তিন-চারদিন অন্তর ইউরোপে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হচ্ছে: ডব্লিউএইচও

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:০৪, এপ্রিল ১০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:১৪, এপ্রিল ১০, ২০২০

ইউরোপে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা খুব দ্রুত বাড়ছে উল্লেখ করে সতর্ক করেছে ডব্লিউএইচও (বিশ্ব স্বাস্থ্য সংস্থা)। বৃহস্পতিবার (৯ এপ্রিল) মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর করোনাভাইরাস টাউন হল অনুষ্ঠানে সংস্থার কর্মকর্তা মারিয়া ভান কেরখোভে জানান, প্রতি তিন-চারদিন অন্তর ইউরোপে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হচ্ছে।

সিএনএন-এর অনুষ্ঠান২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ইউরোপে করোনা আক্রান্তের সংখ্যা ৭ লাখ ছাড়িয়ে গেছে।  ইউরোপীয় দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে স্পেন, ইতালি, ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্য।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ইউরোপে প্রতিদিন কতজন আক্রান্ত হচ্ছে এবং কত দ্রুত সে সংখ্যা দ্বিগুণ হচ্ছে তা শনাক্ত করতে পেরেছেন বিশেষজ্ঞরা। যে সময়ের মধ্যে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হচ্ছে তাকে ডাবলিং টাইম নামে ডাকা হচ্ছে বলে জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা মারিয়া ভান কেরখোভে। তিনি বলেন, ‘এ সময়ে ইউরোপজুড়ে ডাবলিং টাইম হলো তিন থেকে চারদিন। এটি খুব দ্রুত হারে বাড়ছে।’

বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়ানোর মাত্রা কেমন তাও নির্ণয় করতে পরীক্ষা করা জরুরি বলে মনে করেন কেরখোভে।

 

/এফইউ/

লাইভ

টপ