X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

সুদানজুড়ে ধর্মঘটের ডাক

আপডেট : ০৭ নভেম্বর ২০২১, ১২:৩৯

দেশ পরিচালনায় সুদানের সামরিক বাহিনীর সঙ্গে ক্ষমতার ভাগাভাগি প্রত্যাখান করে দুই দিন দেশজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছে বেসামরিক প্রতিনিধি দল সুদানিজ প্রফেশনালস অ্যাসোসিয়েশন (এসপিএ)। রবি ও সোমবার দুইদিন ধর্মঘট চলবে। এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

এসপিএ’র পক্ষ থেকে জানানো হয়েছে, সামরিক বাহিনীর সঙ্গে ক্ষমতার ভাগাভাগি হলে দেশ আরও বিপর্যয়ের দিকে যাবে। এই গোষ্ঠীটি ২০১৯ সালে সুদানের সাবেক প্রধানমন্ত্রী ওমর আল-বশির সরকারকে ক্ষমতা থেকে সরাতে মুখ্য ভূমিকা রাখে।

এখন এই অ্যাসোসিয়েশন বলছে, সুদানের চলমান সংকট উত্তরণে আন্তর্জাতিক সম্প্রদায় সামরিক বাহিনীর সঙ্গে ক্ষমতা ভাগ করতে যে উদ্যোগ নিয়েছে তা কোনও ভাবেই সম্ভব নয়। বেসামরিক গোষ্ঠীটি আরও জানায়, ‘কোনও আলোচনা নয়, কোনও আপস নয়, ক্ষমতা ভাগাভাগিও নয়’। পূর্ণ বেসামরিক সরকার গঠন না হওয়া আগপর্যন্ত দেশজুড়ে আন্দোলন চলবে।

সুদানের রাজধানী খার্তুমে থাকা আল-জাজিরার প্রতিনিধি হিবা মরগান জানান, এসপিএ দলটি বেসামরিক লোকদের স্থানীয় সময় রবিবার সন্ধ্যায় প্রধান সড়কগুলোতে ব্যারিকেড বসাতে বলেছে। এই বিষয়ে সবাইকে উৎসাহিত করারও আহ্বান জানায়।

এর আগে গত ২৫ অক্টোবর সুদানের অন্তর্বর্তীকালীন সার্বভৌম কাউন্সিল ও সরকার ভেঙে দিয়ে জরুরি অবস্থা জারি করে দেশটির সামরিক বাহিনী। এরপর থেকেই সুদানে নতুন করে রাজনৈতিক অস্থিরতা দেখা দিয়েছে।

/এলকে/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
শ্রীলঙ্কার লিড
শ্রীলঙ্কার লিড
টিভিতে আজ
টিভিতে আজ
কলেজছাত্রকে ছুরিকাঘাতে হত্যা
কলেজছাত্রকে ছুরিকাঘাতে হত্যা
মারিউপোলে আরও ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করছে: রাশিয়া
মারিউপোলে আরও ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করছে: রাশিয়া
এ বিভাগের সর্বাধিক পঠিত