সুনামি আসছে: করোনাভাইরাস নিয়ে নিউ ইয়র্কের গভর্নর

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৫:১৯, মার্চ ৩১, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৫:২৪, মার্চ ৩১, ২০২০

করোনাভাইরাসের মহামারি মোকাবিলায় জরুরি ভিত্তিতে চিকিৎসা স্বেচ্ছাসেবী পাঠানোর আবেদন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুয়োমো। সোমবার (৩০ মার্চ) তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, এই ভাইরাস থেকে কোনও আমেরিকানই নিরাপদ নয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এই খবর জানিয়েছে।

মারাত্মক ছোঁয়াচে করোনাভাইরাসে এখন সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে। দেশটির প্রায় এক লাখ ৬০ হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত। এদের বেশিরভাগই নিউ ইয়র্কের বাসিন্দা।

সোমবার নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুয়োমো বলেন, ‘ডেট্রয়েট হোক বা নিউ অরলিন্সই হোক, এটা (ভাইরাস) দেশজুড়ে তার কাজ করে যাবে’। তিনি বলেন, ‘আপনারা দেখছেন এই ভাইরাস অঙ্গরাজ্য জুড়ে ছড়াচ্ছে, দেশজুড়ে ছড়াচ্ছে। কোনও আমেরিকানই এই ভাইরাস থেকে রক্ষা পাবে না। সুনামি আসছে’।

যুক্তরাষ্ট্রজুড়ে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত প্রায় তিন হাজার মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে নিউ ইয়র্কেই মারা গেছে এক হাজার দুইশোর বেশি মানুষ। সোমবার মৃতের সংখ্যা ঘোষণা করে গভর্নর অ্যান্ড্রু কুয়োমো বলেন, ‘এটা বিশাল ক্ষতি, প্রচণ্ড কষ্টের, কান্নার, এই অঙ্গরাজ্যের সব মানুষই বিপুল বিষাদে আক্রান্ত’।

এদিকে নিউ ইয়র্ক গভর্নরের আবেগপূর্ণ আহ্বানের দিনে সেখানকার উপকূলে পৌঁছেছে মার্কিন নৌবাহিনীর একটি জাহাজ। এই জাহাজটি এক হাজার শয্যার একটি হাসপাতাল হিসেবে ব্যবহার হবে। নিউ ইয়র্কের হাসপাতালগুলো করোনা আক্রান্ত রোগীতে পূর্ণ হয়ে যাওয়ায় অন্য রোগে আক্রান্তদের চিকিৎসা দেবে এই জাহাজটি।

/জেজে/

লাইভ

টপ