মেলানিয়ার হাতে হাত রেখে তাজমহল দেখলেন ট্রাম্প

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৩৪, ফেব্রুয়ারি ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:৩৯, ফেব্রুয়ারি ২৪, ২০২০

স্ত্রী মেলানিয়ার হাতে হাত রেখে গোধূলির আলোয় তাজমহল দেখলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভিজিটার্স বুকে লিখলেন, 'প্রেরণা দেয় তাজমহল। সবার সম্ভ্রম আদায় করে নেয়। ভারতের বৈচিত্রময় ঐতিহ্যের সাক্ষী এই তাজমহল। ভারতকে ধন্যবাদ।'



ভারতের স্থানীয় সময় সোমবার সকাল ১১টা ৪০ মিনিটে আহমেদাবাদ বিমানবন্দরে অবতরণ করে ট্রাম্পকে বহনকারী বিমান ‘এয়ারফোর্স ওয়ান'। বিমানবন্দর থেকে সপরিবারে সাবরমতী আশ্রম যান ট্রাম্প। সেখানে গিয়ে ফার্স্ট লেডি মেলানিয়াকে নিয়ে চরকা কাটেন। পরে তিনি আহমেদাবাদে বিশ্বের সবথেকে বড় ক্রিকেট স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে যোগ দেন। এরপর তিনি আগ্রার উদ্দেশে যাত্রা করেন।

স্ত্রী মেলেনিয়া, কন্যা ইভাঙ্কা ও জামাই জেরার্ড কুশনারকে নিয়ে আগ্রায় পৌঁছান ট্রাম্প। গোটা তাজমহলটাই ঘুরে দেখেন তারা। তারই মাঝে চলতে থাকে ফটো সেশন। ট্রাম্প-মেলেনিয়া আর ইভাঙ্কা-জেরার্ড জোড়ায় জোড়ায় ছবি তোলেন। মুগ্ধ হয়ে যান পৃথিবীর সপ্তম আশ্চর্য এই মুঘল ইমরাত দেখে। ভারতীয় সময় সন্ধা ৬টা পর্যন্ত তাজমহলে কাটান তারা।

ট্রাম্পের সফরের জন্য সেজে উঠছিল তাজমহল। সেখানে যমুনার পচা গন্ধ দূর করতে জলের স্রোত বাড়ানো হয়েছিল। তাজমহল চত্বরে কমপক্ষে ৫০০ থেকে ৭০০ বাঁদরের বাস। দূর থেকে গুলতি ছুড়ে সে সব বাঁদরদের তাড়ানোর চেষ্টা চলেছিল। কিন্তু তাতেও চিন্তা থেকেই গিয়েছিল। প্রশিক্ষণপ্রাপ্ত হনুমান ছাড়াও সস্ত্রীক ট্রাম্প তাজমহলে এলে তাদের সঙ্গে সশস্ত্র অফিসার পাঠানো হয়েছিল। তারা বাঁদর তাড়ানোর সরঞ্জাম নিয়ে তৈরি ছিলেন। শেষমেশ তেমন কোনও অঘটন ঘটেনি। বরং তাজের সৌন্দর্যে বুঁদ ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি।

/বিএ/

লাইভ

টপ
X