ব্রাজিলের প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৪৩, জুলাই ০৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:০২, জুলাই ০৭, ২০২০

করোনাভাইরাসের ভয়াবহতা অস্বীকার করে এলেও প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো। মঙ্গলবার নিজের আক্রান্ত হওয়ার তথ্য প্রকাশ করেছেন তিনি। জানিয়েছেন, সামান্য লক্ষণ থাকলেও তিনি সম্পূর্ণ ভালো আছেন। ফরাসি বার্তা সংস্থা এএফপি’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

করোনাভাইরাসের বিস্তার রোধে ব্যবস্থা নিতে অস্বীকৃতি জানিয়ে এবং ভাইরাসটির ঝুঁকিকে অবহেলা করে বেশ কয়েকবারই বিতর্ক ছড়িয়েছেন ব্রাজিলের ডানপন্থী নেতা জইর বলসোনারো। আর এর জেরেই দক্ষিণ আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত ১৬ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন আর মারা গেছেন ৬৫ হাজারের বেশি।

এদিকে করোনার বিস্তার নিয়ে চ্যালেঞ্জের মুখে থাকলেও এর ভ্যাকসিন উন্নয়নের দ্বারপ্রান্তে রয়েছে ব্রাজিল। বিশালাকারে পরীক্ষা এবং লাখ লাখ ডোজ উৎপাদনের সক্ষমতা রয়েছে দেশটির। করোনার দ্রুত বিস্তারের কারণে দেশটিতে ভ্যাকসিনের কার্যকারিতা পরীক্ষার উপযুক্ত পরিবেশ তৈরি হয়েছে।

বিশ্বে ইয়েলো ফেভারের ভ্যাকসিনের মূল উৎপাদক ব্রাজিল ভ্যাকসিন উৎপাদনে বিশেষায়িত জ্ঞানের জন্য সুপরিচিত। বিশ্বের শীর্ষ দুটি ভ্যাকসিন প্রকল্প ব্রাজিলে হাজার হাজার রোগীর ওপর তৃতীয় ধাপের পরীক্ষা চালাচ্ছে। চূড়ান্ত অনুমোদনের আগে এটাই সর্বশেষ ধাপ। এখন পর্যন্ত তিনটি ভ্যাকসিন প্রকল্প তৃতীয় ধাপে পৌঁছাতে সক্ষম হয়েছে।

/জেজে/এমওএফ/

লাইভ

টপ