X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

শ্রীলঙ্কায় গোয়েন্দা জাহাজের পর এবার পাকিস্তানে সেনা পাঠাতে চায় চীন: এএনআই

আন্তর্জাতিক ডেস্ক
১৭ আগস্ট ২০২২, ২০:০৪আপডেট : ১৭ আগস্ট ২০২২, ২০:০৪

বেল্ট অ্যান্ড রোড উদ্যোগের অংশ হিসেবে সংঘাত কবলিত পাকিস্তান-আফগানিস্তান অঞ্চলে বিপুল পরিমাণে বিনিয়োগ করেছে চীন। এবার এই দুটি দেশে বিনিয়োগ ও নিজেদের স্বার্থ সুরক্ষিত রাখতে বিশেষভাবে তৈরি ফাঁড়িগুলোতে নিজেদের সেনা মোতায়েন করতে চাইছে বেইজিং। কূটনৈতিক সূত্রের বরাতে ভারতীয় বার্তা সংস্থা এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল (এএনআই) এক প্রতিবেদনে এমন দাবি করেছে।

প্রতিবেদনে দাবি করা হয়েছে, পাকিস্তান-আফগানিস্তান রুট ধরে মধ্য এশিয়ায় নিজেদের প্রভাব বিস্তারে সক্রিয় চীন এবং দেশ দুটিতে কৌশলগত বিনিয়োগ করেছে।

ভারতের উদ্বেগ উপেক্ষা করে মঙ্গলবার সকালে ভূ-উপগ্রহ ও আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র শনাক্তে সক্ষম একটি চীনা জাহাজ শ্রীলঙ্কার হাম্বানতোতা বন্দরে নোঙর করেছে।

কয়েকটি প্রাক্কলন অনুসারে, পাকিস্তানে চীনের বিনিয়োগের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৬০ বিলিয়ন ডলার। পাকিস্তান শুধু যে চীনের ওপর আর্থিকভাবে নির্ভরশীল তা নয়, সামরিক ও কূটনৈতিক সহযোগিতার ওপরও নির্ভর করে।

ক্ষমতার চরম ভারসাম্যহীনতা নিজেদের পক্ষে থাকায় পাকিস্তানকে বিশেষ সামরিক ফাঁড়ি গড়ে তুলতে চাপ দিচ্ছে চীন। এসব ফাঁড়িতে নিজেদের সশস্ত্র সেনা মোতায়েন করতে চায় বেইজিং।

আফগানিস্তান এখন শাসন করছে তালেবান। কট্টর ইসলামপন্থী এই গোষ্ঠীর শাসন এখনও চীন, পাকিস্তানসহ অনেক দেশের প্রত্যাশা পূরণ করতে পারছে না।

নাম প্রকাশে অনিচ্ছুক ইসলামাবাদের শীর্ষ কূটনীতিক ও নিরাপত্তা সূত্র জানিয়েছে, চীনের সেনাবাহিনী পিপল লিবারেশন আর্মি আফগানিস্তান ও পাকিস্তানে যুদ্ধকালীন পর্যায়ের মতো সামরিক ফাঁড়ি গড়ে তোলার জন্য কাজ করছে। চীনা বাহিনীর দাবি, এতে অভিযান মসৃণ এবং বেল্ট অ্যান্ড রোড উদ্যোগের বিস্তৃত হবে।

একটি কূটনৈতিক সূত্রের মতে, চীনা রাষ্ট্রদূত নং রং এই বিষয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো ও সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গে বৈঠক করেছেন।

চীনা দূত রং ২০২২ সালের মার্চের পর থেকে পাকিস্তানে অবস্থান করছিলেন না। সম্প্রতি তিনি দেশটিতে ফিরেছেন। যেসব বৈঠকে তিনি ফাঁড়ি গড়ে তোলার দাবি তুলেছেন সেগুলো ছিল পাকিস্তানের নতুন সরকার ও রাষ্ট্রীয় প্রতিনিধিদের সঙ্গে তার প্রথম আনুষ্ঠানিক বৈঠক।

সূত্রটি জানায়, চীনা রাষ্ট্রদূত ক্রমাগত পাকিস্তানে চীনের প্রকল্প ও নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার ওপর জোর দিয়েছেন। ইতোমধ্যে গুয়াদার আন্তর্জাতিক বিমানবন্দরে নিজেদের যুদ্ধবিমানের ব্যবহার এবং এখানে নিরাপত্তা ফাঁড়ির দাবি তুলেছে চীন।

অপর একটি শীর্ষ সূত্র জানায়, বিমানবন্দরটি শিগগির চালু হবে। এটির বেস্টনি দেখে ধারণা করা হচ্ছে একটি সামরিক কাজে ব্যবহার করা যাবে।

অবশ্য, এই বিষয়টি নিজস্ব সংবেদনশীলতা রয়েছে। পাকিস্তানি জনগণ হয়ত দেশটিতে ভারী চীনা সামরিক উপস্থিতিকে স্বাভাবিকভাবে গ্রহণ নাও করতে পারে।

পাকিস্তানে আশঙ্কা রয়েছে, চীনের ঋণ ফাঁদের মতো পরিস্থিতি বিরাজমান। এই কৌশলের লক্ষ্য হলো পাকিস্তানকে একটি উপনিবেশে পরিণত করা।

আফগানিস্তানে নিজেদের ভিন্ন ভিন্ন স্বার্থ ও উদ্বেগ রয়েছে চীন ও পাকিস্তানের। তালেবান ক্ষমতাগ্রহণের পর পাকিস্তান ও চীন প্রশ্নাতীত সহযোগিতা প্রত্যাশা করছিল। কিন্তু দেশ দুটির প্রত্যাশা পুরোপুরি পূরণ হয়নি।

পাকিস্তানের একটি প্রধান দাবি ছিল, আফগানিস্তান থেকে ভারতীয়দের প্রত্যাহার। কিন্তু কান্দাহারভিত্তিক তালেবান শাসকরা এখনও এই বিষয়ে পাকিস্তানিদের পছন্দমতো খুব বেশি কিছু করেনি।

ভারতের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে তালেবানরা স্বাধীনত পররাষ্ট্রনীতি গঠনে আগ্রহী। এমনকি তালেবানের প্রতিরক্ষামন্ত্রী মোল্লা ইয়াকুব ভারতে সামরিক প্রশিক্ষণের ইঙ্গিত দিয়েছেন।

আফগানিস্তানের অগ্রগতি কিছুটা উদ্বেগ নিয়ে পর্যবেক্ষণ করছে চীন। বেইজিংয়ের নিজস্ব উদ্বেগ রয়েছে দেশটিতে। তালেবান ও হাক্কানি নেটওয়ার্ক উইঘুর বিদ্রোহীদের চীনের হাতে তুলে দেওয়ার ক্ষেত্রে কোনও আগ্রহ দেখাচ্ছে না। এছাড়া আফগানিস্তানে বিআরআই নেটওয়ার্ক গড়ে তোলার বিষয়ে তালেবানরা যথেষ্ট গুরুত্ব দিচ্ছে না বলে বিবেচনা করছে চীন। কূটনৈতিক সূত্রের মতে, সিপিইসি ও আফগানিস্তান হয়ে মধ্য এশিয়া ও ইউরোপে প্রবেশ করতে চায় চীন।

 সূত্র: এনডিটিভি

 

/এএ/
সম্পর্কিত
জেলেনস্কিকে হত্যার পরিকল্পনায় জড়িত অভিযোগে পোলিশ নাগরিক গ্রেফতার
রাশিয়ায় বোমারু বিমান বিধ্বস্ত
পাকিস্তানে জাপানি নাগরিকদের লক্ষ্য করে জঙ্গি হামলা
সর্বশেষ খবর
ঢাকা শিশু হাসপাতালে আগুন
ঢাকা শিশু হাসপাতালে আগুন
রাজশাহীতে বইছে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগী
রাজশাহীতে বইছে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগী
থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বিমানবন্দরে বাস, প্রকৌশলী নিহত
থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বিমানবন্দরে বাস, প্রকৌশলী নিহত
ভারত-পাকিস্তান টেস্ট হবে দারুণ: রোহিত
ভারত-পাকিস্তান টেস্ট হবে দারুণ: রোহিত
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ