে নাটকীয় পরিবর্তনকারী হিসেবে সহজেই মনে করা যায়। তবে বাস্তবে এটা খুব কম ঘটে। দুঃখজনক হলেও আংশিক সত্যি যে, এ ধরনের হামলা এখন সচরাচর ঘটছে।

উল্লেখ্য, আগামী ৮ জুন অনুষ্ঠিত হবে যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন। ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে প্রচারণা চললেও ২২ মে ম্যানচেস্টার হামলাকে কেন্দ্র করে নির্বাচনি প্রচারণা স্থগিত হয়ে যায়। তবে বৃহস্পতিবার (২৫ মে) থেকে স্থানীয় পর্যায়ে প্রচারণা শুরুর কথা জানিয়েছে কনজারভেটিভ পার্টি, লেবার পার্টি, লিবারেল ডেমোক্র্যাট পার্টি, গ্রিন পার্টি, স্কটিশ ন্যাশনাল পার্টিসহ প্রথম সারির সবকটি রাজনৈতিক দল। সূত্র: দ্য নিউ ইয়র্ক টাইমস, দ্য হিন্দু, স্লেট।

/এএ/এমপি/

সম্পর্কিত
‘বৈধ পথে রেমিট্যান্স পাঠালে প্রণোদনা ৩ শতাংশ বিবেচনা করা হবে’
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
‘“সুলতান পদক” পেয়ে আমি গর্বিত ও ধন্য’
‘“সুলতান পদক” পেয়ে আমি গর্বিত ও ধন্য’
বুয়েটকে হিজবুত তাহরীর-মুক্ত করতে ৬ শিক্ষার্থীর স্মারকলিপি
বুয়েটকে হিজবুত তাহরীর-মুক্ত করতে ৬ শিক্ষার্থীর স্মারকলিপি
বরুণের স্পিনের পর সল্ট ঝড়ে দিল্লিকে হারালো কলকাতা
বরুণের স্পিনের পর সল্ট ঝড়ে দিল্লিকে হারালো কলকাতা
বেতন বৈষম্যে উচ্চশিক্ষার মান হারাচ্ছে বেসরকারি কলেজগুলো
বেতন বৈষম্যে উচ্চশিক্ষার মান হারাচ্ছে বেসরকারি কলেজগুলো
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে