X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

টিকটকে পুনর্মিলন জন্মের পর চুরি হওয়া যমজ বোনের

আন্তর্জাতিক ডেস্ক
২৬ জানুয়ারি ২০২৪, ২১:০০আপডেট : ২৬ জানুয়ারি ২০২৪, ২২:০৬

অ্যামি খভিতিয়া ও আনো সার্তানিয়া যমজ বোন। জন্মের পরপরই তাদের চুরি করা হয়েছিল। তাদের ভিন্ন দুটি জায়গায় বিক্রি করে দেওয়া হয়। দুটি আলাদা পরিবারে বড় হয়েছে তারা। তারপর অনেক বছর পর টিভি ট্যালেন্ট শো ও টিকটক ভিডিওর মাধ্যমে যমজ বোনের পুনর্মিলন হয়েছে। তাদের এই পুনর্মিলনের গল্প তুলে ধরেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

জন্মদাত্রী মাকেও খুঁজে পেয়েছে তারা। খুঁজে পাওয়ার জন্য জর্জিয়া থেকে জার্মানি যেতে হয়েছে তাদের। 

অ্যামি খভিতিয়া তার পালিত মায়ের বাড়িতে জর্জিয়ার গট ট্যালেন্ট দেখছিলেন। সেখানে যে মেয়েটি নাচছিল সে দেখতে হুবহু তার মতো ছিল। শুধু তার মতো না, একেবারে অভিন্ন। সবাই জিজ্ঞেস করছিল, অ্যামি কেন অন্য নামে নাচছে?

সাত বছর পর ২০২১ সালের নভেম্বর মাসে টিকটকে নীল চুলের ভিডিও পোস্ট করে অ্যামি। সেই ভিডিও দেখে ৩২০ কিলোমিটার দূর থেকে ১৯ বছর বয়সী আনো সার্তানিয়া একটি ভিডিও পাঠিয়েছিল। তাতে বলা হয়েছিল, সে দেখতে পুরোপুরি অ্যামির মতো।

তারপর মেয়েটিকে খুঁজে পাওয়ার চেষ্টা করেছে আনো। কিন্তু তাকে খুঁজে পায়নি। তারপর সে একটি বিশ্ববিদ্যালয়ের হোয়াটসঅ্যাপ গ্রুপে ভিডিওটি শেয়ার করে, যদি কেউ চিনে থাকে। এই ভিডিওটি দেখার পর তাদের দুজনকে ফেসবুকে মিলিয়ে দেন অ্যামির পরিচিত এক ব্যক্তি। তখন অ্যামি জানতে পারে যে জর্জিয়া গট ট্যালেন্ট অনুষ্ঠানে যে মেয়েটি নেচেছিল সে হচ্ছে আনো। ফেসবুকে বন্ধু হওয়ার পর তারা কথা বলে। পরে তারা নিজেদের মধ্যে আরও অনেক মিল খুঁজে পায়।

তারা দুজনেই পশ্চিম জর্জিয়ায় কির্তসখি মাতৃত্বকালীন হাসপাতালে জন্মগ্রহণ করে। জন্ম সনদ অনুসারে, তাদের জন্ম তারিখে কয়েক সপ্তাহের ব্যবধানে ছিল। কিন্তু অনেক মিল ছিল তাদের মধ্যে। তারা একই সংগীত পছন্দ করতো। তারা উভয়েই নাচ পছন্দ করতো। এমনকি একই চুলের স্টাইল ছিল। তাদের একই জেনেটিক রোগ ডিসপ্লাসিয়া ছিল।

তারা দেখা করার ব্যবস্থা করে। এক সপ্তাহ পরে তিবিলিসির রুস্তাভেলি মেট্রো স্টেশনে এসকেলেটরের সামনে দাঁড়ায় অ্যামি। তখন সে আনোকে প্রথমবারের মতো দেখতে পায়। তার কথায়, এটি আয়নায় নিজেকে দেখার মতো ছিল। ঠিক অবিকল মুখ। হুবহু কণ্ঠ।

তারপর তারা তাদের পরিবারের সঙ্গে দেখা করার সিদ্ধান্ত নেয়। যদিও পরিবারের প্রতি রাগান্বিত ও বিরক্ত ছিল আনো। কিন্তু অ্যামি তাদের জন্মদাতা মাকে খুঁজে বের করতে চেয়েছিল।

জন্মের সময় অবৈধভাবে দত্তক নেওয়া শিশুদের পরিবারকে পুনরায় একত্রিত করার জন্য অ্যামি একটি ফেসবুক গ্রুপ খুঁজে পায়। সেখানে তাদের গল্প বলে। সেই গল্প পড়ে জার্মানির এক তরুণী বলে, ২০০২ সালে কির্তসখি মাতৃত্ব হাসপাতালে যমজ মেয়ের জন্ম হয় এবং তারা মারা যায়। তখন তার সন্দেহ হয়েছিল।

তারপর ডিএনএ পরীক্ষায় জানা গেছে, ফেসবুক গ্রুপের মেয়েটি তাদের বোন। জার্মানিতে তার মা আজার সঙ্গেই থাকে। তখন আজার সঙ্গে দেখা করার জন্য মরিয়া হয়ে ওঠে অ্যামি।

লাইপজিগের হোটেলে তাদের জন্মদাত্রী মায়ের সঙ্গে দেখা করার জন্য প্রস্তুত। আক্ষেপে দেখা না করে ফিরে আসতে চায় তারা। কিন্তু একটা গভীর শ্বাস নিয়ে এগিয়ে যায়। তাদের জন্মদাত্রী মা অন্য ঘরে অপেক্ষা করছেন।

তারপর দরজা খোলে অ্যামি। তারা দুজনেই রুমে ঢোকে। হারানো মেয়ে ফিরে এসেছে। এমন পরিস্থিতিতে আবেগাপ্লুত হয়ে পড়েন মা। তাদের দুজনকেই শক্তভাবে জড়িয়ে ধরেন। জড়িয়ে ধরেই সময় পর হয়ে যায়, কারও মুখে কথা নেই। যেন ফিরে পাওয়ার আনন্দে তাদের মুখের ভাষা হারিয়ে গেছে।

মুখে কথা নেই, চোখ দিয়ে শুধু অশ্রু ঝরছে অ্যামির। তারপর স্বাভাবিক হলে তারা তিন জন একান্তে গল্প শুরু করে। হারানো মেয়েদের ফিরে পেয়ে জীবনের নতুন অর্থ পেয়েছেন মা।

/এসএইচএম/এমওএফ/
সম্পর্কিত
বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ নিয়ে মুখ খুললেন বাইডেন
গাজায় যুদ্ধবিরতি: মিসর ও কাতারের সঙ্গে হামাসের আলোচনা
ভারতের ভোটে বিজেপির পক্ষে কি ‘৪০০ পেরোনো’ আদৌ সম্ভব?  
সর্বশেষ খবর
অপহৃত ১০ বাংলাদেশিকে ফেরত দিয়েছে আরাকান আর্মি
অপহৃত ১০ বাংলাদেশিকে ফেরত দিয়েছে আরাকান আর্মি
ধানমন্ডিতে ছাদ থেকে পড়ে গৃহকর্মী আহত 
ধানমন্ডিতে ছাদ থেকে পড়ে গৃহকর্মী আহত 
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা