করোনায় একাধিক দুর্ভিক্ষের আশঙ্কা জাতিসংঘের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:৫৮, মে ০৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:০৮, মে ০৭, ২০২০

করোনাভাইরাস মহামারির কারণে একাধিক দুর্ভিক্ষ সৃষ্টি হতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘ। বৃহস্পতিবার সংস্থাটির মানবিক-বিষয়ক আন্ডার সেক্রেটারি মার্ক লোকক এই সতর্কতার কথা জানান। বৈশ্বিক মানবিক সহযোগিতা প্রকল্পের জন্য ৪৭০ কোটি ডলারের তহবিল গঠনের আহ্বান জানানোর পর এই আশঙ্কার কথা জানালো জাতিসংঘ। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

মার্ক লোকক বলেন, মহামারিতে বিশ্বের দরিদ্র দেশগুলো সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়বে। আমরা যদি এখনই পদক্ষেপ না নেই তাহলে আমাদের বড় ধরনের সংঘাত, ক্ষুধা ও দারিদ্র্য বৃদ্ধির জন্য প্রস্তুত থাকতে হবে। একাধিক দুর্ভিক্ষের অপচ্ছায়া তাঁতিয়ে উঠছে।

জাতিসংঘের তহবিল থেকে ৫০টিরও বেশি ঝুঁকিপূর্ণ দেশে চিকিৎসা সরঞ্জাম, পরীক্ষার কিট ও অসুস্থদের সহযোগিতা এবং হাত ধোয়ার কেন্দ্র স্থাপন করা হচ্ছে।

এর আগে মার্চ মাসে জাতিসংঘ প্রাথমিকভাবে দুর্যোগ ব্যবস্থাপনার জন্য ২০০ কোটি ডলার তহবিল আহ্বান করেছিল। এরমধ্যে সংস্থাটি ৯০ কোটি ডলার সংগ্রহ করেছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন'র এক প্রতিবেদন অনুসারে, বিশ্ব খাদ্য সংস্থা আশঙ্কা করছে, মহামারি বিশ্বের ১৩০ মিলিয়ন মানুষকে অভুক্তের দিকে ঠেলে দেবে। আগামী কয়েক মাসের মধ্যে একাধিক দুর্ভিক্ষ দেখা দিতে পারে। সংস্থাটির নির্বাহী পরিচালক ডেভিড বিসলি মঙ্গলবার বলেছেন, সবচেয়ে খারাপ পরিস্থিতি তৈরি হলে প্রায় ৩৬টি দেশে দুর্ভিক্ষ দেখা দিতে পারে। এই দেশগুলোর মধ্যে অন্তত দশটিতে এখনই ১০ লাখের বেশি মানুষের অনাহারে দিন কাটাচ্ছেন।

তিনি উল্লেখ করেন, সংঘাত, অর্থনৈতিক মন্দা, ত্রাণের অপ্রতুলতা এবং তেলের মূল্য পতনের ফলে বড় ধরনের খাদ্য স্বল্পতা দেখা দিতে পারে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে তিনি বলেন, কোভিড-১৯ মহামারি মোকাবিলার সময় আমরা দুর্ভিক্ষ মহামারির কিনারায় রয়েছি। করোনাভাইরাসের (কোভিড-১৯) চেয়ে এর অর্থনৈতিক প্রভাবে আরও বেশি মানুষের মৃত্যু হওয়ার মতো বিপজ্জনক পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

 

/এএ/এমওএফ/

লাইভ

টপ