ফ্রান্সে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৩৫, জুলাই ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৩৫, জুলাই ০৩, ২০২০

এদুয়ার্দ ফিলিপ্পের পদত্যাগের পর নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো। রদবদলের পর নতুন মন্ত্রীদের দলের নেতৃত্ব দেওয়ার দায়িত্ব মধ্য-ডানপন্থী মেয়র জিন ক্যাসটেক্স-এর হাতে তুলে দিয়েছেন তিনি। সাম্প্রতিক সময়ে প্রেসিডেন্টের চেয়ে জনপ্রিয় হয়ে ওঠেন ফিলিপ্পে। তবে তার সত্ত্বেও স্থানীয় নির্বাচনে আশানুরুপ ফল আনতে ব্যর্থ হয় ক্ষমতাসীন দল।

প্রথা অনুযায়ী ফ্রান্সে মন্ত্রিসভা রদবদলের আগে প্রধানমন্ত্রী সবার পদত্যাগপত্র জমা দেন। পুনরায় আবার তাদের ওই পদে নিয়োগ দেওয়ারও নজির রয়েছে। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর সরকারে তিন বছর ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছেন এদুয়ার্দ ফিলিপ্পে। মে মাসে ফ্রান্সে দুই মাসের কঠোর লকডাউন শেষ হওয়ার পর থেকেই গুঞ্জন শুরু হয় প্রেসিডেন্ট যেকোনও মুহূর্তে মন্ত্রিসভায় রদবদল আনতে পারেন। নিজের ক্ষমতার বাকি মেয়াদের কার্যক্রমে গতি আনার অংশ হিসেবে তিনি এই রদবদল আনতে পারেন বলে অনেকেই ধারণা করতে থাকেন। কেউ কেউ ধারণা করেন, প্রধানমন্ত্রী হিসেবে ফিলিপ্পেকে পাল্টানোর পথেও হাঁটতে পারেন প্রেসিডেন্ট।

শুক্রবার সকালে মন্ত্রিসভার সদস্যদের পদত্যাগপত্র নিয়ে এলিসি প্রাসাদে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর সঙ্গে দেখা করেন এদুয়ার্দ ফিলিপ্পে। পরে এক বিবৃতিতে বলা হয়, ‘এদুয়ার্দ ফিলিপ্পে আজ সরকার প্রধান হিসেবে পদত্যাগপত্র জমা দিয়েছেন আর প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট তা গ্রহণ করেছেন। নতুন সরকার নিয়োগের আগ পর্যন্ত তিনি সরকারের অন্য সদস্যদের নিয়ে বর্তমান পরিস্থিতি মোকাবিলা অব্যাহত রাখবেন।’

পরে ৫৫ বছর বয়সী জিন ক্যাসটেক্সকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন ইমানুয়েল ম্যাঁক্রো। ফ্রান্সে খুবই অল্প পরিচিত ক্যাসটেক্স এক জন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা এবং কোভিড-১৯ মহামারি মোকাবিলায় সরকারি প্রচেষ্টায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি।

/জেজে/

সম্পর্কিত

লাইভ

টপ