X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

‘সিরিয়া ও ইরাকে বিদ্রোহীদের অস্ত্র সরবরাহ করেছে আমিরাত-সৌদি আরব’

বিদেশ ডেস্ক
২৭ আগস্ট ২০১৭, ২০:২২আপডেট : ২৭ আগস্ট ২০১৭, ২০:২৫

বুলগেরিয়ার এক সাংবাদিকের অনুসন্ধানী প্রতিবেদনে উঠে এসেছে, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত পূর্ব ইউরোপে উৎপাদিত অস্ত্র সিরিয়া ও ইরাকের বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীকে সরবরাহ করেছে।  চূড়ান্ত গন্তব্য গোপন রাখতে উভয় দেশ বিভিন্ন মাধ্যম ও কূটনৈতিক চরিত্র দিয়ে এসব অস্ত্র পাঠিয়েছে।

‘সিরিয়া ও ইরাকে বিদ্রোহীদের অস্ত্র সরবরাহ করেছে আমিরাত-সৌদি আরব’

দিলিয়ানা গায়তানজিয়েভ নামের ওই সাংবাদিক দাবি করেছেন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ও বেশ কয়েকটি দেশ আজারবাইজানের রাষ্ট্রীয়ভাবে পরিচালিত বিমান সংস্থা সিল্কওয়ে এয়ারলাইন্স ব্যবহার করে বিপুল পরিমাণ অস্ত্র পাঠিয়েছে। এসব অস্ত্র শেষ পর্যন্ত মধ্যপ্রাচ্যের আইএস ও কুর্দি যোদ্ধা আফ্রিকার কিছু গোষ্ঠীর হাতে পৌঁছায়।

বুলগেরিয়ার সবচেয়ে বেশি প্রচারিত দৈনিক পত্রিকা  ট্রুড-এ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, গত তিন বছরে সিল্ক ওয়ে এয়ারলাইন্সের অন্তত পক্ষে সাড়ে তিনশটি কূটনৈতিক ফ্লাইটের মাধ্যমে বিশ্বের বিভিন্নস্থানে যুদ্ধ ও সংঘাতে অস্ত্র পাঠানো হয়েছে। কূটনৈতিক ফ্লাইটের আড়ালে আজারবাইজানের রাষ্ট্রীয় বিমান সংস্থাটি কয়েকশ টন ভারি অস্ত্র ও গোলাবারুদ সন্ত্রাসীদের কাছে পাঠানো হয়েছে।

প্রতিবেদন অনুসারে, সৌদি আরব এসব অস্ত্র পূর্ব ইউরোপীয় দেশগুলোর কাছ থেকে এসব অস্ত্র কিনে সিল্ক ওয়ে এয়ারলাইন্সের কূটনৈতিক ফ্লাইটের মাধ্যমে পাঠানো হয়েছে।

এতে দাবি করা হয়েছে, ২০১৬ ও ২০১৭ সালে বুলগেরিয়া, সার্বিয়া ও আজারবাইজান থেকে অস্ত্র বহনকারী ২৩টি কূটনৈতিক ফ্লাইট জেদ্দাহ ও রিয়াদ পৌঁছায়।

এই সাংবাদিক দাবি করেছেন, সৌদি আরব নিজের এসব অস্ত্র কিনেনি। কারণ সৌদি আরবের সেনাবাহিনী পশ্চিমা অস্ত্র ব্যবহার করে। যেসব অস্ত্র কেনা হয়েছে তা সৌদি সেনাবাহিনীর ব্যবহারের মতো মান সম্পন্ন না।

গায়টানজেইভ দাবি করেছেন, ফলে এসব অস্ত্র কূটনৈতিক ফ্লাইটের মাধ্যমে সিরিয়া ও ইয়েমেনে যেসব সন্ত্রাসী গোষ্ঠীকে সৌদি আরব সমর্থন দেয় সেগুলোর কাছে পাঠানো হয়েছে।

প্রতিবেদনে এসব তথ্যের পক্ষে প্রমাণ হিসেবে ফাঁস হওয়া নথির কথা বলা হয়েছে। ফাঁস হওয়া নথিতে ফ্লাইটের রুট ও অস্ত্রের চালানের বিস্তারিত রয়েছে বলে দাবি করা হয়েছে প্রতিবেদনে। এতে বলা হয়েছে, ট্যাংক বিধ্বংসী গ্রেনেড, এসপিজি-নাইন ও জিপি-২৫সহ মর্টারও ছিল। এক মাস আগে মসুলে আইএসের অস্ত্রের গুদাম থেকে এ ধরনের বেশ কয়েকটি অস্ত্র উদ্ধার করা হয়েছে।

এর আগে ২০১৬ সালে মার্কিন সংবাদমাধ্যম বাজফিড এক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছিল। ওই প্রতিবেদনে দেখানো হয়েছিল কিভাবে ছোট খাটো অস্ত্র ব্যবসায়ীরা পূর্ব ইউরোপীয় অস্ত্রের বড় বড় চুক্তি পেয়েছিল। ওইসব চুক্তি অনুসারে তারা সিরিয়ার বিরোধী গোষ্ঠীকে অস্ত্র সরবরাহ করত।

সৌদি আরব প্রকাশ্যেই সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে উৎখাতে যুদ্ধরত বিদ্রোহীদের সমর্থন করে আসছে।

এই প্রতিবেদনের বিষয়ে মন্তব্য জানতে চেয়ে আল জাজিরার পক্ষ থেকে সিল্ক ওয়ে এয়ারলাইন্সের সঙ্গে যোগাযোগ করা হলেও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

আল জাজিরা ও নিউ ইয়র্ক টাইমস-এর একটি যৌথ অনুসন্ধানে জানা গিয়েছিল, মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-সৌদি আরব যৌথভাবে জর্ডান দিয়ে সিরিয়ার বিদ্রোহীদের কাছে অস্ত্র সরবরাহ করছে। অনুসন্ধানে বেরিয়ে এসেছিল, এসব অস্ত্রের বেশিরভাগই জর্ডানের জেনারেল ইন্টেলিজেন্স ডিপার্টমেন্টের কর্মকর্তারা চুরি করেছিলেন।  এসব চুরি করা অস্ত্রের বেশ কয়েকটি ২০১৬ সালের নভেম্বরে আম্মানের একটি পুলিশ প্রশিক্ষণ কেন্দ্রে হামলায় ব্যবহার করা হয়েছিল।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ঐতিহাসিকভাবে যুক্তরাষ্ট্র বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীকে অস্ত্র সরবরাহ করার কাজে সৌদি আরবের উপর নির্ভর করেছে। ১৯৭০ ও ১৯৮০-র দশকে নিকারাগুয়ার সান্দিনিস্তাস থেকে শুরু আফগান মুজাহেদিন এবং এই সময়ে সিরিয়া ও ইরাকি বিদ্রোহীদের কাছে অস্ত্র পাঠাতে যুক্তরাষ্ট্রকে সহযোগিতা করেছে সৌদি আরব। সূত্র: আল জাজিরা।

 

/এএ/
সম্পর্কিত
ভারতের মসলা নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র
ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র
প্রেসিডেনশিয়াল ডিবেটে মুখোমুখি হবেন বাইডেন-ট্রাম্প, যা জানা গেলো
সর্বশেষ খবর
এই গরমে তরমুজ খাবেন যে ৭ কারণে
এই গরমে তরমুজ খাবেন যে ৭ কারণে
বার্সেলোনার ‘প্রতিশোধ’ মাদ্রিদ ওপেনে নিলেন নাদাল
বার্সেলোনার ‘প্রতিশোধ’ মাদ্রিদ ওপেনে নিলেন নাদাল
অস্ত্র ও গুলিসহ ৫ রোহিঙ্গা সন্ত্রাসী আটক
অস্ত্র ও গুলিসহ ৫ রোহিঙ্গা সন্ত্রাসী আটক
পরীমণির মাদক মামলায় সাক্ষ্যগ্রহণ পেছালো
পরীমণির মাদক মামলায় সাক্ষ্যগ্রহণ পেছালো
সর্বাধিক পঠিত
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে