পার্লামেন্টে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা হারালেন ম্যাক্রোঁ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০০:৪১, মে ২০, ২০২০ | সর্বশেষ আপডেট : ০০:৪২, মে ২০, ২০২০

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর দল দেশটির পার্লামেন্টে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। কয়েকজন এমপি ক্ষমতাসীন লা রিপাবলিক এন মার্চে দল ছেড়ে নতুন দল গঠন করায় এই পরিস্থিতি তৈরি হয়েছে। দলত্যাগী এমপিরা জানিয়েছেন, তারা জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও সামাজিক অসমতা নিয়ে কাজ করবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

দলের সাতজন এমপি নতুন দল গঠন করায় পার্লামেন্টে ম্যাক্রোঁর পার্টির আসন সংখ্যা দাঁড়িয়েছে ২৮৮। ৫৭৭ আসনের ফরাসি পার্লামেন্টের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় আসনের চেয়ে একটি কম।

ফরাসি বিশ্লেষকদের উদ্ধৃত করে বিবিসি জানায়, লা রিপাবলিক দলের এখনও দুটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক মিত্রের সমর্থন রয়েছে। ফলে জাতীয় পরিষদে আরও ৫৬টি আসন যুক্ত হতে পারে। এমনকি দল ত্যাগী এমপিদের কোনও একজনকে ম্যাক্রোঁপন্থী কাউকে দ্বারা স্থলাভিষিক্ত করা হলে পুনরায় নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা ফেরত পাওয়া সম্ভব হতে পারে।

দলত্যাগীদের নতুন দল গঠন ম্যাক্রোঁর জন্য কোনও সংকট হাজির করেনি। মিত্ররাও এই পদক্ষেপকে প্রত্যাখ্যান করেছেন। তবে করোনাভাইরাস মহামারিতে ফরাসি প্রেসিডেন্টের রেটিং কমেছে, বেড়েছে প্রধানমন্ত্রী এডুয়ার্ড ফিলিপের। 

/এএ/

লাইভ

টপ