দক্ষিণ এশিয়ায় বসবাসের জন্য সবচেয়ে ব্যয়বহুল বাংলাদেশ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:১৬, ফেব্রুয়ারি ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৪৭, ফেব্রুয়ারি ১৮, ২০২০

দক্ষিণ এশিয়ায় বসবাসের জন্য সবচেয়ে ব্যয়বহুল দেশগুলোর তালিকার শীর্ষে উঠে এসেছে বাংলাদেশের নাম। নিউ ইয়র্কভিত্তিক সিইও ওয়ার্ল্ড ম্যাগাজিনের প্রকাশ করা ওই তালিকা অনুযায়ী, বাংলাদেশ বিশ্বের ১১০তম ব্যয়বহুল দেশ। তালিকায় বিশ্বের সবচেয়ে সাশ্রয়ী দেশ পাকিস্তান।

 

বিভিন্ন গবেষণা, ভোক্তাদের মূল্য তালিকা ও বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য সংগ্রহ ও পর্যালোচনা করে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দেশের তালিকা প্রকাশ করে সিইও ওয়ার্ল্ড ম্যাগাজিন। পাঁচটি মূল সূচকের ভিত্তিতে এই তালিকা করা হয়। এগুলো হলো জীবনযাপন ব্যয়, ভাড়া, মুদিখানার পণ্যদ্রব্য, বাইরে খাওয়া এবং ক্রয়ক্ষমতা। এসব তথ্য পৃথিবীর অন্যতম ব্যয়বহুল শহর নিউ ইয়র্কের সঙ্গে তুলনা করা হয়।

সিইও ওয়ার্ল্ড ম্যাগাজিনের সূচকে নিউ ইয়র্কের স্কোর একশ' ধরা হয়। ফলে কোনও দেশের স্কোর একশ'র বেশি হলে সেই দেশটি নিউ ইয়র্কের চেয়ে বেশি ব্যয়বহুল। আর নিচে হলে তা কম ব্যয়বহুল হবে। ম্যাগাজিনটির এবারের তালিকায় স্থান পেয়েছে ১৩২টি দেশ। ওই তালিকায় দক্ষিণ এশিয়ার মধ্যে তৃতীয় ব্যয়বহুল দেশ হয়েছে নেপাল। আর তালিকার সবথেকে সাশ্রয়ী দেশ হিসেবে স্থান পেয়েছে পাকিস্তান (তালিকায় অবস্থান ১৩২তম)। এরপর যথাক্রমে রয়েছে আফগানিস্তান (১৩১তম) ও ভারত (১৩০তম)। তবে এই তালিকায় ভুটান ও মালদ্বীপ স্থান পায়নি।

সিইও ওয়ার্ল্ড ম্যাগাজিনের সূচকে সবচেয়ে ব্যয়বহুল দেশ সুইজারল্যান্ড। আর শীর্ষ ২০টি দেশের নয়টি ইউরোপের, পাঁচটি এশিয়ার, একটি উত্তর আমেরিকার, আফ্রিকার একটি দেশ রয়েছে। তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে নরওয়ে। এরপর যথাক্রমে রয়েছে আইসল্যান্ড, জাপান, ডেনমার্ক, বাহামাস, লুক্সেমবার্গ, ইসরায়েল, সিঙ্গাপুর এবং দক্ষিণ কোরিয়া।

/জেজে/বিএ/এমওএফ/

লাইভ

টপ