X
শনিবার, ০৪ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

পশ্চিমবঙ্গে শুভেন্দুতেই আস্থা রাখছেন মোদি-শাহ!

কলকাতা প্রতিনিধি 
১১ জুন ২০২১, ১৭:১২আপডেট : ১১ জুন ২০২১, ১৭:২৬

২০২১ সালের বিধানসভা নির্বাচনে মর্মান্তিক হারের পর দিশেহারা পশ্চিমবঙ্গ বিজেপি কার্যত অভিভাবকহীন। হারের কারণ খুঁজতে গিয়ে চলছে একে অপরের বিরুদ্ধে চলছে দোষারোপের পালা। এরই মধ্যে গোদের ওপর বিষফোঁড়ার মতো বেসুরোদের ফেসবুক বাক্যবাণে চরম অস্বস্তিতে কলকাতার মুরলীধর সেন লেনের কর্মকর্তারা। এমতাবস্থায় পশ্চিমবঙ্গে বিজেপিকে ঘুরে দাঁড়াতে শুভেন্দু অধিকারী ওপরই আস্থা রাখছে কেন্দ্রীয় বিজেপি। তৃণমূলের বিরুদ্ধে রাজনৈতিক লড়াইয়ে গেরুয়া শিবিরের মুখ হয়ে উঠছেন শুভেন্দু! এমনই সূত্রের খবর।

ইতোমধ্যে শুভেন্দু অধিকারী বিধানসভায় রাজ্যের বিরোধী দলনেতার পদ পেয়েছেন। ভোটের পরে যখন বঙ্গ বিজেপি বেশিরভাগ নেতাই  মৌন অবস্থানে তখন তিনি সক্রিয় রয়েছেন দলীয় কর্মসূচিতে। অপর দিকে, বিজেপির অন্যতম ভরসা মুকুল রায় আপতত নীরব, তার ছেলে শুভ্রাংশু রায়ের ফেসবুক পোস্টে বেসুরো অবস্থান আর ঠিক সেসময় দিলীপ ঘোষের ডাকা সভায় মুকুল রায়ের না থাকা এবং তা নিয়ে মন্তব্য বিজেপিকে ধন্ধে ফেলেছে।

আরও পড়ুন: দলত্যাগের জল্পনার মধ্যেই তৃণমূল ভবনে বিজেপি নেতা মুকুল রায়

একুশের হারের পর রাজ্য সভাপতি হিসেবে দিলীপ ঘোষের নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠছে। সম্প্রতি বিভিন্ন জেলায় গিয়ে বিক্ষোভ মুখে পড়েছেন তিনি। তারপর তার ডাকা বৈঠকে গরহাজির থাকছেন দলের একাংশ নেতৃত্ব। সেদিক থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নন্দীগ্রামে কঠিন লড়াইয়ে হারিয়ে গেরুয়া শিবিরের কর্মী সমর্থকদের কাছে এখন হারের যন্ত্রণার মধ্যেও শুভেন্দু অধিকারী হিরোর ভূমিকায়। দলের মধ্যেও নিজের অবস্থানকে শক্ত করে বিরোধী দলনেতাও হয়েছেন তিনি। 

এমন পরিস্থিতিতে শুভেন্দুর দিল্লি যাত্রা কিসের ইংগিত দিচ্ছে? দিলীপ ঘোষ রাজ্য সভাপতি, তিনি জানতেনই না যে অমিত শাহের জরুরি তলবে শুভেন্দু দিল্লি চলে গেলেন। রাজ্যের ইস্যু নিয়ে বৈঠক, অথচ কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে বৈঠকে ডাকা হলো না রাজ্য সভাপতিকে। ভার্চুয়াল বৈঠকে না ডেকে একেবারের দিল্লিতে তলব করা হলো শুভেন্দুকে। যা নিয়ে জোর জল্পনা চলছে। তবে কি দিলীপ ঘোষকে বাইরে রেখে নতুন বঙ্গ রাজনীতিতে নতুন কোনও সমীকরণের কথা ভাবছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব? সূত্রের খবর, বঙ্গ রাজনীতিতে নতুন করে লড়াই করতে এবার দলের খোল নলচে বদলানোর পথে কেন্দ্রীয় নেতৃত্ব। কাছের লোক নয়, কাজের লোককে খুঁজে বের করে আনার পাশাপাশি গ্ল্যামার সর্বস্ব রাজনীতিকে বিসর্জন দিয়ে এগোতে চাইছেন তারা। আর তা নিয়ে অমিত শাহ দিল্লিতে বৈঠক করেছেন শুভেন্দুর সঙ্গে। অমিত শাহের বাড়িতে প্রায় মিনিট ২৫ বৈঠক হয় তাদের। অমিত শাহের দফতর থেকে টুইটে ওই বৈঠকের ছবিও প্রকাশ করা হয়েছে।

ঠিক একইভাবে বুধবার সকালে প্রধানমন্ত্রীর বাসভবনে নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন শুভেন্দু। গত তিন বছরে এই প্রথম পশ্চিমবঙ্গের কোনও বিজেপি নেতার সঙ্গে একান্তে প্রায় ৪০ মিনিট বৈঠক করেন মোদি। এর আগেও কলাইকুণ্ডায় তারা বৈঠক করেছিলেন।

উল্লেখ্য, এর আগে বঙ্গ বিজেপির কোনও নেতার সঙ্গে এরকম বৈঠক করেননি মোদি। যা কিন্তু যথেষ্ট তাৎপর্যপূর্ণ। সূত্রে খবর, পশ্চিমবঙ্গে দল কোন পথে এগুবে মোদি তার একটি রোডম্যাপ শুভেন্দুকে দিয়েছেন। দলের অন্দরে ক্রমেই আদি-নব্য বিবাদ বাড়ছে। যা মেটানোর পরামর্শ দায়িত্ব দেওয়া হয়েছে তাকে।

রাজনৈতিক মহলের মতে, বঙ্গ বিজেপিকে এড়িয়ে আলাদাভাবে শুভেন্দুকে মোদি-শাহের এই গুরুত্ব পরিষ্কার ইঙ্গিত দিচ্ছে কেন্দ্রীয় বিজেপি তার ওপরই আস্থা প্রকাশ করছে। তবে কী, আগামীতে পশ্চিমবঙ্গে দল পরিচালনার ক্ষেত্রে শুভেন্দুই হয়ে উঠছেন বঙ্গ বিজেপির আইকন নেতা!

 

/এএ/
সম্পর্কিত
‘বাংলাদেশ ও ভারত একই লক্ষ্যে এগোচ্ছে’
ভারতের ভোটে বিজেপির পক্ষে কি ‘৪০০ পেরোনো’ আদৌ সম্ভব?  
মিয়ানমারের ৩৮ শরণার্থীকে ফেরত পাঠালো ভারত
সর্বশেষ খবর
বকশিবাজার মোড়ে বাসের ধাক্কায় পথচারী নিহত
বকশিবাজার মোড়ে বাসের ধাক্কায় পথচারী নিহত
১২ বছর পর মুম্বাইয়ের মাঠে কলকাতার জয়
১২ বছর পর মুম্বাইয়ের মাঠে কলকাতার জয়
বেড়িবাঁধে উন্নত নিরাপত্তা ও গতিশীলতা: মেয়র আতিকুল ইসলামের কাছে ইউল্যাবের আবেদন
বেড়িবাঁধে উন্নত নিরাপত্তা ও গতিশীলতা: মেয়র আতিকুল ইসলামের কাছে ইউল্যাবের আবেদন
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা