ব্রাজিলে একদিনে ২৬ হাজার ৪১৭ জনের করোনা শনাক্ত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৯:২৮, মে ২৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৯:৩১, মে ২৯, ২০২০

ব্রাজিলে বৃহস্পতিবার একদিনেই ২৬ হাজার ৪১৭ জনেরও বেশি মানুষের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। একই সময়ে করোনায় নতুন করে এক হাজার ১৫৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে এ পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ২৬ হাজার ৭৫৪। শুক্রবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ড ওমিটারস জানিয়েছে, ব্রাজিলে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা চার লাখ ৩৮ হাজার ৮১২।

গত ২১ মে ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় সতর্ক করেছে, দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের প্রকৃত সংখ্যা সরকারি হিসাবের চেয়ে ঢের বেশি হতে পারে। কেননা, ব্যাপক আকারে পরীক্ষার অভাবে অনেকেই হয়তো সরকারি হিসাবের আওতায় আসছে না।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ব্রাজিলে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা সরকারি হিসাবের চেয়ে অন্তত ১৫ গুণ বেশি হতে পারে। তাদের এই আশঙ্কা সত্যি হলে দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রের চেয়ে অন্তত তিন গুণ বেশি হবে।

ব্রাজিলের বৃহত্তম শহর সাও পাওলোর মেয়র ব্রুনো কোভাস সতর্ক করে দিয়ে বলেছেন, শারীরিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা মেনে চলা না হলে বিপর্যস্ত হয়ে পড়তে পারে শহরের স্বাস্থ্য ব্যবস্থা।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতাদর্শগত শিষ্য ব্রাজিলের কট্টর ডানপন্থী প্রেসিডেন্ট জইর বলসোনারো শুরু থেকেই করোনাভাইরাসের হুমকিকে ‘ছোটখাটো ফ্লু’ আখ্যা দিয়ে আসছেন। ভাইরাসটির বিস্তার রোধে দেশটির কোনও কোনও প্রাদেশিক সরকার লকডাউন ঘোষণা করলেও এর কারণে বেকারত্ব বাড়ছে উল্লেখ করে সেসব সিদ্ধান্তের কঠোর সমালোচনা করে আসছেন তিনি।

করোনা চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যাপক আকারে ব্যবহারের তাগিদ দিচ্ছেন তিনি। তার এই সিদ্ধান্তের বিরোধিতা করে দায়িত্ব গ্রহণের এক মাসেরও কম সময়ের মাথায় পদত্যাগ করেন স্বাস্থ্যমন্ত্রী নেলসন টেইক।

/এমপি/

সম্পর্কিত

লাইভ

টপ