ইতালিতে করোনায় মৃতের সংখ্যা ৬ হাজার ছাড়িয়েছে

Send
ইসমাইল হোসেন স্বপন, ইতালি
প্রকাশিত : ২৩:৪২, মার্চ ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৫৪, মার্চ ২৩, ২০২০

ইতালিতে প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা ছয় হাজার ছাড়িয়েছে। সোমবার দেশটিতে এ ভাইরাসে আরও ৬০৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা ৬ হাজার ছাড়ালো। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যাও বেড়েছে। এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৬৩ হাজার ৯২৮। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭ হাজার ৪৩২ জন। জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ড ওমিটার এই তথ্য জানিয়েছে।















গত ২৪ ঘন্টায় দেশটিতে করোনায় প্রাণ হারিয়েছেন ৬০৩ জন। নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৭৯০ জন।
গত শনিবার দেশটিতে ৭৯৩ জনের প্রাণহানির হয়েছে। এখন পর্যন্ত এটাই যেকোনও দেশের জন্য একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এমনকি সর্বোচ্চ মৃত্যুর তালিকায় করোনার উৎস চীনকেও ছাড়িয়ে গেছে দেশটি। ইতালিতে এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৬ হাজার ৭৮ জনের।
গত মাসে ইতালির উত্তরাঞ্চলীয় লোমবার্ডি এলাকাতেই প্রথম ভাইরাসটির প্রকোপ শুরু হয়। বর্তমানে সেখানকার হাজার হাজার মানুষকে চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো। সেখানে সহায়তা দিচ্ছেন চীনের মেডিক্যাল বিশেষজ্ঞরা। তারা বলছেন, লোমবার্ডিতে আরোপিত নিষেধাজ্ঞা যথেষ্ট কঠোর নয়। ভাইরাসটির বিস্তার ঠেকাতে লকডাউন কার্যকর করে নাগরিকদের ঘরে থাকতে বাধ্য করতে শুক্রবার থেকে সেনা মোতায়েন করা হয়েছে।
শনিবার একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ডের পর দেশটিতে নিয়ন্ত্রণ আরও কঠোর করা হয়েছে। প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে দেশজুড়ে ‘জরুরি নয়’ এমন সব ধরনের ব্যবসা বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। তবে কোন ধরনের ব্যবসাকে জরুরি বলে বিবেচনা করা হবে তিনি তা পরিষ্কার করেননি বলে জানিয়েছে রয়টার্স। এছাড়া বাড়ির বাইরে সব ধরনের খেলাধুলা ও ব্যায়াম নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি ভেন্ডিং মেশিনের ব্যবহারও নিষিদ্ধ করা হয়েছে।

/এএ/

লাইভ

টপ