X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ব্রেক্সিট ইস্যুতে ছায়া মন্ত্রিসভা থেকে পদত্যাগ করলেন টিউলিপ সিদ্দিক

অদিতি খান্না, যুক্তরাজ্য
২৬ জানুয়ারি ২০১৭, ২৩:০০আপডেট : ২৭ জানুয়ারি ২০১৭, ০০:৫১

টিউলিপ সিদ্দিক

ব্রেক্সিট ইস্যুতে ছায়া মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন ব্রিটিশ এমপি টিউলিপ সিদ্দিক। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দেশটির সংসদে দ্য ইউরোপিয়ান ইউনিয়ন (নোটিফিকেশন অব উইথড্রয়াল) নামের বিলটি উত্থাপন করা হয়। এই বিলটিতে লিসবন চুক্তির ৫০ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী ব্রেক্সিট কার্যকরের আলোচনা শুরু করতে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র প্রতি আহ্বান জানানো হবে।

বিলটিতে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু করার অনুমোদন দেওয়া হবে। এর আগেই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ জানিয়েছিলেন, যদি এই বিলের পক্ষে ভোট দিতে বাধ্য করা হয় তাহলে তিনি ছায়ামন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগ করবেন।

বৃহস্পতিবার তিনি লেবার পার্টির নেতা জেরেমি করবিনের কাছে লিখিত চিঠি দিয়ে ছায়ামন্ত্রিসভা থেকে পদত্যাগের বিষয়টি জানান।

টিউলিপ বলেন, ‘যারা আমাদের পার্লামেন্টের সার্বভৌমত্বে বিশ্বাস করেন, সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত তাদের জন্য একটা বিজয়। আমাদের ইউরোপীয় ইউনিয়ন থেকে বের করে আনতে তাদের কথিত ‘পরিকল্পনা’র বিরুদ্ধে আমাদের যথাযথ গণতান্ত্রিক প্রক্রিয়াকে সরকার একটি দীর্ঘ আইনি প্রক্রিয়ার দিকে ধাবিত করছে।’

যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিন চাইছেন, তার দল যেন এ বিলে প্রতিবন্ধকতা তৈরি না করে। তবে করবিনের এমন অবস্থানের বাইরে যাওয়া দলের ৩০ বিদ্রোহী এমপি’র সঙ্গে যোগ দিয়েছেন টিউলিপ সিদ্দিকও। প্রথমবারের মতো ব্রিটিশ এমপি নির্বাচিত হওয়া টিউলিপ আগেই বলেছিলেন, ইইউ ত্যাগের ব্যাপারে এ অস্বচ্ছ বিলের পক্ষে ভোট দিতে জোর করা হলে তিনি লেবার পার্টি’র ছায়ামন্ত্রীর দায়িত্ব ছেড়ে দেবেন। ঘোষণা অনুযায়ী, বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ছায়ামন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগ করেন টিউলিপ।

নর্থ লন্ডনের হ্যাম্পস্টিড এবং কিলবার্ন এলাকার এই এমপি বলেন, ‘আমার নির্বাচনি এলাকার তিন-চতুর্থাংশ মানুষ ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষে রায় দিয়েছেন। এই বিতর্কে আমি তাদের পক্ষে থাকব। সরকার পার্লামেন্টে কী বিল আনে, সে ব্যাপারে আমার নজর থাকবে। লেবার পার্টিতে আমার সহকর্মীদের আনা যেকোনও সংশোধনীর ক্ষেত্রেও অবশ্যম্ভাবীভাবে এটা প্রযোজ্য। এসব পদক্ষেপ যতক্ষণ পর্যন্ত নিরাপত্তা, আবাসন মর্যাদা (রেসিডেন্সিয়াল স্ট্যাটাস) ও জীবনযাত্রার মানের মতো বিষয়গুলোর সুরক্ষা না দেবে; ততক্ষণ পর্যন্ত আমি সন্তুষ্ট হব না।’
ব্রিটিশ প্রধানমন্ত্রীর প্রত্যাশা, আর্টিকেল ৫০ অনুযায়ী পার্লামেন্ট সদস্যদের অনুমোদন ছাড়াই তিনি বেক্সিট কার্যকরের আলোচনা শুরু করতে পারবেন। তবে চলতি সপ্তাহে যুক্তরাজ্যের সুপ্রিম কোর্টের রায়ে সেটি অসম্ভব হয়ে পড়ে। এতে ব্রিটিশ পার্লামেন্টের উভয় কক্ষে বিষয়টি উপস্থাপনের কথা বলা হয়।
ব্রিটিশ সরকার জানিয়েছে, নতুন বিলটি নিয়ে আগামী মঙ্গল ও বুধবার বিতর্কে লিপ্ত হবেন দেশটির এমপিরা। তৃতীয় দিনের বিতর্কের পর ৮ ফেব্রুয়ারি বিলটির ওপর ভোটাভুটি অনুষ্ঠিত হবে।
আলোচনার জন্য হাউস অব লর্ডসেও পাঠানো হবে বিলটি। থেরেসা মে’র নেতৃত্বাধীন সরকারের প্রত্যাশা, এটি ব্রিটিশ প্রধানমন্ত্রীর ঘোষিত সময়ের মধ্যে ব্রেক্সিট কার্যকরের প্রক্রিয়া শুরুর পরিকল্পনা বাস্তবায়নে সহায়ক হবে। পরিকল্পনা অনুযায়ী আগামী মার্চ নাগাদ এ প্রক্রিয়া শুরু হওয়ার কথা রয়েছে।
ব্রেক্সিট বিষয়কমন্ত্রী ডেভিস ডেভিস বলেছেন, ‘ব্রিটিশ জনগণ ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। জনগণের এই রায় বাস্তবায়নে সরকার বদ্ধপরিকর। ফলে আজ আমরা পার্লামেন্টে একটি বিল এনেছি। এতে আমাদের মার্চের শেষ নাগাদ আর্টিকেল ৫০ অনুযায়ী কাজ করার সুযোগের কথা থাকবে।’ তিনি আরও বলেন, ‘আমার বিশ্বাস, পার্লামেন্ট ব্রিটিশ জনগণের সিদ্ধান্তের প্রতি সম্মান জানিয়ে দ্রুত এ আইন পাস করবে।’
ব্রেক্সিট বিষয়ক মন্ত্রী আশাবাদের কথা বললেও পার্লামেন্টে ভিন্নমতের কারণে বাস্তবে এই বিলটি পাস করা খুব মসৃণ হবে না বলে মনে করা হচ্ছে।

২০১৬ সালের জুনে গণভোটের মাধ্যমে ইইউ ত্যাগের পক্ষে এ রায় দেয় ব্রিটিশ নাগরিকরা।


/এমপি/টিআর/এএ/টিএন/

সম্পর্কিত
গবেষণা প্রতিবেদনমেয়ের তুলনায় ছেলের গণিতের দক্ষতা বেশি বলে মনে করেন বাবা-মা
ব্রিটেনে আশ্রয় আবেদন বাতিল বাংলাদেশিদের দ্রুত ফেরত পাঠাতে চুক্তি
ব্রিটেনে এক পাউন্ডে ১৫০ টাকা, আবার দরপতন
সর্বশেষ খবর
রোহিঙ্গা ক্যাম্পে হ্যান্ডগ্রেনেড ও অস্ত্রসহ ৪ আরসা সদস্য আটক
রোহিঙ্গা ক্যাম্পে হ্যান্ডগ্রেনেড ও অস্ত্রসহ ৪ আরসা সদস্য আটক
শিক্ষার্থীদের সহায়তার জন্য কিরগিজে যাচ্ছেন বাংলাদেশি রাষ্ট্রদূত
শিক্ষার্থীদের সহায়তার জন্য কিরগিজে যাচ্ছেন বাংলাদেশি রাষ্ট্রদূত
গোটা বাংলাদেশকেই কারাগারে পরিণত করা হয়েছে: ইশরাক
গোটা বাংলাদেশকেই কারাগারে পরিণত করা হয়েছে: ইশরাক
ভারত ও চীনকে যুক্ত করা গেলে রোহিঙ্গা সংকট সমাধান সম্ভব: পররাষ্ট্রমন্ত্রী
ভারত ও চীনকে যুক্ত করা গেলে রোহিঙ্গা সংকট সমাধান সম্ভব: পররাষ্ট্রমন্ত্রী
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক