নির্বাসিত কর্মকর্তাকে ফিরে পেতে পরিবারকে জিম্মি করছে সৌদি আরব!

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:১৮, মে ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:১৮, মে ২৫, ২০২০

সৌদি আরব তাদের নির্বাসিত এক সাবেক গোয়েন্দা কর্মকর্তাকে ফিরে পেতে তার পরিবারের ওপর নিপীড়ন চালাচ্ছে বলে অভিযোগ উঠেছে। ড. সাদ আল জাবরি নামের ওই কর্মকর্তার ছেলে খালিদের দাবি, রিয়াদের বাসা থেকে তার দুই ভাইকে তুলে নিয়ে গেছে নিরাপত্তা বাহিনী। তাদের কোনও সন্ধান পাওয়া যাচ্ছে না। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, নির্বাসিত ওই সৌদি কর্মকর্তা যুক্তরাজ্যের এম১৬সহ বিভিন্ন পশ্চিমা গোয়েন্দা সংস্থার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছেন।সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান
পশ্চিমা দেশে আল কায়েদার হামলা প্রতিহত করতে সহায়তা দিয়েছেন সৌদি আরবের সাবেক গোয়েন্দা কর্মকর্তা ড. সাদ আল জাবরি। তবে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ক্ষমতা সংহত করতে তাকে দমনের চেষ্টা করতে পারেন এমন আশঙ্কা থেকে তিন বছর আগে কানাডায় স্বেচ্ছা নির্বাসনে চলে যান তিনি। সেখানে তার সঙ্গে তার বড় ছেলে খালিদও বসবাস করে। তবে অপর দুই ছেলেসহ পরিবারের অন্য সদস্যরা রিয়াদে বসবাস করেন।
খালিদ জানিয়েছেন তার ছোট দুই ভাইকে জিম্মি করে রাখা হয়েছে। তিনি বলেন, ‘গত ১৬ মার্চ ভোরে ওমর ও সারাহকে অপহরণ করা হয়েছে। ২০টি গাড়িতে করে আসা প্রায় ৫০ জন রাষ্ট্রীয় নিরাপত্তা কর্মকর্তা তাদের বিছানা থেকে তুলে নিয়ে যায়।’ পরে তাদের বাড়ি তল্লাশি করা হয়, সিসিটিভি ক্যামেরার মেমোরি কার্ড খুলে নেওয়া হয়। বর্তমানে ওই দুই সহোদরকে একটি নির্জন কারাকক্ষে বন্দি রাখা হয়েছে।
খালিদের ধারণা তার বাবাকে ফিরে পেতে তার দুই ভাইকে জিম্মি হিসেবে ব্যবহার করতে পারে রিয়াদ। ড. সাদ আল জাবরির আশঙ্কা রিয়াদে ফিরে গেলে তাকে গ্রেফতার করে বন্দি করা হতে পারে। খালিদ বলেন, ‘তারা তাকে নিয়ে যেকোনও মিথ্যা বলতে পারে কিন্তু তিনি নির্দোষ।’
বহু বছর ধরে সৌদি আরবের সাবেক যুবরাজ মোহাম্মদ বিন নায়েফের ডান হাত হিসেবে কাজ করেছেন গোয়েন্দা কর্মকর্তা ড. সাদ আল জাবরি। মোহাম্মদ বিন নায়েফকে সরিয়ে দিয়ে যুবরাজের দায়িত্বে আসেন মোহাম্মদ বিন সালমান। আল কায়েদার প্রভাব খর্বের কৃতিত্ব পেয়ে থাকেন সাদ আল জাবরি। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের গোয়েন্দা সংস্থার সঙ্গে নিবিড় ভাবে কাজ করেছেন তিনি।

/জেজে/বিএ/

সম্পর্কিত

লাইভ

টপ