কাজাখস্তানের ‘অজ্ঞাত নিউমোনিয়া’ করোনা হতে পারে: ডব্লিউএইচও

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১১:৫০, জুলাই ১১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:১৬, জুলাই ১১, ২০২০

বিশ্ব স্বাস্থ্য সংস্থার  (ডব্লিউএইচও) ইমার্জেন্সিজ চিফ ড. মাইকেল রায়ান জানিয়েছেন, কাজাখস্তানে যে অজ্ঞাত নিউমোনিয়ার কথা উঠে এসেছে করোনাভাইরাস হতে পারে বলে মনে করে সংস্থাটি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

বৃহস্পতিবার কাজাখিস্তানে নিযুক্ত চীনা দূতাবাস দাবি করে, মধ্য এশিয়ার দেশটি অজ্ঞাত নিউমোনিয়ার সংক্রমণ মহামারি হয়ে উঠেছে। করোনাভাইরাসের চেয়েও প্রাণঘাতী এই নিউমোনিয়া প্রাণঘাতী বলে উল্লেখ করা হয়।  তবে শুক্রবার কাজাখস্তান বলেছে, চীনা সংবাদমাধ্যমে প্রকাশিত এই বিষয় নিয়ে প্রতিবেদনটি সঠিক নয়।

সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়েছিল, গত ছয় মাস ধরেই এই নিউমোনিয়ার সংক্রমণ ছড়িয়ে পড়েছিল কাজাখস্তানের বিভিন্ন প্রদেশে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে এই অজানা সংক্রমণে মৃত্যু হয়েছে মোট ১ হাজার ৭৭২ জনের। তার মধ্যে জুনেই মারা গেছেন ৬২৮ জন।

ড. রায়ান বলেন, আমরা প্রকৃত পরীক্ষার সংখ্যা ও মান খতিয়ে দেখছি যাতে করে ফলস নেগেটিভ পরীক্ষা হয়নি বলে নিশ্চিত হওয়ার জন্য। নিউমোনিয়ায় আক্রান্তদের অনেকেই সাময়িক নেগেটিভ আসতে পারে।

রায়ান জানান, স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে ডব্লিউএইচও। রোগীদের এক্স-রে ও নিউমোনিয়ায় আক্রান্তদের প্রবণতা পর্যালোচনা করছে। দেখতে চাইছে কোভিড-১৯ এর সঙ্গে কোনও মিল রয়েছে কিনা।

ডব্লিউএইচও কর্মকর্তা বলেন, আমরা মনে করছি এসব রোগীর বেশিরভাগই করোনায় আক্রান্ত বলে শনাক্ত হবেন। তবে আমরা চোখ-কান খোলা রাখছি।

 

/এএ/

লাইভ

টপ