X
বুধবার, ০৬ জুলাই ২০২২
২১ আষাঢ় ১৪২৯

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনে সমস্যার ‘কোনও প্রমাণ নেই’: ডব্লিউএইচও

আপডেট : ১৫ মার্চ ২০২১, ২২:২৭

ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে রক্তে জমাট বাঁধার আশঙ্কায় সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিনের প্রয়োগ সাময়িকভাবে স্থগিত করা হচ্ছে। ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা কিংবা নির্মাতা কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার পক্ষ থেকে এই বিষয়ে আশ্বস্ত করলেও তাতে কাজ হচ্ছে না। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানালো, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনে সমস্যার কোনও প্রমাণ নেই। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

এক বিবৃতিতে ডব্লিউএইচও জানায়, ভ্যাকসিন নিয়ে বিভিন্ন প্রতিবেদন সংস্থার পক্ষ থেকে পর্যালোচনা করা হচ্ছে। কিন্তু গুরুত্বপূর্ণ হলো ভ্যাকসিন প্রয়োগের কর্মসূচি চালিয়ে যাওয়া।

বিবৃতিতে আরও বলা হয়েছে, সম্ভাব্য ক্ষতিকর ঘটনা অনুসন্ধান করার চর্চা ভালো বিষয়।

পূর্ব সতর্কতা হিসেবে সোমবার অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগ স্থগিত বেশ কয়েকটি ইউরোপীয় দেশের কাতারে শামিল হয়েছে জার্মানি।

ভ্যাকসিন নেওয়ার পর রক্তে জমাট বাঁধার বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, সাধারণভাবে মানুষের মধ্যে রক্তে জমাট বাঁধার চেয়ে ভ্যাকসিন নেওয়ার পর এমন ঘটনার সংখ্যা বেশি না।

অ্যাস্ট্রাজেনেকা বলছে, ইউরোপ ও যুক্তরাজ্যে ১ কোটি ৭০ লাখের বেশি এক ডোজ ভ্যাকসিন নিয়েছেন। তবে গত সপ্তাহে ৪০ জনের মতো রক্তে জমাট বাঁধার ঘটনা ঘটেছে।

ডব্লিউএইচও মুখপাত্র ক্রিস্টিয়ান লিন্ডেমেইয়ার জানান, সংস্থার পক্ষ থেকে এই বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। তিনি বলেন, যখনই বিষয়টি সম্পর্কে বিস্তারিত সম্পর্কে জানতে পারবে, বর্তমান সুপারিশমালায় যদি কোনও পরিবর্তন ঘটে এবং প্রাপ্ত তথ্য দ্রুততার সঙ্গে জনগণকে জানানো হবে।

তিনি আরও বলেন, আজ (সোমবার) পর্যন্ত এসব ঘটনা ভ্যাকসিন নেওয়ার কারণেই ঘটেছে বলে কোনও প্রমাণ পাওয়া যায়নি। গুরুত্বপূর্ণ হলো ভ্যাকসিন প্রয়োগ জারি রাখা যাতে করে প্রাণঘাতী ভাইরাসের আক্রমণ থেকে জীবন রক্ষা করা যায়।

ইউরোপিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনও রক্তে জমাট বাঁধার বিষয়টি পর্যালোচনা করছে এবং ভ্যাকসিন প্রয়োগ চালিয়ে যাওয়া দরকার।

যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক বলছে, যে প্রমাণ আছে তাতে ভ্যাকসিনের কারণে জমাট বাঁধার কোনও ইঙ্গিত নেই। জনগণকে যখন বলা হবে তখন ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

ভ্যাকসিটির উদ্ভাবক অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের পরিচালক অধ্যাপক অ্যান্ড্রিউ পোলার্ড জানান, যুক্তরাজ্যে রক্তে জমাট বাঁধার প্রবণতার কোনও ঊর্ধ্বগতি না থাকার আশ্বস্থ করার মতো প্রমাণ রয়েছে।  

জার্মানি স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার ঘোষণা দিয়েছে, অবিলম্বে দেশটিতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের প্রয়োগ স্থগিত করা হবে। একদিন আগে নেদারল্যান্ডসও এমন পদক্ষেপ নিয়েছিল। ২৯ মার্চ পর্যন্ত ভ্যাকসিন প্রয়োগ স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় ডাচ সরকার।

আয়ারল্যান্ড, ডেনমার্ক, নরওয়ে, বুলগেরিয়া ও আইসল্যান্ডও ভ্যাকসিনটির প্রয়োগ স্থগিত করেছে। ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো ও ইন্দোশিয়া ভ্যাকসিন কর্মসূচি শুরু করাই স্থগিত করেছে। ইতালি ও অস্ট্রিয়াসহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশ ভ্যাকসিনটির নির্দিষ্ট ব্যাচের প্রয়োগ বাতিল করেছে।

থাইল্যান্ড ঘোষণা দিয়েছে, মঙ্গলবার থেকে ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে। নিরাপত্তা উদ্বেগে ভ্যাকসিন শুরু স্বল্প সময়ের জন্য বিলম্বিত করার পর এই ঘোষণা দেওয়া হয়।

অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্যে এক কোটি ৭০ লাখেরও বেশি মানুষকে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হয়েছে। তাদের বিষয়ে সতর্ক পর্যালোচনায় দেখা গেছে, শিরায় রক্ত জমাট বাঁধা বা অন্য কোনও ঝুঁকির মুখে তারা পড়েননি। বয়স, লিঙ্গ বা টিকার ব্যাচের ভিত্তিতে কিংবা নির্দিষ্ট কোনও দেশেও ভ্যাকসিন গ্রহণের ফলে এ ধরনের কোনও ঝুঁকি তৈরি হওয়ার প্রমাণ মেলেনি।

কোম্পানিটির চিফ মেডিকেল অফিসার আন টেলর বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্যের প্রায় এক কোটি ৭০ লাখ মানুষ আমাদের ভ্যাকসিন গ্রহণ করেছে। এর মধ্যে রক্ত জমাট বাঁধার ঘটনা কয়েকশ-এরও কম। ইউরোপিয়ান মেডিসিন এজেন্সির পক্ষ থেকেও বলা হয়েছে, এই ভ্যাকসিন ব্যবহারের ফলেই শরীরে রক্ত জমাট বাঁধছে; এমন কোনও প্রমাণ মেলেনি।

 

/এএ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ভিজিএফের চালে পাথর, সুবিধাভোগীদের মাঝে ক্ষোভ
ভিজিএফের চালে পাথর, সুবিধাভোগীদের মাঝে ক্ষোভ
এডিট করা ছবি ভাইরালের হুমকি, যুবকের ৮ বছর জেল
এডিট করা ছবি ভাইরালের হুমকি, যুবকের ৮ বছর জেল
গরু ব্যবসায়ীদের ৩০ লাখ টাকা ও ১০টি গরু ডাকাতি
গরু ব্যবসায়ীদের ৩০ লাখ টাকা ও ১০টি গরু ডাকাতি
হাটে ছাগল আছে ক্রেতা নেই
হাটে ছাগল আছে ক্রেতা নেই
এ বিভাগের সর্বশেষ
রাশিয়ার শত শত পণ্যবাহী গাড়ি জব্দ করেছে ফিনল্যান্ড
রাশিয়ার শত শত পণ্যবাহী গাড়ি জব্দ করেছে ফিনল্যান্ড
মাইকোলাইভে ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার
মাইকোলাইভে ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার
‘লুহানস্কেই ইউক্রেনে রাশিয়ার শেষ জয়’
‘লুহানস্কেই ইউক্রেনে রাশিয়ার শেষ জয়’
ইতালির উত্তরাঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা
ইতালির উত্তরাঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা
রুশ সেনাদের অভিনন্দন জানালেন পুতিন
রুশ সেনাদের অভিনন্দন জানালেন পুতিন