স্বাধীনতা দিবসে ‘উগ্র বামদের’ পরাজিত করার প্রতিশ্রুতি ট্রাম্পের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:৫১, জুলাই ০৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৫২, জুলাই ০৫, ২০২০

দেশব্যাপী বিক্ষোভরতদের উগ্র বামপন্থী আখ্যা দিয়ে স্বাধীনতা দিবসের ভাষণে তাদের পরাজিত করার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক বিভিন্ন স্মারক ও ভাস্কর্যকে লক্ষ্যবস্তু বানানো গোষ্ঠীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়ে ট্রাম্প বলেন আমেরিকান জীবন ধারা বজায় রাখতে লড়াই চালাবেন তিনি। শনিবার হোয়াইট হাউসে ট্রাম্পের এই বক্তব্যের সময়ও কাছাকাছি সমবেত ছিলেন ব্ল্যাক লাইভস ম্যাটারস বিক্ষোভকারীরা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

১৭৭৬ সালের ৪ জুলাই ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা ঘোষণা করে যুক্তরাষ্ট্র। দেশটির জাতীয় ক্যালেন্ডারে দিনটি খুবই গুরুত্ব সহকারে পালন করা হয়। প্রথাগতভাবে প্রেসিডেন্টরা এদিন নিজেদের ভাষণে ঐক্যের আহ্বান জানান। গত বছর বিমানবাহিনী আর ট্যাঙ্কের সামরিক প্রদর্শনীর মধ্যে ট্রাম্প অসাধারণ ঐতিহ্যের কথা বলেছিলেন। এবছরও ট্রাম্পের ভাষণের পর বি-৫২ বোম্বার, এফ-৩৫ যুদ্ধবিমানসহ নানা বিমানের প্রদর্শণী অনুষ্ঠিত হয়।

শনিবার হোয়াইট হাউস লনে বক্তব্য রাখার সময়ে ট্রাম্প বর্ণবাদবিরোধী বিক্ষোভকারীদের লক্ষ্যবস্তু বানান। পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর থেকেই এই বিক্ষোভকারীরা যুক্তরাষ্ট্রের রাজপথে থাকছেন। তাদের লক্ষ্য করে ট্রাম্প বলেন, ‘আমরা উগ্র বামপন্থী, অ্যানার্কিস্ট, আন্দোলনকারী, লুটপাটকারীদের পরাজিত করার প্রক্রিয়ায় রয়েছি। এরা জানে না তারা কী করছে। আমরা কোনও ক্ষুব্ধ জনগোষ্ঠীকে আমাদের ভাস্কর্য ভাঙতে কিংবা আমাদের ইতিহাস মুছে ফেলতে দেবো না।’

যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক বর্ণবাদবিরোধী বিক্ষোভের সময়ে কোথাও কোথাও বিক্ষোভকারীরা যুক্তরাষ্ট্রে দাস নির্যাতনের ইতিহাস বহন করা বিভিন্ন ভাস্কর্য ও প্রতীক উপড়ে ফেলেছে। এমনকি হোয়াইট হাউসের কাছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট অ্যান্ড্রু জ্যাকসনের ঘোড়ায় চড়া মূর্তিও ভেঙে ফেলার চেষ্টা হয়েছে।

এসব বিক্ষোভকারীদের উদ্দেশে ট্রাম্প বলেন, ‘সবসময় এমন কিছু মানুষ ছিল যারা ক্ষমতা অর্জনের জন্য অতীত সম্বন্ধে মিথ্যা বলে এসেছে। তারা আমাদের ইতিহাস নিয়ে মিথ্যা বলছে, তারা চাইছে আমরা আজ যে অবস্থায় এসেছি, তার জন্য যেন লজ্জিত হই। তাদের লক্ষ্য হচ্ছে ধ্বংস।’

/জেজে/

সম্পর্কিত

লাইভ

টপ