বিস্ফোরণের ঘটনাকে পশ্চিমা গুজব বললো ইরান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৪:১৩, জুলাই ১১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:১৫, জুলাই ১১, ২০২০

রাজধানী তেহরানের কাছের দুটি শহরে রহস্যজনক বিস্ফোরণের ঘটনা অস্বীকার করেছে ইরান। দেশটি দাবি করেছে, পশ্চিমারা ইরানের সঙ্গে মনোজাগতিক যুদ্ধ শুরু করেছে সামাজিক যোগাযোগ-মাধ্যমে গুজব ছড়িয়ে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এখবর জানিয়েছে।


বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, শুক্রবার ভোরে গামদারেহ ও শাহের-ই কদস শহরে কয়েকটি বিস্ফোরণ হয়। গামদারেহ শহরে বেশ কয়েকটি মিলিটারি গ্যারিসন অবস্থান করছে এবং বিপ্লবী গার্ডস বাহিনীর ঘাঁটি রয়েছে।
ইরানি কর্মকর্তারা দাবি করেছেন, এসব বিস্ফোরণের খবর ভুয়া। তবে তারা স্বীকার করেছেন শহর দুটিতে বিদ্যুৎ বিপর্যয় ঘটেছে।
ইতোমধ্যে ইরান স্বীকার করেছে গত কয়েক সপ্তাহে পারমাণবিক ও তেল শোধনাগারসহ বেশ কিছু স্থাপনায় বিস্ফোরণ ঘটেছে। এসব বিস্ফোরণ নাশকতা কিনা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রের মতো স্পর্শকাতর স্থাপনাসহ ধারাবাহিক বিস্ফোরণের ফলে আশঙ্কা করা হচ্ছে ইসরায়েল হয়ত গোপনে নাশকতামূলক কর্মকাণ্ড পরিচালনা করছে।
শাহের-ই কদস শহরের গভর্নর লেইলা ভাসেগি বিস্ফোরণের কথা অস্বীকার করে বিদ্যুৎ বিপর্যয়ের কথা বলেছেন। তিনি বলেছেন, বিদ্যুৎ বিপর্যয় সীমিত এলাকায় ৫-৬ মিনিটের জন্য ঘটেছে। বড় আকারে তা ঘটেনি।
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মৌসাভি নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রে বিস্ফোরণে ইসরায়েলের জড়িত থাকার কথা উড়িয়ে দিয়েছেন।

/এএ/

লাইভ

টপ