লেবাননে সরকারবিরোধী বিক্ষোভে সহিংসতা, আহত ১৬০

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৮:৪১, জানুয়ারি ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৮:৪৪, জানুয়ারি ১৯, ২০২০

লেবাননের রাজনৈতিক ও আর্থিক ব্যবস্থার পরিবর্তনের দাবিতে প্রায় মাস জুড়ে বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস ও লাঠিচার্জ করেছে নিরাপত্তা বাহিনী। শনিবার বিক্ষোভকারীরা বৈরুতের শহীদ স্কয়ারে পৌঁছানোর চেষ্টা করলে তাদের ওপর চড়াও হয় পুলিশ। দাতব্য সংস্থা রেড ক্রস জানিয়েছে, পুলিশের সঙ্গে সংঘর্ষে উভয় পক্ষের ১৬০ জনেরও বেশি আহত হয়েছে।

লেবাননে গত ১৭ অক্টোবর থেকে নজিরবিহীন বিক্ষোভ চলছে। দেশটির সার্বিক রাজনৈতিক সংস্কারের দাবিতে এ বিক্ষোভ শুরু হয়েছে। গত ২৯ অক্টোবর বিক্ষোভের মুখে সরকার পদত্যাগ করলেও রাজনৈতিক দলগুলোর মধ্যে তীব্র বিভক্তির কারণে নতুন প্রধানমন্ত্রীর বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত আসেনি। ফলে এই সপ্তাহে নতুন করে জোরালো হয়েছে বিক্ষোভ। বিক্ষোভকারীদের দাবি, বিশেষজ্ঞদের গঠিত নতুন মন্ত্রিসভায় সব পুরনো রাজনীতিবিদদের বাদ দিতে হবে।

শনিবার বৈরুতের বিভিন্ন স্থান থেকে বিক্ষোভকারীরা শহীদ স্কয়ার অভিমুখে রওনা দেয়। পার্লামেন্ট ভবনের ভেতরেও বিক্ষোভকারীরা ঢুকে পড়ার চেষ্টা করেছে জানিয়েছে পুলিশ। পুলিশের এক টুইট বার্তায় বলা হয়েছে, ‘পার্লামেন্টের প্রবেশ মুখে সহিংস বিক্ষোভকারী ও দাঙ্গা পুলিশের সরাসরি সংঘর্ষ হয়েছে। বিক্ষোভকারীদের নিরাপত্তার জন্য সেখান থেকে তাদের সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়’।

দাতব্য সংস্থা রেড ক্রস জানিয়েছে, সংঘর্ষে আহত ৬৫ জনেরও বেশি মানুষকে কাছের হাসপাতালে নেওয়া হয়। আর ঘটনাস্থলে চিকিৎসা নেয় প্রায় একশো মানুষ।

/জেজে/

লাইভ

টপ