বিক্ষোভ দমনে সেনা অভিযানের হুমকি ট্রাম্পের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:৪৮, জুন ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:০২, জুন ০২, ২০২০

কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে চলমান বিক্ষোভ দমনে সেনা অভিযান চালানোর হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, এরইমধ্যে রাজধানীতে সেনা নামানোর পদক্ষেপ নিয়েছেন ট্রাম্প। হুমকি দিয়েছেন, বিক্ষোভ প্রশমিত না হলে অঙ্গরাজ্যগুলোতেও একই ধরনের পদক্ষেপ নেবেন তিনি। 

পুলিশি হেফাজতে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় ক্ষোভে উত্তাল পুরো যুক্তরাষ্ট্র।  টানা ছয় দিন ধরে শহরে শহরে চলছে বিক্ষোভ। শান্তিপূর্ণ প্রতিবাদের পাশাপাশি পুলিশি দমনের বিপরীতে চলছে ভাঙচুর, অগ্নিসংযোগ ও সংঘর্ষ। কারফিউ জারি আর বিশেষ বাহিনী নামিয়েও লোকজনকে রাস্তা থেকে সরানো যাচ্ছে না।

সোমবার হোয়াইট হাউজে ট্রাম্প বলেন, সহিংস বিক্ষোভ থামাতে রাজধানীর সড়কগুলোতে হাজারো সেনা নামাচ্ছেন তিনি। অঙ্গরাজ্যগুলো বিক্ষোভ নিয়ন্ত্রণে এবং সেখানকার ‘বাসিন্দাদের সুরক্ষা নিশ্চিতে’ ব্যর্থ হলে তিনি ‘দ্রুত তাদের সংকট থেকে বের করে আনতে’ সেনা মোতায়েন করবেন।

আগেও ট্রাম্প বিক্ষোভকারীদের হুমকি দিয়েছিলেন। করেছিলেন উসকানিমূলক মন্তব্য। এমন প্রেক্ষাপটে বিক্ষুব্ধরা হোয়াইট হাউজের বাইরে জড়ো হয়ে প্রতিবাদ করে। সেখানে সংঘর্ষও হয়। ভয়ে বিশেষ বাঙ্কারে অবস্থান নেন সাম্প্রতিক যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবথেকে সমালোচিত এই প্রেসিডেন্ট।

/এফইউ/বিএ/এমওএফ/

সম্পর্কিত

লাইভ

টপ