X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

অক্সফামকর্মীদের যৌন কেলেঙ্কারি: অভিযোগ অস্বীকার হাইতির সাবেক পরিচালকের

বিদেশ ডেস্ক
১৬ ফেব্রুয়ারি ২০১৮, ১০:১৪আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০১৮, ১০:১৯
image

অক্সফামের বিরুদ্ধে ওঠা যৌন নিপীড়নের অভিযোগে অভিযোগ অস্বীকার করেছেন সাবেক পরিচালক রোল্যান্ড হুয়রেনমেরেন। এক খোলা চিঠিতে তিনি বলেন, ‘হাইতিতে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এক নারীর সঙ্গে তার ভালো সম্পর্ক ছিল। এবং তিনি ‘যৌনকর্মী’ ছিলেন না।

অক্সফামের হাইতির সাবেক পরিচালক

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, হাইতি ও শাদে যৌন নিপীড়নের অভিযোগ অস্বীকার করলেও কিছু ভুল হয়েছে বলে স্বীকার করেছেন রোল্যান্ড। 

সম্প্রতি হাইতির ভূমিকম্প কবলিত এলাকায় কাজের সময় নারীদের যৌনকাজে ব্যবহারের অভিযোগ উঠেছে অক্সফামের বিরুদ্ধে। অভিযোগের প্রেক্ষিতে ব্রিটিশ সরকার সংস্থাটির জন্য বরাদ্দকৃত তহবিল কমানোরও হুমকি দিয়েছে।

এই অভিযোগ স্বীকার করে নিয়ে যুক্তরাজ্যভিত্তিক দাতব্য সংস্থাটির উপ-প্রধান পেনি লরেন্স পদত্যাগ করেন। হাইতি ও শাদে নিয়োজিত অক্সফামের কর্মীরা অসহায় নারীদের যৌন কাজে বাধ্য করেছিলেন বলে সংস্থাটি স্বীকার করে নেওয়ার পর পদত্যাগ করেন তিনি।

সোমবার (১২ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে তিনি জানান, অক্সফামের কর্মীদের এ ধরনের আচরণে তিনি ‘লজ্জিত’। অক্সফামের পক্ষ থেকে এ ঘটনার পূর্ণ দায়ও স্বীকার করেছেন তিনি। 

তবে হাইতির অভিযোগ সম্পর্কে রোল্যান্ড বলেছেন, যৌন নিপীড়নের গুজব নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হওয়ায় তিনি পদত্যাগ করেছেন। হাইতিয়ান এক নারীর সঙ্গে তার সম্পর্ককে কেন্দ্র করেই ‍গুজব তৈরি হয়েছে।

তিনি বলেন, ‘২০১১ সালের প্রথমদিকেই দুজন বিদেশিকে এই বিষয়ে না করে দিয়েছিলাম যেন তাদের ঘরে কোনও যৌন কর্মী না যায়। আর এজন্য আমাকে অনেক কথা শুনতে হয়েছিল সে সময়।’ হাইতিতে কোনও নাইটক্লাবেও কখনও জাননি বলে দাবি করেন রোল্যান্ড।

ভুল স্বীকার করে রোল্যান্ড বলেন, ‘আমি তো সাধু নই। আমিও রক্তমাংসের মানুষ। তাই আমিও কিছু ভুল করেছি।’

তবে রোল্যান্ডের বিরুদ্ধে এমন অভিযোগ নতুন নয়। লাইবেরিয়ায় ব্রিটিশ দাতব্য সংস্থা মারলিনের পরিচালক হিসেবে দায়িত্বপালন করার সময়ও এমন অভিযোগ উঠেছিল তার বিরুদ্ধে।

শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টাইমস তাদের এক অনুসন্ধানী প্রতিবেদনে অক্সফামের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা রোল্যান্ড ভ্যান হুওয়ার মেরিনের বিরুদ্ধে যৌন কেলেঙ্কারির অভিযোগ আনেন। অক্সফামেরই একটি গোপন তদন্ত প্রতিবেদনের ওপর ভিত্তি করে খবরে জানানো হয়, ২০১০ সালে হাইতির ভূমিকম্প পীড়িত নারীদের যৌন কাজে ব্যবহার করেছেন মেরিন। অপ্রাপ্ত বয়স্ক মেয়েদের দিয়েও একই কাজ করিয়ে নিয়েছেন তিনি। শাদের একই ধরনের ঘটনা ঘটেছে বলেও অভিযোগ ওঠে।

অক্সফামের দেওয়া দলিলপত্রাদি পরীক্ষার মাধ্যমে তদন্ত কাজ শুরু করেছে যুক্তরাজ্যের চ্যারিটি কমিশন। তদন্তকারীরা বলেছেন, অক্সফাম সম্ভবত ২০১১ সালের অভিযোগের বিষয়ে পূর্ণ ও খোলাখুলিভাবে কোনও তথ্য প্রকাশ করেনি। ঘটনার পর থেকে এখন পর্যন্ত বিষয়টি কীভাবে মোকাবিলা করেছে ও জনগণের আস্থা ও বিশ্বাসের ওপর তা কতখানি প্রভাব ফেলবে তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে তদন্ত কমিটি।

 

/এমএইচ/
সম্পর্কিত
কেনিয়ায় বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ১৮১
ক্যানারি দ্বীপে নৌকাডুবি, ৫০ জনের মৃত্যুর আশঙ্কা
বৃষ্টি ও বন্যায় কেনিয়ায় নিহত অন্তত ৪৫
সর্বশেষ খবর
কবিগুরুর  ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
কবিগুরুর ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি