X
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪
৯ ফাল্গুন ১৪৩০

শুরু হলো কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

রক্তিম দাশ, কলকাতা
০৬ ডিসেম্বর ২০২৩, ১০:১৮আপডেট : ০৬ ডিসেম্বর ২০২৩, ১১:৪২

শুরু হলো কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। মঙ্গলবার (৬ ডিসেম্বর) নেতাজি ইনডোর স্টেডিয়ামে ঠিক বিকাল ৪টা নাগাদ উদ্বোধনী অনুষ্ঠানের সূচনা হয়। এদিন সালমন খান কলকাতায় পা রেখেছিলেন এই অনুষ্ঠানে যোগ দেবেন বলে। যথাসময়ে ভেন্যুতে উপস্থিত হতে দেখা যায় তাকে। মুখ্যমন্ত্রীর পাশের আসনে বসে অনুষ্ঠান উপভোগ করতে দেখা গেল ‘ভাইজান’কে।

মঞ্চে উঠে ‘বাংলার মাটি বাংলার জল...’ গেয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক যোগে মঞ্চে উঠে গান ধরলেন ইমন চক্রবর্তী, অদিতি মুন্সি, মনোময় ভট্টাচার্য, ইন্দ্রনীল, শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়, রূপঙ্কর বাগচি। সঞ্চালনা করেন অভিনেত্রী চূর্ণী গঙ্গোপাধ্যায় ও অভিনেত্রী জুন মালিয়া।

মঞ্চে পারফর্ম করেছেন সালমা খান ও সোনাক্ষী

বিশেষ অতিথি হিসেবে ছিলেন বলিউডের অনিল কাপুর, মহেশ ভাট, সলমন খান, শত্রঘ্ন সিনহা, সোনাক্ষী সিনহা, পালেভ লুঙ্গিন, অ্যাঞ্জেলা, লরেন্স কার্ডিস প্রমুখ। এ ছাড়া উপস্থিত বাংলার গৌতম ঘোষ, সাবিত্রী চট্টোপাধ্যায়, রঞ্জিত মল্লিক, দিপঙ্কর দে, লিলি চক্রবর্তী, পরাণ বন্দ্যোপাধ্যায়, সন্দীপ রায়, অঞ্জন দত্ত, সাবিত্রী চট্টোপাধ্যায়, সব্যবাচী চক্রবর্তী, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, রাজ চক্রবর্তী। ছিলেন ভারতের সাবেক ক্রিকেট অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়।

সবাইকে উত্তরীয় দিয়ে সম্মান জানালেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, মিমি চক্রবর্তী, টোটা রায়চৌধুরী, রাজ চক্রবর্তী, সোহম চক্রবর্তী, ঋতুপর্ণা সেনগুপ্ত, রুক্মিনী মৈত্র প্রমুখ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলাপরত সৌরভ গঙ্গোপাধ্যায়

এই অনুষ্ঠানের থিম গান গেয়েছেন গায়ক অরিজিৎ সিং। সেই তালে তালে মুখ্যমন্ত্রীর সঙ্গে নাচতেও দেখা গেল তাকে। সবাইকে ধন্যবাদ জানিয়ে সালমন খান এদিন সন্ধ্যায় বললেন, তিনি এখানে এসে গর্বিত। 

এরপরই মঞ্চে কিছু বলার অনুরোধ পেতেই উঠে দাঁড়ান সবার প্রিয় ভাইজান। তবে মাইকের সামনে আসতেই মুখে কুলুপ আঁটলেন তিনি। কারণ সবাই চিৎকার করতে শুরু করলেন সালমন খানকে দেখে। টানা তিন মিনিট তিনি দাঁড়িয়ে রইলেন মঞ্চে। বলার সুযোগই পেলেন না কিছু।

এদিন মঞ্চে দাঁড়িয়ে উত্তমকুমার থেকে শুরু করে সত্যজিৎ রায়, সবার উদ্দেশে সম্মান জানালেন ভাইজান। মঞ্চে দাঁড়িয়েই তাকে পরবর্তী বছরের জন্য আমন্ত্রণও জানালেন মুখ্যমন্ত্রী। মজা করে সালমন বললেন, আমি প্রথমে শুনেছিলাম কিস (KISS), পড়ে আমি বুঝলাম কিফ (KIFF), যেভাবে ভালোবাসা, সম্মান সবটা জড়িয়ে রয়েছে।

থিম গান গেয়েছেন গায়ক অরিজিৎ সিং

শত্রুজি (শত্রুঘ্ন সিনহা), অনিলজি (অনিল কাপুর), মহেশজি (মহেশ ভাট) আমি তাদের সম্মান করি, কিন্তু আমায় আজ শেষ করে দিলেন তারা। শপথ করে বলছি, আমার বলার কিছুই বাকি নেই। আমার বলার জন্য কিছু বাকিই রাখেননি তারা। আগে কথা বললে, পরে তাদের মন্তব্য তোমায় ধ্বংস করবে, পরে বলতে আসলে বলার জন্য কিছু বাকি থাকবে না। আমার যা যা বলার ছিল, সবাই সবটা বলে দিয়েছে। তাই একই কথা আবার শুনতে চান কি? না তো? আমি চলে যাচ্ছি। এরপর তিনি কিছুক্ষণ দাঁড়িয়ে বললেন, এটা সব থেকে বড় চলচ্চিত্র উৎসব, আমি সত্যি জানতাম না।

এরপর তিনি বললেন, শেষবার যখন আমি একটি কনসার্টের জন্য কলকাতায় এসেছিলাম, তখন বুঝে গিয়েছিলাম এখানকার জনসংখ্যা কত। বহু মানুষ সেই অনুষ্ঠানে যোগ দিতে এসেছিলেন। তখনই মুখ্যমন্ত্রী আমায় বলেছিলেন আপনাকে আসতেই হবে চলচ্চিত্র উৎসবে, আপনারা আর সোনাক্ষী তো জানেন, আমি যদি কোনও কথা দিয়ে দিই, তখন আমি আমার কথাও শুনি না (ছবির সংলাপ)। আর আজ আমি এখানে।

মুখ্যমন্ত্রী এদিন সালমনকে নিজের হাতে আঁকা একটি পেইন্টিং উপহার দেন।

/এনএআর/
সম্পর্কিত
অ্যালেক্সি নাভালনির মৃত্যু৬ কারা কর্মকর্তার ওপর ব্রিটিশ নিষেধাজ্ঞা
ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠক করলেন লুলা
পূর্ব ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৬০ রুশ সেনা নিহত
সর্বশেষ খবর
মায়ের মৃত্যুতে ইতালি থেকে ফেরার পথে ছেলেসহ নিহত ২
মায়ের মৃত্যুতে ইতালি থেকে ফেরার পথে ছেলেসহ নিহত ২
শ্রীলঙ্কার বিপক্ষে সাকিবকে টেস্ট সিরিজেও পাওয়া যাবে না
শ্রীলঙ্কার বিপক্ষে সাকিবকে টেস্ট সিরিজেও পাওয়া যাবে না
‘ইসির সিদ্ধান্তে কেবল বিত্তবানরাই উপজেলা নির্বাচন করবে’
ওয়ার্কার্স পার্টির অভিযোগ‘ইসির সিদ্ধান্তে কেবল বিত্তবানরাই উপজেলা নির্বাচন করবে’
ইতালির মিলানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন
ইতালির মিলানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন
সর্বাধিক পঠিত
দুঃখ ঘুচছে উত্তরের, দূরত্ব কমবে ১১২ কিমি
দুঃখ ঘুচছে উত্তরের, দূরত্ব কমবে ১১২ কিমি
লিবিয়ার ‘গেমঘর’ থেকে ফিরে নির্যাতনের লোমহর্ষক বর্ণনা তরুণের
মানবপাচারলিবিয়ার ‘গেমঘর’ থেকে ফিরে নির্যাতনের লোমহর্ষক বর্ণনা তরুণের
আত্মীয় হলেই চাকরি মেলে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে!
আত্মীয় হলেই চাকরি মেলে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে!
বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্কে ‘নতুন অধ্যায়’: কী চায় দুই দেশ?
বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্কে ‘নতুন অধ্যায়’: কী চায় দুই দেশ?
‘ওমরের বিকল্প’ তৈরির লক্ষ্যে বিএনপিতে নতুন ধর্ম সম্পাদক!
‘ওমরের বিকল্প’ তৈরির লক্ষ্যে বিএনপিতে নতুন ধর্ম সম্পাদক!