করোনা দুর্গতদের সহায়তায় লন্ডনের রাস্তায় হাঁটছেন শতবর্ষী দবিরুল

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৪৩, মে ০৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ০২:৩১, মে ০৭, ২০২০

করোনাভাইরাসের কারণে বিপর্যস্ত হয়ে পড়া মানুষদের সহায়তার জন্য যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের রাস্তায় হেঁটে তহবিল জোগাড় করে চলেছেন এক শতবর্ষী। দবিরুল চৌধুরী নামের এই বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিকের সংগ্রহ করা অর্থ যুক্তরাজ্য, বাংলাদেশসহ বিভিন্ন দেশে পাঠানো হবে। ইতোমধ্যে তিনি প্রায় ৯২ হাজার ৭০০ ডলার জোগাড় করে ফেলেছেন। আরও অর্থ সংগ্রহ করতে রোজা রেখে প্রতিদিনই হেঁটে চলেছেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এই খবর জানিয়েছে।বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক দবিরুল চৌধুরী

দবিরুল চৌধুরীর জন্ম বাংলাদেশে ১৯২০ সালের ১ জানুয়ারি। ইংরেজি সাহিত্য পড়তে তিনি ১৯৫৭ সালে লন্ডনে পাড়ি জমান। পরে সেখানেই স্থায়ী হন। বর্তমানে বসবাস করেন পূর্ব লন্ডনের সেইন্ট আলবানসে। একসময় কমিউনিটি নেতা ছিলেন তিনি। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ও তিনি দেশের জন্য তহবিল সংগ্রহ করেছিলেন।

দবিরুল চৌধুরীর এবারের তহবিল সংগ্রহের অনুপ্রেরণা যুক্তরাজ্যের আরেক শতবর্ষী টম মুরি। সামরিক বাহিনীর এই সাবেক কর্মকর্তা লন্ডনের রাস্তায় হেঁটে প্রায় চার কোটি ১০ লাখ ডলার সংগ্রহ করে ফেলেন। এর সবই যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য সেবা বিভাগকে (এনএইচএস) দিয়ে দেওয়া হয়। আর সেখান থেকে অনুপ্রেরণা নিয়ে গত ২৬ এপ্রিল থেকে হাঁটা শুরু করেন দবিরুল চৌধুরী।

দবিরুলের তহবিল সংগ্রহের পেজ জাস্টগিভিং। এতে তিনি বলেছেন, ‘দ্রুত ব্যবস্থা নেওয়া না হলে ৫০ কোটিরও বেশি মানুষ দারিদ্রের মধ্যে পড়বে। বাংলাদেশ ও তৃতীয়বিশ্বের দেশগুলিই সবচেয়ে বেশি ভুক্তভোগী হবে- শিশু আর অসহায় মানুষেরা চরম ক্ষুধার মুখে পড়বে।’

মঙ্গলবার ইউরোপের সবচেয়ে বেশি করোনাদুর্গত দেশে পরিণত হয়েছে যুক্তরাজ্য। এদিন ইতালিকে মৃতের সংখ্যায় ছাড়িয়ে গেছে দেশটি। সরকারি হিসাব অনুযায়ী দেশটিতে ৩২ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

আর বাংলাদেশে এখন পর্যন্ত ১৮৬ জনের মৃত্যু হয়েছে। তবে বিশ্বের অন্যতম জনবহুল এই দেশটিতে মহামারি ছড়িয়ে পড়ার মারাত্মক আশঙ্কা রয়েছে। আর তা হলে অসংখ্য মানুষের মৃত্যুর পাশাপাশি অর্থনৈতিক সংকটের মুখে পড়তে পারে।

/জেজে/

লাইভ

টপ