বাঁধ ভেঙে বন্যার আশঙ্কা, ১০ হাজার বাসিন্দা সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৩৮, মে ২০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১০:৩৭, মে ২১, ২০২০

কয়েক দিনের ভারী বৃষ্টিপাতে যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের দুটি বাঁধ ভেঙে গেছে। এডেনভিলে ও স্যানফোর্ড বাঁধ ভেঙে যাওয়ায় তিত্তাবাউয়াসি নদী তীরবর্তী এলাকায় আকস্মিক বন্যার জরুরি সতর্কবার্তা জারি করেছে যুক্তরাষ্ট্রের আবহাওয়া বিভাগ। ওই এলাকার প্রায় দশ হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছে, বাঁধ ভেঙে যাওয়ায় মিশিগানের মিডল্যান্ড এবং ডেট্রয়েট শহরের অংশবিশেষ নয় ফুট পানির নিচে তলিয়ে যেতে পারে। মঙ্গলবার বাঁধ ভেঙে যাওয়ার পর কয়েকটি এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করেন অঙ্গরাজ্যের গভর্নর গ্রেচেন হুইটমার। এসময় তিনি মিডল্যান্ড শহরের ৪০ হাজার বাসিন্দা ঐতিহাসিক রকম উচ্চতার পানি প্রবাহ প্রত্যক্ষ করতে পারে বলে সতর্ক করেন। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘বিশ্ব জুড়ে মহামারির মধ্যে এই পরিস্থিতির মধ্য দিয়ে যাওয়ার কথা প্রায় অচিন্তনীয় বিষয়।’

পানির উচ্চতা বাড়তে থাকায় বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়। তবে সরে যাওয়ার সময়ে করোনাভাইরাস থেকে নিজেকে নিরাপদ রাখতে মাস্কের ব্যবহার ও শারিরীক দূরত্ব মেনে চলার নির্দেশনাও দেওয়া হয়।

মিডল্যান্ড, এডেনভিলে ও স্যানফোর্ডের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়ে গভর্নর গ্রেচেন হুইটমার জানান, এই কাজে সহায়তা দিচ্ছে মিশিগান ন্যাশনাল গার্ড।

স্থানীয় সময় বুধবার সকাল নাগাদ তিত্তাবাউয়াসি নদীর পানির উচ্চতা রেকর্ড ৩৮ ফুটে পৌঁছাতে পারে। এই পরিস্থিতিকে মারাত্মক বিপদজনকও জীবনের জন্য হুমকিস্বরুপ বলে বর্ণনা করেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস)।

/জেজে/বিএ/

লাইভ

টপ