X
সোমবার, ১৭ জুন ২০২৪
৩ আষাঢ় ১৪৩১

গাজায় হামলা অব্যাহত রেখে যুদ্ধবিরতির আলোচনার প্রস্তুতি ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক
২৬ মে ২০২৪, ২২:৫০আপডেট : ২৬ মে ২০২৪, ২২:৫০

গাজায় বোমা হামলা চালাচ্ছে আবার যুদ্ধবিরতির কথাও বলছে ইসরায়েলি কর্তৃপক্ষ। তারা বলছে, গাজায় যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তি চুক্তির বিষয় নিয়ে আলোচনা করা হবে। কূটনৈতিক প্রচেষ্টায় খুব দ্রুতই এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে প্রত্যাশা করছেন ইসরায়েলি কর্মকর্তারা।

৭ অক্টোবর থেকে শুরু করে সাত মাসেরও বেশি সময় ধরে গাজায় আগ্রাসন চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। দক্ষিণ, মধ্য ও উত্তর গাজাজুড়ে অবিরত বিমান ও আর্টেলেরি বোমা হামলা চালিয়ে সব কিছু ধ্বংস করছে ইসরায়েলি সেনারা।

রাফাহর দক্ষিণাঞ্চল এখন সংঘর্ষের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। এই শহরটিতে স্থল আক্রমণের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা রয়েছে। তবুও হামাস গোষ্ঠীকে ধ্বংস করার প্রতিশ্রুতি নিয়ে অবিরত হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী।

মে মাসের প্রথমদিকে ইসরায়েলি সেনাদের আক্রমণের ফলে রাফাহ সীমান্ত ক্রসিং বন্ধ করে দেয় মিসর। কিন্তু রবিবার এই ক্রসিং দিয়ে মিসর থেকে গাজায় পুনরায় ত্রাণ সহায়তা বহনকারী ট্রাক প্রবেশ করেছে। সেই সময় নিকটবর্তী কেরাম শালোম ক্রসিং দিয়েও ত্রাণবাহী ট্রাক প্রবেশ করে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শনিবার বলেন, অবিলম্বে গাজায় যুদ্ধবিরতি নিশ্চিত করার জন্য জরুরি কূটনীতিক নিযুক্ত করেছে মার্কিন প্রশাসন। এটি গাজা থেকে জিম্মিদের ফিরিয়ে আনবে।

মিসরীয় সংবাদমাধ্যম আল কাহেরা নিউজ জানিয়েছে, গাজায় যুদ্ধবিরতির আলোচনা পুনরায় সক্রিয় করার সব ধরনের চেষ্টা করছে মিসর।

এদিকে, ইসরায়েলি সংবাদমাধ্যম জানিয়েছে, প্যারিসে মার্কিন সিআইএ প্রধান ও কাতারি মধ্যস্থতাকারীদের সঙ্গে যুদ্ধবিরতি প্রসঙ্গে আলোচনার জন্য সম্মতি দিয়েছেন গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ডেভিড বার্নিয়া।

নাম প্রকাশ না করার শর্তে ইসরায়েলি এক কর্মকর্তা শনিবার বার্তা সংস্থা এএফপিকে বলেন, এই সপ্তাহেই যুদ্ধবিরতি আলোচনা পুনরায় শুরু করার ইচ্ছা আছে।

যাহোক, কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে হামাসের জ্যেষ্ঠ কর্মকর্তা ওসামা হামদান বলেন, এখন পর্যন্ত এই আলোচনায় প্রায়োগিক কিছু নেই। ইসরায়েলের পক্ষ থেকে এটি আলোচনা মাত্র।  

শনিবার তেল আবিবে আবার মিছিল করেছেন বিক্ষোভকারীরা। এতে ক্রমেই অভ্যন্তরীণ চাপের মধ্যে পড়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

সাম্প্রতিক সময়ে গাজা থেকে সাত জন জিম্মির মরদেহ উদ্ধার করা হয়েছে। এ দৃশ্য দেখে জীবিত জিম্মিদের আত্মীয়-স্বজনের মধ্যে ভয় ও আতঙ্ক বেড়ে গেছে।

শনিবার তেল আবিবে মৃত জিম্মিদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করেছেন হাজার হাজার মানুষ।

গাজা থেকে মৃত অবস্থায় ফিরিয়ে আনা চানানের ভাই আভিভিট ইয়াবলঙ্কা সমাবেশে বলেন, আমি এই মুহূর্তে শঙ্কিত। তবে সকল জিম্মিকে ফিরিয়ে আনার জন্য আন্দোলন, সমর্থন ও যুদ্ধ থেকে শুরু করে সব কিছুই চালিয়ে যাবো।

এর মধ্যে শনিবার হামাস দাবি করে বলেছে, জাবালিয়া শরণার্থী শিবিরে অতর্কিত হামলায় অন্তত একজন ইসরায়েলি সেনাকে বন্দি করেছে হামাস। কিন্তু হামাসের এই দাবিকে অস্বীকার করে ইসরায়েলি বাহিনী বলেছে, ওখানে সেনা বন্দি করার কোনও ঘটনা ঘটেনি।

ইসরায়েলের সরকারি পরিসংখ্যানের ওপর ভিত্তি করে এএফপি-র হিসাব অনুযায়ী, ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ৭ অক্টোবর হামাসের হামলার পর যুদ্ধ ব্যাপক আকার ধারণ করেছে। হামাসের ওই হামলায় এক হাজার ১৭০ জন ইসরায়েলি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে বেশিরভাগ হলেন সাধারণ মানুষ।

ইসরায়েলি বাহিনী জানিয়েছে, ওই সময় ২৫২ জন ইসরায়েলিকে জিম্মি করে হামাস। জিম্মিদের মধ্যে এখনও ১২১ জন গাজায় জীবিত রয়েছেন। আর ৩৭ জন জিম্মি নিহত হয়েছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণায়ল জানিয়েছে, গাজায় ইসরায়েলি আগ্রাসনে অন্তত ৩৫ হাজার ৯০৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্য বেশিরভাগ হলেন সাধারণ মানুষ।

সতর্কতা জারি করে জাতিসংঘ বলছে, ইসরায়েলি তাণ্ডবে গাজায় দুর্ভিক্ষ দেখা দিয়েছে। সেখানকার বেশিরভাগ হাসপাতালে তার কার্যক্রম বন্ধ হয়ে গেছে।

গাজার বেসামরিক প্রতিরক্ষা সংস্থা শনিবার জানিয়েছে, সাম্প্রতিক সময়ে রাফাহ শহরের পূর্ব খিরবেত আল-আদাস এলাকার একটি বাড়িতে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। সেই ঘটনায় ছয়জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা বলেছেন, মধ্য রাফাহ শহরের ইবনা শরণার্থী শিবিরে হামলা করেছে ইসরায়েলি সেনারা। শুধু তাই না, ওই শহরের সুক আল-হালাল ও কিশতা এলাকায়ও হামলা চালিয়েছে তারা।

এছাড়া নুসেইরাত শরণার্থী শিবিরে বিমান হামলা করেছে ইসরায়েলি বাহিনী। প্রত্যক্ষদর্শীরা বলেছেন, ইসরায়েলের ভারী কামানের গোলা উত্তর গাজায় আঘাত হেনেছে।

এএফপি-র এক সাংবাদিক জানিয়েছেন, গাজার জেইতুন ও নেটজারিম এলাকায় ট্যাংক দিয়ে ভারী গুলিবর্ষণ করেছে ইসরায়েলি সেনারা।

এদিকে, ইসরায়েলের সামরিক বাহিনী রবিবার বলেছে, কেরেম শালোম ও পশ্চিম এরেজের উভয় ক্রসিং দিয়ে ত্রাণ সহায়তা প্রবেশের পরিমাণ বাড়ানো হয়েছে।

বাহিনীটি আরও বলেছে, এই ক্রসিংয়ের মাধ্যমে প্রথমবারের মতো ত্রাণ সরবরাহের কাজ শুরু হওয়ার পর এই সপ্তাহে গাজা উপত্যকায় ১২৭ ট্রাকে মোট এক হাজার ৮০৬ বাক্স খাবার পাঠানো হয়েছে।

এই সপ্তাহে কেরেম শালোম ও পশ্চিম এরেজ ক্রসিং দিয়ে গাজায় সর্বমোট দুই হাজার ৬৫টি ত্রাণবাহী ট্রাক প্রবেশ করেছে। যা আগের সপ্তাহের চেয়ে প্রায় দ্বিগুণ।

গাজায় সর্বকালের সবচেয়ে রক্তক্ষয়ী যুদ্ধে বেসামরিক মৃত্যুর সংখ্যা বৃদ্ধি এবং ধ্বংসের জন্য ব্যাপক বৈশ্বিক চাপের সম্মুখীন হয়েছে ইসরায়েল। এছাড়া গত সপ্তাহে হেগে অবস্থিত দুটি আন্তর্জাতিক আদালত এবং তিনটি ইউরোপীয় সরকারের কাছ থেকে যুগান্তকারী পদক্ষেপের মুখোমুখি হয়েছে ইসরায়েল।

সোমবার আন্তর্জাতিক অপরাধ আদালতের এক প্রসিকিউটর বলেন, নেতানিয়াহু ও তার প্রতিরক্ষা মন্ত্রীর পাশাপাশি হামাসের তিন শীর্ষস্থানীয় নেতার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেফতারি পরোয়ানা চাইবেন তিনি।

বুধবার আয়ারল্যান্ড, নরওয়ে ও স্পেন বলেছে, ২৮ মে-এর মধ্যে ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দেবে তারা। কিন্তু এই পদক্ষেপকে প্রত্যাখ্যান করে ইসরায়েল বলেছে, এই স্বীকৃতি সন্ত্রাসবাদের পুরস্কার স্বরূপ।

শুক্রবার ইসরায়েলকে রাফাহ অঞ্চলে আক্রমণ বন্ধ করার নির্দেশ দিয়েছেন ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)। এছাড়া জিম্মিদের মুক্তি এবং গাজায় মানবিক সহায়তা প্রদানের আহ্বান জানিয়েছেন আদালতটি।

ইসরায়েলের সামরিক অভিযানকে ‘গণহত্যা’-র অভিযোগে আইসিজে-তে মামলা করেছিল দক্ষিণ আফ্রিকা। সেই মামলার রায় হয়েছে।

রায়ে বলা হয়েছে, ইসরায়েলকে অবশ্যই তাৎক্ষণিকভাবে সামরিক আক্রমণ বন্ধ করতে হবে। এছাড়া ফিলিস্তিনিদের ক্ষতি হতে পারে এমন যেকোনও পদক্ষেপ বন্ধ করতে হবে।

এদিকে, রাফাহ এলাকায় ফিলিস্তিনি বেসামরিক মানুষের সম্পূর্ণ বা আংশিক ধ্বংসের কারণ হতে পারে এমন কোনও সামরিক অভিযানকে অস্বীকার করেছে ইসরায়েল।

/এসএইচএম/এএ/
সম্পর্কিত
শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার পরিকল্পনাকারী ভারতীয় সন্দেহভাজনকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ
দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান ও ফিলিপাইনের মহড়া
মিয়ানমারের মংডুতে সংঘাত, আটকে পড়ার ঝুঁকিতে ৭০ হাজার রোহিঙ্গা
সর্বশেষ খবর
কদর নেই এবারও, জবাই করে দিলেই মিলছে চামড়া
কদর নেই এবারও, জবাই করে দিলেই মিলছে চামড়া
শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার পরিকল্পনাকারী ভারতীয় সন্দেহভাজনকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ
শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার পরিকল্পনাকারী ভারতীয় সন্দেহভাজনকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ
কাঁচা চামড়ার দাম এবার কত বেশি পেলো বিক্রেতারা
কাঁচা চামড়ার দাম এবার কত বেশি পেলো বিক্রেতারা
যত্রতত্র কাঁচা চামড়া কেনাবেচা, ৫ ব্যবসায়ীকে জরিমানা
যত্রতত্র কাঁচা চামড়া কেনাবেচা, ৫ ব্যবসায়ীকে জরিমানা
সর্বাধিক পঠিত
জাপান যাওয়ার পথে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর বিমান ভেঙে পড়েছে
জাপান যাওয়ার পথে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর বিমান ভেঙে পড়েছে
ঈদের ৫ ছবি: ১২৯ প্রেক্ষাগৃহে ‘তুফান’, ৩৫টিতে বাকি ৪!
ঈদের ৫ ছবি: ১২৯ প্রেক্ষাগৃহে ‘তুফান’, ৩৫টিতে বাকি ৪!
নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ
নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ
সুপার এইটে বাংলাদেশের প্রতিপক্ষ কারা, ম্যাচ কবে?
সুপার এইটে বাংলাদেশের প্রতিপক্ষ কারা, ম্যাচ কবে?
রাশিয়া ইউক্রেন ত্যাগ করলে আগামীকালই শান্তি আলোচনা হবে: জেলেনস্কি
রাশিয়া ইউক্রেন ত্যাগ করলে আগামীকালই শান্তি আলোচনা হবে: জেলেনস্কি